• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইতালিতে ঝুলে আছে ১৭শ বাংলাদেশি পাসপোর্ট

  ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি:

১০ নভেম্বর ২০১৯, ১৪:০৮
বাংলাদেশি দূতাবাস
বাংলাদেশ দূতাবাস কর্মকর্তাদের প্রেস কনফারেন্স (ছবিসূত্র : দৈনিক অধিকার)

ইতালির রাজধানী রোমে অবস্থিত বাংলাদেশি দূতাবাসের স্থায়ী ভবনে একটি প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। যেখানে এতদিন প্রবাসী বাংলাদেশিদের জন্য পাসপোর্টের হালনাগাদসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে যে সুবিধাগুলো দেওয়া হয়েছিল এবার তা-ই তুলে ধরা হয়।

গত বৃহস্পতিবার (৭ নভেম্বর) দূতাবাসের কনফারেন্স রুমে কাউন্সিলর সিকদার মো. আশরাফুল রহমান ও এরফানুল হক এবং প্রথম সচিব শেখ সালেহ আহমেদ সাংবাদিকদের সামনে বিষয়গুলো তুলে ধরেন।

এ দিকে দূতাবাসের প্রথম সচিব সালেহ আহমেদ জানান, ২০১৪ সাল থেকে ডিজিটাল পাসপোর্ট আবেদন গ্রহণ শুরু হয় তখন ৪১৭টি পাসপোর্ট জমা পড়ে এবং দূতাবাস প্রদান করে ৪১৭টি। ২০১৫ সালে জমা পড়ে ২৫ হাজার ৭৫৪টি আর প্রদান করা হয় ২৫ হাজার ৬৩৭টি। ২০১৬ সালে জমা পড়ে ১৬ হাজার ৯৯৮টি, সেক্ষেত্রে প্রদান করা হয় ১৬ হাজার ৯৯৮টি। যথাক্রমে ২০১৭ সালে ১০ হাজার ৯৮৬টি পাসপোর্ট জমা পড়ে আর প্রদান করা হয় ১০ হাজার ৫৪০টি। পরের বছর ২০১৮ সালে ১০ হাজার ৭৮৬টি জমা পড়লে প্রদান করা হয় ৭ হাজার ৯৬৭টি।

তিনি বলেন, ‘সর্বশেষ ২০১৯ সালের অক্টোবর মাস পর্যন্ত জমা পড়ে ৮ হাজার ৫৮৭টি আর দূতাবাস ১১ হাজার ৪৫৬টি পাসপোর্ট প্রদান করে।’

আরও পড়ুন :- মসজিদ ভেঙে মন্দির নির্মাণের কোনো যুক্তি নেই : সাবেক বিচারপতি

অপর দিকে কর্তৃপক্ষ জানায়, তথ্য পরিবর্তনের কারণে এখনো পাসপোর্ট পেইন্ডিং রয়েছে ৭৮২টি। তাছাড়া পুলিশ ভেরিফিকেশনের কারণে পেইন্ডিং আছে ৯২০টি। বাংলাদেশ পাসপোর্ট অধিদপ্তরের অধীনে সব মিলিয়ে ১৭ হাজার ২টি পাসপোর্ট এখনো আটকে রয়েছে।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড