• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেভাবে মুক্তি পাবেন খালেদা জিয়া, বললেন মওদুদ 

  নিজস্ব প্রতিবেদক

১৮ জুন ২০১৯, ১৩:৩৯
খালেদা জিয়া
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া (ছবি : ফাইল ফটো)

কটূক্তি ও মানহানির দুই মামলায় জামিন পেয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। আরও দুই মামলায় জামিন পেলেই তিনি কারামুক্তি পাবেন বলে জানিয়েছেন খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ।

মঙ্গলবার (১৮ জুন) মানহানির অভিযোগে দায়ের করা দুই মামলায় হাইকোর্ট থেকে জামিনের পর সাংবাদিকদের এ কথা জানান তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মওদুদ বলেন, জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল এই দুটি মামলায় জামিন পেলেই খালেদা জিয়া মুক্তি পাবেন। জিয়া চ্যারিটেবল মামলায়ও জামিন আবেদন করা হয়েছে। ওই মামলায় নথি আসতে আর ১২ দিন বাকি আছে। আশা করি ১২ দিন পর ওই মামলায় তার জামিন শুনানি হবে।

বেগম জিয়া কারাবন্দি থাকতে বিভিন্ন মামলা দিয়ে তাকে কী করে আরও বেশি দিন জেল খানায় রাখা যায় সে ব্যবস্থা সরকার করেছিল বলেও মন্তব্য করেন খালেদা জিয়ার আইনজীবী।

মওদুদ বলেন, যে দুটি মামলা আজকে হাইকোর্ট পর্যন্ত এসেছে। তা হাইকোর্ট পর্যন্ত আসার কথা নয়। এসবই মামুলি মামলা। তিনি বলেন, ‘এই মামলায় জামিনের জন্য তাকে আজ হাইকোর্ট পর্যন্ত আসতে হয়েছে। আরেকটা আছে মানহানির মামলা। যেটা জামিনযোগ্য মামলা।

তিনি বলেন, সুপ্রিমকোর্টের রায়ে আছে জামিনযোগ্য মামলা যদি হয় তাহলে জামিন দিতে বাধ্য আদালত। কিন্তু তারপরও দেওয়া হয়নি রাজনৈতিক প্রভাবের কারণে। এসব আমরা জানি। যাই হোক আজকে দুটো মামলাতেই ছয় মাসের জামিন দেওয়া হয়েছে। এ আদেশ আমাদের জন্য সহায়ক হবে।

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৬ মাসের জামিন দেন বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ। আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার মওদুদ আহমদ, জয়নুল আবেদীন, এ কে এম এহসানুর রহমান প্রমুখ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফজলুর রহমান খান।

২০১৪ সালে ধর্মীয় অনুভূতিতে আঘাত ও ২০১৬ সালে বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি করার অভিযোগে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দুটি মামলা হয়। এর আগে গতকাল ওই দুই মামলায় করা জামিন আবেদনের শুনানি শেষে খালেদা জিয়ার জামিন বিষয়ে আদেশের জন্য মঙ্গলবার দিন ঠিক করেছিলেন হাইকোর্ট।

ওডি/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড