• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদিতে নির্যাতন থেকে বাঁচতে এবার ৩৫ নারীর আকুতি (ভিডিও)

  অধিকার ডেস্ক

২৮ নভেম্বর ২০১৯, ১২:৫২
নারী শ্রমিক
কান্না করছেন সৌদি আরবে অবস্থানরত নারী শ্রমিকরা (ছবি : সংগৃহীত)

মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত সৌদি আরব থেকে দেশে ফেরার আকুতি জানিয়ে একটি ভিডিও প্রকাশ করেছেন আরও ৩৫ জন বাংলাদেশি নারী শ্রমিক। বুধবার (২৭ নভেম্বর) ব্র্যাকের অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেন।

শরিফুল হাসান জানান, মধ্যপ্রাচ্যের এই দেশটি থেকে পরপর দুজন নারীকর্মীকে উদ্ধারের ঘটনা দেখে ভিডিও প্রকাশ করেছেন সেখানে অবস্থানরত আরও ৩৫ জন বাংলাদেশি নারী।

প্রকাশিত ভিডিওতে দেখা যায়, সৌদি আরবে অবস্থানরত এসব নারী শ্রমিকরা অশ্রুসিক্ত নয়নে দেশটিতে তাদের বর্তমান দুর্বিষহ জীবনের কথা স্মরণ করেন। যেখানে নারীরা কর্তৃপক্ষের প্রতি অবিলম্বে তাদের দেশে ফিরিয়ে আনার আবেদনও জানান।

এর আগে ভিডিও প্রকাশ করেছিলেন হবিগঞ্জের হোসনা আক্তার বুধবার (২৭ নভেম্বর) দিনগত রাতে তাকে দেশে ফিরিয়ে আনা হয়। তাছাড়া গত ১৫ নভেম্বর একইভাবে দেশে ফিরেন পঞ্চগড়ের সুমী আক্তার।

ব্র্যাকের অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান বলেছেন, ‘এই নারীদের আমার স্যালুট। রাষ্ট্র বা নিয়োগকর্তা কেউই তাদের শেখায়নি। তারা নিজেরাই এই কৌশল নিয়েছেন।’

তিনি আরও বলেন, ‘আমি গত ১০ বছর যাবত বলছি, আমাদের মেয়েদের শুধু একটা মোবাইল ব্যবহারের অনুমতি দেওয়া হোক। তারা যেন বিপদে পড়লে সংশ্লিষ্টদের বিষয়টি জানাতে পারেন। দেখবেন তখন সব সত্য বেরিয়ে আসবে। কিন্তু আফসোস সৌদিরা আমাদের মেয়েদের কোনো ধরনের মোবাইল ব্যবহার করতে দেয় না।’

শরিফুল হাসানের মতে, ‘হোসনা ও সুমীরা বহু কষ্ট করে লুকিয়ে যোগাযোগ করেছিলেন। আমার ভয় হচ্ছে এতগুলো ভিডিও প্রকাশের পর সৌদিরা হয়তো আরও কঠোর অবস্থান গ্রহণ করবে।’

আরও পড়ুন :- যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার পরিকল্পনার দায়ে বাংলাদেশি গ্রেফতার

তার ভাষায়, ‘আমি বলব, আমাদের এখন রাষ্ট্রীয়ভাবে দাবি তোলা উচিত, যাতে আমাদের মেয়েরা মোবাইল ব্যবহার করতে পারে।’

 

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড