• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

এতিমের হক মেরে ওরা এখন ধার্মিক

  নিজস্ব প্রতিবেদক

১৩ আগস্ট ২০১৯, ১৭:২৮
কুরবানির পশুর চামড়া
সিন্ডিকেটের কবলে পানির দরে বিক্রি হয়েছে কুরবানির পশুর চামড়া (ফাইল ফটো)

কুরবানির পশুর চামড়া সিন্ডিকেট করে মূলত তারা এতিমের হক মেরেছে। বছরের পর বছর ধরে এরা এ কাণ্ড-কারখানা চালাচ্ছে। ওরা আবার নিজেদের ধার্মিক বলেও প্রচার করে। সরকারদলীয়রা এ সিন্ডিকেটের হোতা বলে মন্তব্য করেছেন, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

মঙ্গলবার (১৩ আগস্ট) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি। 

চামড়ার বাজারের এ অবস্থার জন্য সরকারকে দোষারোপ করে বিএনপির এই নেতা বলেন, বছরের পর বছর ভয়ঙ্কর এ চক্রের স্বার্থ রক্ষা করে আসছে সরকার। এমন অবস্থায় বাণিজ্য মন্ত্রণালয় চামড়ার বর্গফুট প্রতি একটা হাস্যকর দাম নির্ধারণ করে দিয়েছে। যাতে উল্টো সিন্ডিকেট সহায়ক হয়েছে। অল্প দাম নির্ধারণের কারণে চামড়া ব্যাপকহারে পাশের দেশগুলোতে পাচার হয়ে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী (ফাইল ফটো)

রিজভী বলেন, কুরবানির পশুর চামড়া বিক্রির টাকা গরিব, মিসকিন ও এতিমদের হক। এ এতিমদের ঈদের আনন্দের উৎস ছিল এটা। বিএনপি সরকার যখন ক্ষমতায় ছিল তখন যে চামড়া হাজার টাকায় বিক্রি হতো তা এখন ১০০ টাকায়ও বিক্রি করা যায় না। এ যেন এক ভয়ঙ্কর সিন্ডিকেটের কবলে এতিমদের ভাগ্য। সবকিছুর দাম হু-হু করে বাড়ছে। এমন অবস্থায় এক লাখ টাকার গরুর চামড়ার দাম ২০০ টাকা বেমানান। এতিমের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলা শুরু হয়েছে। যেভাবে দেশের পাটশিল্পকে ধ্বংস করা হয়েছে সেভাবে ধ্বংস করা হচ্ছে দেশের ট্যানারি শিল্পকে। 

ঈদ যাত্রায় মহাসড়কে যানজট ও সরকার দলীয় মন্ত্রীর বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, সরকারের কিছু মন্ত্রী এবারের ঈদযাত্রায় মানুষের সীমাহীন কষ্ট ও দুর্ভোগ নিয়ে কদর্য উপহাস করেছে। তীব্র যানজটে যখন মানুষ অসহায় তখন মন্ত্রী সাফাই গেয়েছেন নিজের সাফল্যের। এমন নির্লজ্জতা দেশের মানুষ আগে কখনও দেখেনি। 

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের উদ্দেশে তিনি আরও বলেন, যতদিন আপনি মন্ত্রী আছেন, প্রতিবার ঈদে বাড়ি ফেরা মানুষের নাকের-চোখের পানি এক করে ছাড়ছেন আপনি। দয়া করে দেশের মানুষকে এবার নিস্তার দিন।

উল্লেখ্য, গত ৭ আগস্ট চামড়া খাতের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করে চামড়ার মূল্য নির্ধারণ করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বৈঠকে ঘোষণা করা হয়, রাজধানীতে কোরবানির পশুর চামড়া প্রতি বর্গফুট ৪৫ থেকে ৫০ টাকা এবং সারা দেশে ৩৫ থেকে ৪০ টাকা। 

ওডি/এসএ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড