• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা, প্রতিবাদে ঢাবিতে বিক্ষোভ  

  নিজস্ব প্রতিবেদক

১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৩৬
ঢাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা
ছাত্রলীগের হামলায় আহত শিক্ষার্থী ও প্রতিবাদ কর্মসূচি (ছবি : সংগৃহীত)

লিখিত পরীক্ষা ছাড়া ভর্তি হয়ে ডাকসু নেতা হওয়ার ঘটনা, রোকেয়া হলের নিয়োগ বাণিজ্যসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অনিয়মের বিরুদ্ধে আন্দোলনরত শিক্ষার্থীর ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৩টার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক ফারুক হাসান বিক্ষোভ শেষে এ ঘোষণা দেন। মিছিলটি বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দুপুর ১২টায় অনুষ্ঠিত হবে।

দুর্নীতির বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যানারে চলমান এ কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয় সাধারণ শিক্ষার্থী ও প্রগতিশীল ছাত্র জোটের নেতারা অংশ নেন।

এর আগে অবৈধভাবে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ছাত্রত্ব বাতিলসহ তিন দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দুর্নীতিবিরোধী এক বিক্ষোভ মিছিলে ছাত্রলীগের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটে। বুধবার (১৮ সেপ্টেম্বর) দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদে এ হামলার ঘটনা ঘটে। সংঘর্ষে নাহিদ নামে এক শিক্ষার্থীসহ বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন।

দুর্নীতিবিরোধী শিক্ষার্থীদের তিন দফা দাবির মধ্যে রয়েছে- যারা অবৈধভাবে ভর্তি হয়েছেন তাদের ছাত্রত্ব ও ডাকসুর পদ বাতিল করে স্থায়ীভাবে বহিষ্কার করে খালি পদগুলোতে দ্রুত উপনির্বাচন দেওয়া। ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম ও বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের পদত্যাগ করা।

প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে জানা যায়, পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী তিন দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করেন কোটা সংস্কার আন্দোলন ও কয়েকটি বাম সংগঠনের নেতাকর্মীরা। এই কর্মসূচিতে ঢাবির দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

বিক্ষোভ মিছিল শেষে তারা বাণিজ্য অনুষদের ডিনের কার্যালয় স্মারকলিপি দেওয়ার জন্য যান। এ সময় ছাত্রলীগের নেতাকর্মীরাও সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে চার দফা দাবিতে স্মারকলিপি দিতে গেলে সেখানে কথা কাটাকাটি হয়। একপর্যায়ে ছাত্রলীগের নেতাকর্মীরা দুর্নীতিবিরোধী শিক্ষার্থীদের মারধর শুরু করলে তারা সেখান থেকে চলে আসেন।

হামলায় কোটা সংস্কার আন্দোলন ও বাম সংগঠনের কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন। এরমধ্যে আসিফ মাহমুদ নামে একজন গুরুতর আহত হয়েছেন বলে জানা গেছে। মুহসিন হলে ছাত্রলীগের প্যানেল থেকে জিএস (সাধারণ সম্পাদক) হওয়া মেহেদী হাসান মিজানের নেতৃত্বে এ হামলা হয় বলে ভূক্তভোগীরা অভিযোগ করেছেন।

এছাড়া সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে ছাত্রলীগের নেতাকর্মীকে ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন বরাবর স্মারকলিপি দিয়েছেন। তারা সবাই ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের অনুসারী বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে মেহেদী হাসান মিজান গণমাধ্যমকে বলেন, ‘আমি সেখানে হলের প্রভোস্টের সঙ্গে ব্যক্তিগত কাজে গিয়েছিলাম। এছাড়া কয়েকদিন আগে আমার হাত ভেঙ্গে গেছে। সেখানে আমার নেতৃত্বে হামলার কোন প্রশ্নই আসে না।’

এই হামলা মূলত ডিনের নির্দেশেই হয়েছে দাবি করে বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন দৈনিক অধিকারকে বলেন, পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী, জালিয়াতির মাধ্যমে ভর্তি হওয়া ৩৪ ছাত্রলীগ নেতার বহিষ্কার এবং রোকেয়া হলে ছাত্রলীগ নেত্রীদের কর্মচারী নিয়োগ বাণিজ্যের প্রতিবাদে, বাণিজ্য অনুষদের ডিন, রোকেয়া হলের প্রভোস্ট এবং ভিসির পদত্যাগের দাবিতে ডিন অফিস ঘেরাও কর্মসূচি ছিলো। সেখানে হামলা করে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে গুরুতর আহত হয় দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আসিফসহ অনেককেই।

হামলার ব্যাপারে জানতে চাইলে কোটা সংস্কার আন্দোলেনর যুগ্ম আহ্বায়ক মশিউর রহমান বলেন, লিখিত পরীক্ষা ছাড়া ভর্তি হয়ে ডাকসুর নেতা হওয়ার প্রতিবাদে আমরা ভিসি কার্যালয় ঘেরাও করতে গিয়েছিলাম। সেখানে ছাত্রলীগের নেতা কর্মীরা আমাদের ওপর আগে থেকে হামলা করার প্রস্তুতি নিয়ে রেখেছিল। তারা আমাদের উপর হামলা চালিয়েছে।

ওডি/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড