• রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্দোলন বন্ধ করবেন না; বুয়েট শিক্ষার্থীদের ডাকসু ভিপি

  অধিকার ডেস্ক

০৯ অক্টোবর ২০১৯, ১৬:৫৮
নুর
বুয়েট শিক্ষার্থীদের পাশে থাকার ঘোষণা ডাকসু ভিপির (ছবি : সংগৃহীত)

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তড়িৎ ও ইলেক্ট্রনিকস প্রকৌশল বিভাগের শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে ক্যাম্পাসে কালো পতাকা মিছিল অনুষ্ঠিত হয়েছে। এ সময় বুয়েট শিক্ষার্থীদের আন্দোলন বন্ধ না করার কথাও বলেছেন তিনি।

বুধবার (৯ অক্টোবর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে থেকে ডাকসু সহসভাপতি (ভিপি) নুরুল হক নুরের নেতৃত্বে এই মিছিল বের করা হয়।

ডাকসু ভিপি বলেন, বর্তমান সময়ে শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের প্রশাসনই নয়, সারা দেশের বিশ্ববিদ্যালয় ও কলেজগুলো সরকার দলীয় প্রশাসন দিয়ে পরিচালিত হচ্ছে। এ কারণে মানুষকে কোনো কথা বলতে দেওয়া হচ্ছে না।

তিনি বলেন, শিক্ষার্থীরা যখনই প্রকাশ্যে এসে কথা বলছে, তখনই এটা মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়াচ্ছে স্বৈরাচারদের। তাই ক্যাম্পাসে সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে হলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে নিরপেক্ষভাবে গড়ে তুলতে হবে।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাদের অংশগ্রহণে মিছিলটি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দিকে যায়।

বুয়েট শিক্ষার্থীদের উদ্দেশে নুরুল হক নুর বলেন, আপনারা (বুয়েট শিক্ষার্থী) কোনোভাবেই আন্দোলন বন্ধ করবেন না। অতীতে দেখা গেছে, এ ধরনের আন্দোলনের ক্ষেত্রে প্রশাসন মিষ্টি মিষ্টি কিছু কথা বলে শিক্ষার্থীদের সরিয়ে দেয়। পরবর্তীতে আর কোনো ধরনের ফলাফল পাওয়া যায় না। 

আন্দোলনকারী বুয়েট শিক্ষার্থীদের সাহস জুগিয়ে ডাকসু ভিপি বলেন, আবরার ফাহাদের হত্যাকারীদের শাস্তি নিশ্চিত না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যান। আপনারা ভয় পাবেন না। আমরা সবসময় আপনাদের সঙ্গে আছি।

এ সময় তিনি দাবি জানান, আবরার ফাহাদ হত্যাকাণ্ড মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর করা হোক।

প্রসঙ্গত, গত রবিবার (৬ অক্টোবর) দিবাগত রাত আড়াইটার দিকে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শেরে বাংলা হলে আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করা হয়। পরে পুলিশ লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়। নিহত ফাহাদ বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের (১৭তম ব্যাচ) শিক্ষার্থী ছিলেন।

এ ঘটনায় সোমবার ফাহাদের বাবা বরকত উল্লাহ বাদী হয়ে ১৯ জনকে আসামি করে রাজধানীর চকবাজার থানায় একটি মামলা দায়ের করেন। মামলার প্রেক্ষিতে ১০ জনকে গ্রেফতার করে পুলিশ। তারা সবাই বুয়েট ছাত্রলীগের নেতাকর্মী। মঙ্গলবার (৮ অক্টোবর) গ্রেফতারকৃত ১০ আসামিকে পাঁচ দিন করে রিমান্ডে পাঠিয়েছেন আদালত।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড