• সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

  আন্তর্জাতিক ডেস্ক

২২ ফেব্রুয়ারি ২০২০, ০৪:৪২
বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হচ্ছে (ছবি : দৈনিক অধিকার)

যথাযোগ্য মর্যাদা, উৎসাহ-উদ্দীপনা ও ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে বিশ্বব্যাপী মহান শহীদ দিবস ও অন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ পালন করা হয়েছে। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকাল থেকে বিশ্বের বিভিন্ন দেশের দূতাবাসে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে একুশের কর্মসূচি শুরু হয়। এ সময় সেখানকার বাংলাদেশি রাষ্ট্রদূতরা দিবসটির তাৎপর্য নিয়ে আলোচনা করেন। 

স্পেনে প্রতিনিধি কবির আল মাহমুদ জানিয়েছেন, যথাযথ মর্যাদায় স্পেনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিনটি উপলক্ষে স্থানীয় দূতাবাস কর্মীরা বিভিন্ন কর্মসূচির আয়োজন করেন।

তাছাড়া যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যেও উদযাপিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

দৈনিক অধিকারের যুক্তরাষ্ট্র প্রতিনিধি কামরুজ্জামান হেলাল জানিয়েছেন, শুক্রবার রাত ১২টা ১ মিনিটে হ্যামটরমিক সিটি হলের সামনে অস্থায়ী শহীদ মিনারে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন হ্যামটরমিক সিটির মেয়র ও কাউন্সিলররা।

এর পরে একে একে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন- বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব মিশিগান, স্টেট আওয়ামী লীগ মিশিগান, জালালাবাদ সোসাইটি অব মিশিগান, চট্টগ্রাম এলোমেলাইম মিশিগান, গ্রেটার জৌন্তিয়া অ্যাসোসিয়েশন মিশিগান, সিলেট সদর দক্ষিণ সুরমাসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা।

এ দিন ইতালির মিলান শহরেও শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা ভাষা দিবস উদযাপন করা হয়েছে। 

ইতালি প্রতিনিধি ইসমাইল হোসেন স্বপন জানিয়েছেন, শহরটিতে লোম্বারদিয়া আওয়ামী লীগের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে।

তাছাড়া রোম শহরেও যথাযথ মর্যাদার সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি পালিত হয়েছে।

এবার মালয়েশিয়াতেও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। স্থানীয় প্রতিনিধি আহমাদুল কবির জানান, দেশটিতে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। 

আরও পড়ুন : বাবার ছবির সামনে মেয়ে-বোনের সঙ্গে সেলফিতে প্রধানমন্ত্রী

দিবসটি উপলক্ষে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত রাখেন হাইকমিশনার শহীদুল ইসলাম। শুক্রবার সকাল থেকে হাইকমিশন চত্বরে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে বাংলাদেশ হাইকমিশন এবং বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও প্রবাসী সংগঠন পুষ্পাঞ্জলি অর্পণ করে।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড