• সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ার শ্রমবাজারে কোনো সিন্ডিকেট থাকবে না : প্রবাসীকল্যাণ মন্ত্রী

  এসকে কবির, মালয়েশিয়া প্রতিনিধি

১২ নভেম্বর ২০১৯, ১৭:০১
মালয়েশিয়া
বক্তব্য দিচ্ছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, ছবি : দৈনিক অধিকার

মালয়েশিয়ায় কর্মী প্রেরণে থাকছে না কোনো সিন্ডিকেট। অভিবাসন খরচ নিয়ন্ত্রণে নতুন ডাটাব্যাংক থেকে সে দেশে কর্মী পাঠানো হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

তিনি জানান, পাইলট প্রকল্প হিসেবে ডাটাব্যাংকে ঢাকা জেলায় নিবন্ধন শুরু হয়েছে। পর্যায়ক্রমে জেলা কর্মসংস্থান অফিস এবং ইউনিয়ন তথ্য কেন্দ্রে থেকে নিবন্ধন করা হবে। মঙ্গলবার (১২ নভেম্বর) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে মালয়েশিয়া শ্রমবাজার নিয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী ইমরান আহমদ জানান, মালয়েশিয়ায় একটি পদ্ধতি আছে। সেই পদ্ধতির সাথে আমাদের পদ্ধতি যুক্ত করার বিষয়ে আলোচনা হয়েছে। সে লক্ষ্যেই কাজ চলছে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মালয়েশিয়ায় কর্মী পাঠানোর জন্য সর্বোচ্চ সংখ্যক রিক্রুটিং এজেন্সি যুক্ত হবে। তবে সেই সংখ্যা কত হতে পারে তা পরিষ্কার করেননি মন্ত্রী। তিনি প্রশ্ন রাখেন, কতজন যুক্ত হলে সেটাকে সিন্ডিকেট বলা হয়? যদি ২০০ বা ৩০০ জন যুক্ত হয় তাহলে কি সেটা সিন্ডিকেট?

মন্ত্রী বলেন, কর্মীদের স্বার্থ নষ্ট হয়, কর্মীদের ভোগান্তি বাড়ে- এমন কোনো সিন্ডিকেট হতে দেবেন না তিনি। মালয়েশিয়ার শ্রমবাজারে বাংলাদেশের পক্ষ থেকে সিন্ডিকেটের প্রস্তাব দেওয়া হয়েছিল- সংসদ সদস্য ইসরাফিল আলমের এমন বক্তব্য সম্পর্কে জানতে চাওয়া হয় ইমরান আহমদের কাছে। তিনি বলেন, ইসরাফিল আলম আমাদের প্রতিনিধি দলে নেই। তার টিকিট মন্ত্রণালয় করে নাই। তিনি শ্রমবাজার সংক্রান্ত কোনো প্রক্রিয়ায় যুক্ত নন। তিনি (ইসরাফিল) বলেছেন, আমরা প্রস্তাব দিয়েছি। তাহলে তো তিনি নিজেকে বুঝিয়েছেন। আমার কথা বলার অধিকার তার নেই।

প্রবাসীকল্যাণ মন্ত্রী বলেন, মালয়েশিয়ার কোনো কোম্পানি বাংলাদেশ থেকে কর্মী নিতে চাইলে সরাসরি এদেশের রিক্রুটিং এজেন্সির কাছে চাহিদা পাঠাবে। অথবা মালয়েশিয়ার কোনো রিক্রুটিং এজেন্সিও এদেশ থেকে কর্মী নিয়ে নিয়োগ দিতে পারে। এর ফলে কোনো সিন্ডিকেট সক্রিয় থাকতে পারবে না।

ওডি/ডিএইচ

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪, ০১৯০৭৪৮৪৮০০ 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড