• শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমেরিকায় নতুন প্রজন্মের বাঙালিদের অভিযাত্রায় 'বাপ'

  কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র প্রতিনিধি:

১৭ নভেম্বর ২০১৯, ১১:৩৩
বাপের সমাবেশ
বাংলাদেশি আমেরিকান ফর পলিটিকাল প্রগ্রেসের সমাবেশ (ছবি : দৈনিক অধিকার)

যুক্তরাষ্ট্রে নতুন প্রজন্মের বাংলাদেশিদের যাত্রা শুরু হলো। প্রত্যাশার পরিপূরক অভিযাত্রায় এবার সামিল হলেন তারা। সংগঠিত হলেন ‘বাংলাদেশি আমেরিকান ফর পলিটিকাল প্রগ্রেস’ অর্থাৎ ‘বাপ’ ব্যানারে। নিউ ইয়র্কে জন্মগ্রহণকারী অথবা বেড়ে ওঠা তরুণ-তরুণীরা দীপ্ত প্রত্যয়ে ঘোষণা করলেন মূলধারার রাজনীতিতে সক্রিয় থেকে নিজেদের মধ্যে একজনকে বিজয়ী করার।

নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে কাবাব কিং রেস্টুরেন্টের মিলনায়তনে গত বুধবার (১৩ নভেম্বর) সন্ধ্যায় নতুন এ সংগঠনের আত্মপ্রকাশ উপলক্ষে এক সমাবেশের আয়োজন করা হয়। যেখানে তাদের অভিভাবকরাও উপস্থিত ছিলেন। এমনকি এসেছিলেন মূলধারার রাজনীতিবিদরাও। 

তাহমিনা ও মৌমিতার সঞ্চালনায় সংগঠনের প্রেক্ষাপট উপস্থাপন করেন মার্কিন ডেমোক্র্যাটিক পার্টির তৃণমূলের সংগঠক রাসেল রহমান।

গত কয়েকমাস আগে কুইন্স ডিসট্রিক্ট এটর্নির বিশেষ নির্বাচনে টিফানি কাবানের পক্ষে মাঠে ছিলেন রাসেলসহ প্রায় অর্ধ শতাধিক তরুণ-তরুণী। তাদের প্রায় সকলেই বাঙালি প্রজন্ম এবং নিউ ইয়র্কের বিভিন্ন কলেজ-ভার্সিটিতে অধ্যয়নরত অথবা পেশাগত জীবনে প্রবেশকারী।

নির্বাচনে প্রগতিশীল চেতনার প্রার্থী কাবান পরাজিত হয়েছেন মাত্র ৪৮ ভোটে। যদিও এ নিয়ে ব্যাপক বিতর্ক রয়েছে। তবে উদারতা প্রদর্শন করে শেষ পর্যন্ত পরাজয় মেনে নেন কাবানও।

আরও পড়ুন :- নিউ ইয়র্কে প্রথম আন্তর্জাতিক সুন্নাহ কনফারেন্স অনুষ্ঠিত

এবার সেই কাবানও এসেছিলেন বাঙালি প্রজন্মের জেগে উঠার এই সমাবেশে। তার জন্য তৃণমূলে ভোট প্রার্থনার অভিজ্ঞতাকে পুঁজি করে বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকানদের সংগঠিত এ ঘটনাকে ঐতিহাসিক বলে অভিহিত করেন।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড