• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুবলীগে বড় পরিবর্তনের সম্ভাবনা, দ্রুতই হবে সম্মেলন!

  নিজস্ব প্রতিবেদক

২২ সেপ্টেম্বর ২০১৯, ১৯:০৩
যুবলীগের সম্মেলন
বাংলাদেশ আওয়ামী যুবলীগ (ছবি : প্রতীকী)

সম্প্রতি ক্যাসিনো বাণিজ্যসহ চাঁদাবাজি, টেন্ডারবাজির মতো নানা অপকর্মের জন্য বিতর্কিত হয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগ। শীর্ষ নেতাদের সহযোগিতায় সংগঠনটিতে বহিরাগত অনেক নেতাকর্মীর অনুপ্রবেশ ঘটেছে বলেও সমালোচনা উঠেছে। এমন পরিস্থিতিতে যুবলীগের কেন্দ্রীয় সম্মেলনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আওয়ামী লীগের সম্মেলনের আগেই এই সম্মেলন অনুষ্ঠিত হবে বলে দলীয় সূত্রে জানা গেছে।

ঢাকার বাইরেও বিভিন্ন জেলার যুবলীগ নেতাদের অবৈধ কর্মকাণ্ডের নানা অভিযোগ আসায় ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের সম্মেলনের পাশাপাশি যুবলীগের কেন্দ্রীয় সম্মেলনের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

দলীয় সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের হাই কমান্ড থেকে এরই মধ্যে যুবলীগের কেন্দ্রীয় নেতাদের কাছে সম্মেলনের প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরলেই এ বিষয়ে সিদ্ধান্ত আসবে।

এ দিকে যুবলীগ নিয়ে অনেকটাই চিন্তিত ক্ষমতাসীন দলের শীর্ষনেতারা। আলোচিত হচ্ছে ঢাকা মহানগর দক্ষিণের সহসভাপতি আরমান হোসেন, বহিষ্কৃত সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভুঁইয়া কী করে ফ্রিডম পার্টি থেকে যুবলীগে এলো?

এছাড়া গ্রেফতার হওয়া আরেক যুবলীগ নেতা জি কে শামীম কোন পথে যুবদল থেকে যুবলীগে পদ পেল এসব নিয়ে চলছে নানা গুঞ্জন। যুবলীগের অফিস স্টাফ ও কম্পিউটার অপারেটর কাজী আনিসুর রহমান কীভাবে দপ্তর সম্পাদক পদ পেলেন এবং কোটি কোটি টাকার মালিক বনে গেলেন এসব নিয়েও চলছে আলোচনা। সবমিলিয়ে বড় ধরনের বিতর্কের মুখে পড়েছে কেন্দ্রীয় নেতৃত্বসহ পুরো যুবলীগ।

দলীয় নেতাকর্মীদের মতে, যুবলীগ সব সময় আওয়ামী লীগের ভ্যানগার্ড হিসেবে কাজ করেছে, রাজপথে সক্রিয় থেকেছে। আওয়ামী লীগ বিরোধী দলে থাকতে সরকারবিরোধী আন্দোলনে প্রতিদিনই কর্মসূচি নিয়ে মাঠে ছিল।

তাদের মতে, মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী ও হারুনুর রশিদ নেতৃত্বে আসার পর এবং দল ক্ষমতাসীন হওয়ায় রাজপথে সরকারবিরোধী কর্মসূচি নিয়ে মাঠে নামতে না হলেও হরতাল-অবরোধ ইত্যাদির বিরুদ্ধে কর্মসূচি নিয়ে মাঠে সক্রিয় ছিল যুবলীগ। কিন্তু বর্তমানে রাজনৈতিক কর্মসূচির অনুপস্থিতিতে নিজেদের আখের গোছাতে তৎপর হয়েছেন সংগঠনটির বিভিন্ন স্তরের নেতারা। ক্ষমতার দাপটকে কাজে লাগিয়ে অনেকেই কামাই করছেন অবৈধ অর্থ।

এ দিকে চলতি বছর ১৬ জানুয়ারি ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের চারটি সহযোগী সংগঠনের সম্মেলনের তারিখ ঘোষণা করেন। ঘোষিত সংগঠনগুলোর সম্মেলন ইতোমধ্যেই শেষ হয়েছে।

পাশাপাশি এ সময় তিনি যুবলীগসহ আরও দুই সহযোগী সংগঠন- স্বেচ্ছাসেবক লীগ ও কৃষক লীগের সম্মেলনের তারিখ শিগগিরই ঘোষণা করার কথা বলেছিলেন; কিন্তু সেই তারিখ আর ঘোষণা হয়নি।

জানা গেছে, দীর্ঘ সাত বছর ধরে আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগের কোনো সম্মেলন হচ্ছে না। গঠনতন্ত্র অনুযায়ী প্রতি ৩ বছর অন্তর যুবলীগের সম্মেলন হওয়ার কথা থাকলেও তা অনুসরণ করা হচ্ছে না। সর্বশেষ ২০১২ সালের ১৪ জুলাই যুবলীগের ষষ্ঠ জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয় দীর্ঘ ৯ বছর পর। গঠনতন্ত্র অনুযায়ী সেই কমিটিরও মেয়াদ ফুরিয়েছে ২০১৫ সালের ১৪ জুলাই।

এমন পরিস্থিতিতে যুবলীগে নতুন নেতৃত্ব আনার প্রয়োজন মনে করছেন আওয়ামী লীগের নীতি নির্ধারকরা। আর এ জন্যই দলের জাতীয় সম্মেলনের আগেই যুবলীগকে কেন্দ্রীয় সম্মেলনের নির্দেশনা দেওয়া হয়েছে।

১০ ডিসেম্বরের মধ্যে মূল দলের জেলা, মহানগর, উপজেলার সম্মেলন শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের এক নেতা জানিয়েছেন। তিনি আরও বলেছেন, একই ধারাবাহিকতায় সহযোগী সংগঠনগুলোর সম্মেলনও দলের কেন্দ্রীয় সম্মেলনের আগে শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী ফিরলে আনুষ্ঠানিকভাবে সে নির্দেশনা দেওয়া হবে।

তবে যুবলীগের সম্মেলনের বিষয়ে আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের এক নেতার সঙ্গে দৈনিক অধিকার থেকে যোগাযোগ করা হলেও এ বিষয়ে এখনই কিছু বলতে রাজি হন নি তিনি।

ওডি/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড