• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আকাশ থেকে পড়লেন মোশাররফ!

  নিজস্ব প্রতিবেদক

১৯ অক্টোবর ২০১৯, ১৭:২২
খন্দকার মোশাররফ হোসেন
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান ও বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন (ছবি : সংগৃহীত)

‘আমাকে যদি বলা হয়, আপনি যুবলীগের দায়িত্ব নিতে পারবেন কি না। আমি সঙ্গে সঙ্গে ভিসির পদ ছেড়ে দেব ও যুবলীগের দায়িত্ব নেব।’ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি (উপাচার্য) অধ্যাপক ড. মীজানুর রহমানের এমন বক্তব্যে বিস্ময় প্রকাশ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন।

বিএনপির এ নেতা বলেন, ‘ছাত্রলীগ নেতাদের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি ঈদ বকশিশ হিসাবে ১ কোটি ৮০ লাখ টাকা দিয়েছেন। তার কাছে কি টাকার গাছ রয়েছে? না কি টাকা তৈরির মেশিন রয়েছে? আরও দুর্ভাগ্যজনক; আমি তো আকাশ থেকে পড়েছি! আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলাম, ছাত্রনেতা ও হলের ভিপি ছিলাম। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের লেকচারার, সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক, অধ্যাপক, বিভাগীয় চেয়ারম্যানও হয়েছি। আমার ছাত্রজীবন থেকে শিক্ষকজীবন পর্যন্ত অনেক ভিসি দেখেছি। কোনো বিশ্ববিদ্যালয়ের ভিসি এমন কথা কি বলতে পারেন? কোনো রাজনৈতিক দলের অঙ্গ সংগঠনের সভাপতির পদ পেলে তিনি বিশ্ববিদ্যালয়ের ভিসির পদ ছেড়ে দেবেন। এবার চিন্তা করেন!’

তিনি বলেন, পত্রিকায় দেখেছি; জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি ঘোষণা দিয়েছেন, যুবলীগ সভাপতির দায়িত্ব পেলে তিনি ভিসির পদ ছেড়ে দেবেন। কী লজ্জা, সমাজের পচন কোন পর্যায়ে পৌঁছেছে। যে ভিসি ওই ধরনের সংগঠন ছাত্রলীগ-যুবলীগ শাসন করবেন, তার চোখ রাঙানিতে ক্যাম্পাস প্রকম্পিত থাকবে, তিনি যুবলীগের সভাপতির দায়িত্ব নিতে চান। ভিসি যুবলীগের সভাপতির পদ নিতে চান কারণ, সেখানে হাজার হাজার কোটি টাকা পাবেন।

শনিবার (১৯ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবে ‘খালেদা জিয়া মুক্তি পরিষদ’ আয়োজিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে এক প্রতিবাদ সমাবেশে তিনি এসব কথা বলেন।

মোশাররফ হোসেন বলেন, আন্দোলনের অংশ হিসেবে বেগম খালেদা জিয়াকে কারাগারে রেখে আমরা নির্বাচন করেছিলাম। এবং দেশের জনগণও এটাকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করেছিল।

তিনি বলেন, বেগম খালেদা জিয়া দেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী। তিনি প্রতিবার যতটি আসন থেকে নির্বাচন করেছেন তার সবকটিতেই জয়ী হয়েছেন। বেগম খালেদা জিয়াকে বাইরে রেখে আওয়ামী লীগ নির্বাচন করার সাহস পায়নি। খালেদা জিয়াকে বাইরে রেখে নির্বাচন করলে আওয়ামী লীগ মনে করেছিল তাদের ভরাডুবি হবে। এজন্য তাকে বন্দি করে রাখা হয়েছে।

তিনি আরও বলেন, দেশের ৮০ ভাগ মানুষ প্রতিজ্ঞাবদ্ধ হয়েছিল বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য আমরা ধানের শীষে ভোট দেব। যখন আওয়ামী লীগ তাদের গোয়েন্দা সংস্থার মাধ্যমে এই কথা জানতে পারল তখন তারা জনগণকে আর ভোট দেওয়ার সাহস পায়নি।

বিএনপির স্থায়ী কমিটির এই নেতা বলেন, বেশ কিছুদিন আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডনে গিয়ে তারেক রহমানকে রাজনীতিতে বেশি লাফালাফি করতে নিষেধ করে বলেছিলেন সে যদি বেশি লাফালাফি করে তাহলে তার মা জীবনেও জেল থেকে মুক্তি পাবে না। এই কথার অর্থ হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খালেদা জিয়াকে বন্দি করে রেখেছেন।

এছাড়া আওয়ামী লীগ সরকার দেশ চালাতে ব্যর্থ বলে মন্তব্য করেছেন খন্দকার মোশাররফ হোসেন।

তিনি বলেন, যারা নৈতিক সরকার নয়, গায়ের জোরে রয়েছে তারা অনৈতিক সরকার। তাদের কেউ সাহায্য করছে না। যারা অনৈতিক সরকারের অধীনে কাজ করে তারা সবাই অনৈতিক। যদি মাথায় নৈতিকতার অভাব থাকে তাহলে অন্যদের কাছে কীভাবে নৈতিকতার আশা করেন।

ওডি/এআর/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড