• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিজের চরকায় তেল দেন, কাদেরকে গয়েশ্বর

  অধিকার ডেস্ক    ১২ জুন ২০১৯, ১৮:১৯

কাদের
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় (ছবি : সংগৃহীত)

‘বিএনপি একটি বিশৃঙ্খল রাজনৈতিক দল’ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের কড়া সমালোচনা করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, তাকে বলব নিজের চরকায় তেল দেন, নিজের চেহারাটা আয়নায় দেখুন। কারণ, আমার সংগঠনকে তিরষ্কার করে তার সংগঠনের দুরাবস্থা থেকে তার পরিত্রাণ পাওয়ার কোনো কারণ নেই। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে নিজের ঘর গোছানোর কাজটা আগে করুক।

বুধবার (১২ জুন) রাজধানীর নয়াপল্টনে অবস্থিত নিজ চেম্বারে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় কালে তিনি এসব কথা বলেন।

বয়সসীমা নির্ধারণ না করে ধারাবাহিক কমিটি গঠনের দাবিতে ছাত্রদলের আন্দোলন ও কমিটি নিয়ে বিএনপি উভয় সংকটের মধ্যে আছে বলে মন্তব্য করেছেন গয়েশ্বর।

তিনি বলেন, ছাত্ররা দীর্ঘদিন জেল খাটলো, মামলা এবং পুলিশের হয়রানির স্বীকার হলো। তাদের অবদানের বিনিময়ে কী পাবে? কী মূল্যায়ন হবে? দোষটা কার? দোষ কারও নয়। কারণ, গণতান্ত্রিক পরিবেশ না থাকলে কোনও রাজনৈতিক দল তার কাজটি সঠিকভাবে করতে পারে না।

ছাত্রদল বড় একটি সংগঠন উল্লেখ করে গয়েশ্বর বলেন, আন্দোলন-সংগ্রামের অনেক ঐতিহ্য আছে এই সংগঠনের। কিন্তু অতীতের মতো ওদের সেই আন্দোলনের ধারাবাহিক ঐতিহ্যটা নেই। তবে তারা প্রচেষ্টা করে। তাদের থাকার কথা কলেজ ও বিশ্ববিদ্যালয়ে। কিন্তু দীর্ঘ ১২ বছর ধরে তারা ক্যাম্পাসে যেতে পারে না। তাই তাদের কর্মকাণ্ডটা ক্যাম্পাসভিত্তিক হচ্ছে না। ছাত্রদের নিয়ে কর্মকাণ্ডটা তারা করতে পারছে না।

বিএনপির স্থায়ী কমিটির এই নেতা বলেন, ছাত্রদলের নিয়মিত কাউন্সিল হওয়া দরকার। কিন্তু দেশে কাউন্সিল হওয়ার মতো পরিস্থিতি নেই। এর ফলে কাউন্সিলগুলো হতে বিলম্ব হয় এবং অনেকের ছাত্রত্ব থাকে না। কাউন্সিল নিয়মিত হলে ছাত্ররা তাদের অবদান অনুযায়ী পুরস্কৃত হতো। আমরা তাদের কথাগুলো শুনে তা সমাধান করা চেষ্টা করব। আমি বিশ্বাস করি, ওরা এটা বুঝবে। সুতরাং ওদের সঙ্গে আলাপ করে এর সমাধান করা হবে।

‘জাতীয় ঐক্যফ্রন্ট করে বিএনপির কী লাভ হলো’ সাংবাদিকদের এমন প্রশ্নের বিএনপির এই নেতা বলেন, এখন কোনো দলের লাভ-ক্ষতির হিসাব করার সময় না। আমি যদি দলীয় লাভের হিসেব করি তাহলো তো ঐক্য হবে না।

বিএনপি কবে থেকে আন্দোলনের জন্য মাঠে নামবে- এমন প্রশ্নের জবাবে গয়েশ্বর বলেন, আমরা তো মাঠে আছি। কিন্তু আমাদের মাঠে নামাটা নামার মতো করে কেউ দেখে নাই। সেই দেখানোর বিষয়ে আলোচনা হচ্ছে। আর বিএনপির জন্ম বহুদলীয় গণতন্ত্রের প্রশ্নে। যদি ঐক্য নাও হয় তাহলেও বিএনপি ঘরে বসে থাকবে না। কোনো সময় কোনো দল শতভাগ প্রস্তুতি নিয়ে এবং শতভাগ দল গুছিয়ে কেউ আন্দোলন করে না। কারণ, আন্দোলনের মাধ্যমেই দলটা গুছিয়ে আসে।

‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির বিষয়ে কোনো আন্তর্জাতিক চাপ নেই’ ক্ষমতাসীন দলের এই বক্তব্যের প্রসঙ্গে জানতে চাইলে গয়েশ্বর বলেন, আমরা মনে করি, আমার দেশে আমি বাস করি। সুতরাং আমার দেশের সমস্যা আমাকেই সমাধান করতে হবে।

ওডি/ আরএডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড