• শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

জিএম কাদেরকে মানেন না রওশন, দিলেন বিবৃতি

জিএম কাদের ও রওশন এরশাদ
জিএম কাদের ও রওশন এরশাদ (ফাইল ফটো)

জিএম কাদেরকে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হিসাবে মানতে নারাজ রওশন এরশাদ। এ ব্যাপারে তিনি সংবাদমাধ্যমে একটি বিজ্ঞপ্তি পাঠিয়েছেন।

সোমবার (২২ জুলাই) সংসদের বিরোধীদলীয় উপনেতার প্যাডে হাতে লেখা এক বিবৃতিতে রওশন দাবি করেছেন, যথাযথ কোনো ফোরামে আলোচনা না করেই জিএম কাদেরকে চেয়ারম্যান হিসাবে ঘোষণা করা হয়েছে।

বিবৃতিতে রওশন এরশাদ পার্টির গঠনতন্ত্র অনুযায়ী পরবর্তী চেয়ারম্যান না হওয়া পর্যন্ত জিএম কাদেরকে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন। এতে তাকে সমর্থন জানিয়েছেন ৭ এমপি ও প্রেসিডিয়াম সদস্য। রওশন এরশাদের এই বিবৃতির মাধ্যমে জাপার নেতৃত্বে বিভক্তির বিষয়টি ফের সামনে এলো।

রাত সাড়ে ১১টার দিকে রওশন এরশাদ তার পাঠানো বিজ্ঞপ্তির সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, সংবাদমাধমে এ বিবৃতি আমিই পাঠিয়েছি। জরুরি ভিত্তিতে করার কারণে এটি হাতে লেখা হয়েছে।

একাদশ জাতীয় সংসদে বিরোধীদলীয় উপনেতার দায়িত্বে রয়েছেন দলের সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ।

দীর্ঘদিন চিকিৎসাধীন থাকার পর গত ১৪ জুলাই মারা যান জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদে বিরোধীদলীয় উপনেতা হুসেইন মুহম্মদ এরশাদ। এর আগে গত জুনে শারীরিক অসুস্থতাজনিত কারণে পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে জিএম কাদেরকে দায়িত্বভার অর্পণ করেন এরশাদ। বিষয়টি তাৎক্ষণিক মেনে নেন রওশন। এরশাদের মৃত্যুর চার দিনের মাথায় গত ১৮ জুলাই জাপার মহাসচিব মসিউর রহমান রাঙ্গা জিএম কাদেরকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান থেকে চেয়ারম্যান হিসেবে সংবাদমাধ্যমের সামনে পরিচয় করিয়ে দেন। এবার তাকে চেয়ারম্যান পদে মানতে আপত্তি জানালেন রওশন এরশাদ ও তার অনুসারীরা।

বিবৃতিতে রওশন এরশাদ লিখেছেন, সম্প্রতি বিভিন্ন সংবাদমাধ্যমে আমরা জানতে পেরেছি জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদেরকে চেয়ারম্যান হিসেবে ঘোষণা করা হয়েছে। এটি আদৌ কোনো যথাযথ ফোরামে আলোচনা করে সিদ্ধান্ত গৃহীত হয়নি।

ভারপ্রাপ্ত চেয়ারম্যান দায়িত্বপালনের সময় জাতীয় পার্টির গঠনতন্ত্র ধারা ২০ (২) এর খ-এ দেওয়া ক্ষমতা প্রয়োগ করতে পারবেন। যথা- ‘মনোনীত ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রেসিডিয়ামের সংখ্যাগরিষ্ঠদের মতামতের ভিত্তিতে দায়িত্ব পালন করবেন। চেয়ারম্যানের অবর্তমানে ধারা ২০ (২) এর ‘ক’ কে  উপেক্ষা করা যাবে না।

আশা করি বর্তমানে যিনি ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছেন তিনি পার্টির গঠনতন্ত্র অনুযায়ী পরবর্তী চেয়ারম্যান না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবেন।’

বিবৃতিতে দলের সব নেতাকর্মীকে গঠনতন্ত্রের প্রতি শ্রদ্ধাশীল থাকার আহ্বানও জানিয়েছেন তিনি।

বিবৃতিতে এ ঘোষণার প্রতি একমত পোষণকারী ৭ জন সংসদ সদস্য ও প্রেসিডিয়াম সদস্য হচ্ছেন- প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি, প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইমাম এমপি, প্রেসিডিয়াম সদস্য সেলিম ওসমান এমপি, লিয়াকত হোসেন খোকা এমপি, রওশন আরা মান্নান এমপি, প্রেসিডিয়াম সদস্য নাসরিন জাহান রত্না এমপি, প্রেসিডিয়াম সদস্য মাসুদা এম রশীদ চৌধুরী এমপি, প্রেসিডিয়াম সদস্য মীর আব্দুস সবুর আসুদ,  ও প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক দেলোয়ার হোসেন।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড