• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রতিবন্ধী সন্তানের কারণে বাংলাদেশি পরিবারকে ফেরত পাঠাচ্ছে অস্ট্রেলিয়া

  অধিকার ডেস্ক

০৪ নভেম্বর ২০১৯, ১৫:১৬
প্রতিবন্দী শিশু আদিয়ান
বাবা-মায়ের সঙ্গে শিশু আদিয়ান। (ছবি : সংগৃহীত)

শিশু সন্তান শারীরিকভাবে প্রতিবন্ধী হওয়ায় বাংলাদেশি এক পরিবারকে জোরপূর্বক দেশে ফেরত পাঠিয়ে দিচ্ছে ওশেনিয়ার দ্বীপরাষ্ট্র অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া প্রবাসী ড. মেহেদি হাসান ভূঁইয়া ও রেবেকা সুলতানা দম্পতির শিশু সন্তান আদিয়ান সেখানেই জন্মগ্রহণ করেছে। বর্তমানে তার বয়স পাঁচ।

মূলত জন্মের পর তার মাথা তুলতে কষ্ট হতো। এমনকি হাতেও সামান্য ত্রুটি ছিল। তখন সে কোনো কিছুই ধরতে পারত না। যদিও আগের সেই সমস্যা এখন আর নেই। দীর্ঘ চিকিৎসার পর এখন সে অনেকটাই ভালোর দিকে।

বর্তমানে তার পড়াশোনাতেও তেমন কোনো সমস্যা হচ্ছে না। নিয়মিত সে স্কুলেও যাচ্ছে। বাসায় শিশুতোষ ভিডিও দেখার পাশাপাশি মাঠে ফুটবলও খেলতে দেখা যায় তাকে।

এই পর্যায়ে অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ বলছে, সে এখনো শারীরিকভাবে প্রতিবন্ধী। তাই তাকে সেই দেশে রাখা যাবে না। মূলত এমন ওজুহাতে তাকেসহ তার পরিবারকে ফিরে আসতে হবে বাংলাদেশে। শিশুটি কিছুটা প্রতিবন্ধী হওয়ায় পরিবারসহ তার ভিসা নবায়নের আবেদন ফিরিয়ে দিয়েছে কর্তৃপক্ষ।

সূত্রের বরাতে ব্রিটিশ দৈনিক ‘দ্য গার্ডিয়ান’ জানায়, আদিয়ান নামে শিশুটি অস্ট্রেলিয়ার স্বাস্থ্য ব্যবস্থাপনায় বোঝা হয়ে দাঁড়াতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে সেখানকার কর্তৃপক্ষ। মূলত এ কারণেই পরিবারটির বিরুদ্ধে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

যদিও আদিয়ানের বাবা জানিয়েছেন, ফিজিক্যাল থেরাপির মাধ্যমে তার দিনে দিনে উন্নতি হচ্ছে। সে এখন আগের চেয়ে অনেক ভালো। পড়াশোনাতেও কোনো ধরনের সমস্যা নেই। সে নিয়মিত স্কুলে গিয়ে সবকিছু শিখছে, বাসায় শিশুতোষ ভিডিও দেখছে এবং মোবাইল ফোনও ব্যবহার করছে খুব সহজে।

আরও পড়ুন :- মালয়েশিয়ার দূতাবাসগুলোয় প্রবাসীদের উপচেপড়া ভিড়

এর পরও অস্ট্রেলিয়া কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ভূঁইয়া পরিবার থেকে আদালতে আপিল করা হয়। তবে শেষ পর্যন্ত সেই আবেদনও খারিজ করে দেয় আপিল ট্রাইব্যুনাল। এবার তাদের বাধ্য হয়েই দেশে ফিরে আসতে হচ্ছে।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড