• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশের চামড়া শিল্পে ইতালির কারিগরি সহযোগিতার আশ্বাস

  ইসমাইল স্বপন, ইতালি প্রতিনিধি

২৯ নভেম্বর ২০১৯, ১২:২৪
ইতালি-বাংলাদেশ
ছবি : দৈনিক অধিকার

রোমস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ইতালির ট্যানারি শিল্পাঞ্চল সান্তা ক্রোসে বাংলাদেশের চামড়া শিল্পের উন্নয়ন ও সহযোগিতা শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় চেম্বার ভবনে অনুষ্ঠিত এ সেমিনারে দুই শহরের মেয়র, চামড়া শিল্পের ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ এবং উদ্যোক্তাসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। সেমিনারে বাংলাদেশের চামড়া শিল্পের ওপর বিস্তারিত উপস্থাপনার পাশাপাশি বাংলাদেশ-ইতালির যৌথ সম্ভাবনার কয়েকটি সুনির্দিষ্ট প্রস্তাবনা বিষয়ে আলোচনা হয়।

ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে সান্তা ক্রোস শহরের মেয়র জুলিয়া ডেইডা, কাসতেল ফ্রাঙ্কো ডি সত্তো শহরের মেয়র গাব্রিয়েলো টটি, ট্যানারি অ্যাসোসিয়েশনের পরিচালক ড. গ্লিওছি এবং পিসা চেম্বার অফ কমার্সের সহসভাপতি লাউরা গ্রানাতা বক্তব্য প্রদান করেন।

দুদেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে পরস্পরকে জানা খুবই অত্যাবশ্যক উল্লেখ করে রাষ্ট্রদূত প্রথমে বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে উপস্থিত ব্যবসায়ীদের অবহিত করেন। এরপর উন্নত সমৃদ্ধ দেশে রূপান্তরিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০২১, ভিশন-২০৪১ এবং বিগত দশ বছরে বাংলাদেশের ধারাবাহিক অর্থনৈতিক উন্নয়নের বিষয়ে বক্তব্য প্রদান করেন তিনি। ইতালির প্রযুক্তি খুবই উন্নতমানের উল্লেখ করে রাষ্ট্রদূত বাংলাদেশের চামড়া শিল্প উন্নয়নে ইতালিকে কারিগরি সহযোগিতা ও প্রশিক্ষণ প্রদানের অনুরোধ জানান।

সান্তা ক্রোস শহরের মেয়র জুলিয়া ডেইডা ট্যানারি ভিলেজ সম্পর্কে তার বক্তব্যে উল্লেখ করেন যে, ৬টি সিটি কর্পোরেশনের আওতাভুক্ত এ অঞ্চলে ছোট-বড় প্রায় ৫০০ কারখানায় পুরো ইতালির ৩৫ শতাংশ চামড়াজাত পণ্য উৎপন্ন হয়ে থাকে। পরিবেশগত ভারসাম্য এবং পণ্যের গুণগতমান বজায় রেখে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন নামিদামী ব্র্যান্ডের চামড়াজাত পণ্য রপ্তানি করা হয় বলে উল্লেখ করেন তিনি।

ভিলেজের সঙ্গে বাংলাদেশের ট্যানারি শিল্পের মধ্যে নিবিড় সম্পর্ক স্থাপনের বিষয়ে সেমিনারে আলোচনা করা হয়। প্রাথমিকভাবে বাংলাদেশকে উন্নতমানের কারিগরি সহযোগিতা প্রদান এবং ডিজাইন ল্যাব স্থাপনে সহযোগিতা বিষয়ে আলোচনা করেন দুই দেশের প্রতিনিধিরা।

ট্যানারি অ্যাসোসিয়েশনের পরিচালক ড. গ্লিওছি কারিগরি সহযোগিতা ও প্রশিক্ষণ প্রদানের বিষয়ে আশ্বাস প্রদান করেন। এ ক্ষেত্রে একটি সমঝোতা স্মারক সই করা যেতে পারে বলেও মত দেন তিনি।

ওডি/ডিএইচ

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড