• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে ইইউয়ের উদ্বেগ

  অধিকার ডেস্ক

১১ জুন ২০১৯, ১৩:১৮
খালেদা জিয়া
বিএনপি চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়া (ফাইল ছবি)

বিএনপি চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়ার বয়স বিবেচনায় তার স্বাস্থ্যের অস্থিতিশীলতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশে সফররত ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার বিষয়ক প্রতিনিধি দল।

সোমবার (১০ জুন) বিকালে আইনমন্ত্রী আনিসুল হকের রাজধানীর গুলশানে অবস্থিত বাসভবনে দেখা করে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে ওই উদ্বেগ প্রকাশ করা হয়।

প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি সাবেক আইরিশ প্রধানমন্ত্রী অ্যামন গিলমোর।

বৈঠক শেষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে অ্যামন গিলমোর বলেন, আমরা সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার কারাবাস নিয়ে নিয়ে আলোচনা করেছি। তার বয়স এবং অসুস্থতা বিবেচনা করে বর্তমান অবস্থায় ইইউ উদ্বিগ্ন।

ইউরোপীয় ইউনিয়ন কেন খালেদা জিয়া ইস্যুতে কথা বলবে, এটা কি হস্তক্ষেপ নয়- সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে ইইউ’র এ বিশেষ প্রতিনিধি বলেন, না, বিষয়টি হস্তক্ষেপের নয়, আমাদের কাছে উদ্বেগের; আমরা সেটিই জানানোর জন্য এসেছিলাম। তবে আইন এবং বিচার ব্যবস্থার প্রতি আমরা শ্রদ্ধাশীল। ইউরোপীয় ইউনিয়ন খালেদা জিয়ার বিষয়ে পর্যবেক্ষণ করছে।

বৈঠকে খালেদা জিয়ার প্রসঙ্গ ছাড়াও ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এবং রোহিঙ্গা ইস্যুতে আইনমন্ত্রীর সঙ্গে আলোচনা হয় বলে জানান ইইউ’র মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি সাবেক এই আইরিশ প্রধানমন্ত্রী।

ইইউ’র মানবাধিকার বিষয়ক প্রতিনিধি দলের বিদায়ের পর গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলেন আইনমন্ত্রী আনিসুল হক। ইইউ’র প্রতিনিধি দলের সঙ্গে খালেদা জিয়া ইস্যুতে কী কথা হলো প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন। তারা তাদের কথা আমাকে জানিয়েছে। আমি আমাদের অবস্থান তাদের কাছে পরিষ্কার করেছি।

আইনমন্ত্রী আরও বলেন, দুর্নীতির জন্য খালেদা জিয়া আদালতের রায়ে দণ্ডপ্রাপ্ত হয়ে কারাবন্দি আছেন। তার মুক্তির বিষয়ে সরকারের কিছু করার নেই, পুরোটাই আদালতের ওপর নির্ভর করছে। আমার সঙ্গে কথা বলার পর তারা আশ্বস্ত হয়েছেন। সঙ্গে সঙ্গে জানিয়েছেন আদালতের বিচারে ওপর তারাও আস্থাশীল।

ইইউ’র মানবাধিকার বিষয়ক প্রতিনিধি দলটি আজ (মঙ্গলবার) ঢাকা থেকে মায়ানমারে যাবে। সেখানে তারা রোহিঙ্গা ইস্যুতে সেদেশের সরকারের সঙ্গে আলোচনা করবে এবং ইউরোপীয় ইউনিয়নের অবস্থান তুলে ধরবে।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড