• শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রে পালিত হলো জাতীয় জেলহত্যা দিবস

  কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র প্রতিনিধি:

০৫ নভেম্বর ২০১৯, ১১:৩৬
জাতীয় জেলহত্যা দিবস
জাতীয় জেলহত্যা দিবস উপলক্ষে জর্জিয়ায় আওয়ামী লীগের আলোচনা সভা (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশের মতো যথাযথ মর্যাদার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রেও জাতীয় জেলহত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রবিবার (৩ নভেম্বর) সন্ধ্যা ৭টায় স্থানীয় আওয়ামী লীগের উদ্যোগে জর্জিয়া অঙ্গরাজ্যের ইন্ডিয়ান গ্রিল রেস্টুরেন্টে একটি আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। 

দোয়া মাহফিলের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ইকবাল হোসেন ও পবিত্র গীতা থেকে পাঠ করেন জর্জিয়া যুবলীগের সাংগঠনিক সম্পাদক অভিষেক শ্যাম। এরপর ১৯৫২-এর ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৭১-এর স্বাধীনতা সংগ্রাম, ১৯৭৫ সালের ১৫ আগস্ট ও ৩ নভেম্বরসহ যারা দেশের জন্য জীবন দিয়েছেন তাদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

জর্জিয়া আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এ এইচ রাসেলের সভাপতিত্বে ও স্থানীয় যুবলীগের সাধারণ সম্পাদক হাসান চৌধুরী সোহেলের সঞ্চালনায় জেলহত্যা দিবসের আলোচনা শুরু হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহসভাপতি ডা. মুহাম্মদ আলী মানিক। তাছাড়া আরও বক্তব্য রাখেন জর্জিয়া আওয়ামী লীগের সাবেক সভাপতি এম মাওলা দিলু, সাবেক উপদেষ্টা মশিউর রহমান চৌধুরী, সাবেক সহসভাপতি আব্দুল হক, সাবেক উপদেষ্টা ডা. মোজাম্মেল হক, সাবেক সহসভাপতি ফজলুল হক সুরুজ, বিশিষ্ট মুক্তিযোদ্ধা মোহাম্মদ হারুন রশীদ, সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সহসম্পাদক সৌরভ আহমদ তালুকদার ও ইউসুফ আলী পিন্টু। 

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জর্জিয়া আওয়ামী লীগের সাবেক ক্রীড়া সম্পাদক মিনহাজুল ইসলাম বাদল, মাহফুজ হক, মাহবুব আলম ও জর্জিয়া সমিতির সদস্য সামসুন্নাহারসহ প্রমুখ।

আরও পড়ুন :- সাদেক হোসেন খোকার জানাজায় প্রবাসীদের ঢল

বক্তারা সবাই তাদের বক্তব্যে জেলহত্যা দিবসের ইতিহাস তুলে ধরেন। তারা বলেন, ১৯৭৫ সালের ৩ নভেম্বর ছিল ১৫ আগস্টের পর বাঙালি জাতিকে পুরোপুরি নেতৃত্ব শূন্য করার দ্বিতীয় পর্ব। আর সেই ৭৫-এর অপশক্তি আজও বাংলার বুকে মাথাচাড়া দিয়ে ওঠার অপচেষ্টায় মগ্ন, যার প্রমাণ দেশরত্ন শেখ হাসিনার ওপর বারংবার প্রাণনাশের ঘৃণ্য অপচেষ্টা।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড