• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভাগ্য খুলছে বঞ্চিতদের, মন্ত্রিত্বসহ নানা সুযোগ

  অধিকার ডেস্ক    ২৫ মে ২০১৯, ১১:১৩

আওয়ামী লীগের পতাকা
আওয়ামী লীগের পতাকা (ফাইল ফটো)

আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সিদ্ধান্ত মেনে যারা দীর্ঘ ত্যাগ-তিতিক্ষার পরও মূল্যায়িত হননি, এবার সেসব বঞ্চিতদের ভাগ্য খুলছে। এমন বঞ্চিতদের কেউ কেউ এক ডজন মন্ত্রণালয়ে মন্ত্রী হওয়ার সুযোগ পেতে পারেন। কেউ পেতে পারেন দলের গুরুত্বপূর্ণ পদ। কারও জন্য নির্ধারণ হতে পারে এমপি-মন্ত্রীদের মতো দলীয় মর্যাদা।

আওয়ামী লীগের নীতিনির্ধারক পর্যায়ের একাধিক নেতার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

তারা জানান, আগামী নির্বাচনকে লক্ষ্য করে দলে এমন কার্যক্রম শুরু হয়েছে। এ তালিকায় স্থান পাচ্ছেন একাদশ সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন বঞ্চিত এমপি (বর্তমানে সাবেক) ও চলমান মন্ত্রিসভায় স্থান না পাওয়া সাবেক প্রভাবশালী মন্ত্রীরাও।

এ ব্যাপারে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেন, যোগ্যতায় এগিয়ে থেকেও যারা দলের সভানেত্রীর সিদ্ধান্ত মেনে পদ ও এমপিত্ব বিসর্জন দিয়েছেন, তাদের দলে ও সরকারে নানাভাবে মূল্যায়িত করার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। সরকারের অনেক অনুবিভাগ রয়েছে। সেগুলোতে অনেকে নিয়োগ পেতে পারেন। কেউ পেতে পারেন মন্ত্রণালয়ে নিয়োগ। এ ছাড়া অনেকে পেতে পারেন দলীয় বড় পদ। দলের আগামী জাতীয় সম্মেলনের পূর্বেই এসব হওয়ার সম্ভাবনা রয়েছে।

দলটির একটি ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে, যোগ্যতা থাকার পরও জাতীয় ও স্থানীয় নির্বাচনে অনেক নেতা মনোনয়নবঞ্চিত হয়েছেন। তারা যেন দলে নিষ্ক্রিয় হয়ে না পড়েন; তার জন্য তাদের নানাভাবে মূল্যায়নের চেষ্টা করা হচ্ছে। এরই মধ্যে এ সিদ্ধান্ত সংশ্লিষ্ট নেতাদের অনেকে জেনেছেন। নিবিড় পর্যবেক্ষণে এ ব্যাপারে তালিকা প্রণয়নের কাজ চলছে। কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত বঞ্চিত নেতাদের দলীয় কর্মকাণ্ডে থাকা বাধ্যতামূলক করা হয়েছে।

এসব নেতাদের সরকারের বিভিন্ন অনুবিভাগ- ব্যাংক, বীমা, কর্পোরেশন, বিভিন্ন কমিশনে নিয়োগ দেওয়ার চিন্তা চলছে। সরকারের খালি থাকা এক ডজন মন্ত্রণালয়েও স্থান পাবেন কেউ কেউ।

এছাড়া জেলা-উপজেলা পর্যায়ে বঞ্চিত নেতাদের সরকারের নানা উন্নয়ন কর্মকাণ্ডে সম্পৃক্তের চেষ্টা চলছে। আবার বঞ্চিত কিছু নেতাকে দলের গুরুত্বপূর্ণ বড় পদ দেওয়া হতে পারে। সেক্ষেত্রে এমপি-মন্ত্রীর মতো দলীয় মর্যাদা পেতে পারেন তারা।

এ দিকে আওয়ামী লীগের আরেকটি সূত্র জানায়, মাঠপর্যায়ে আওয়ামী লীগকে আরও সুদৃঢ় করতে মনোনয়নবঞ্চিতদের নিয়ে কাজ করছেন কেন্দ্রীয় নেতারা। সবাইকে ঐক্যবদ্ধ রেখে এখন থেকেই দ্বাদশ জাতীয় নির্বাচনের প্রস্তুতির টার্গেট রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ৪৫ এমপি দলীয় মনোনয়নবঞ্চিত হন। তারা সবাই বর্তমানে সাবেক এমপি। ৪৭ সদস্যের বর্তমান মন্ত্রিসভার ৩১ জনই নতুন। বাদ পড়েছেন পুরোনো মন্ত্রিসভার ৩৬ জন। সংরক্ষিত মহিলা আসনে পুরোনো ৪২ জনের ৪০ জনই বাদ পড়েছেন। যে ৪৩ জন সংরক্ষিত আসনে এমপি হয়েছেন তাদের ৪১ জনই নতুন।

এছাড়া পঞ্চমপর্বের উপজেলা নির্বাচনের প্রথম চার ধাপে অনেক পুরোনো চেয়ারম্যান দলীয় মনোনয়ন না পেয়ে নির্বাচন করতে পারেননি। তারাও এ বঞ্চিতের তালিকায়। স্থানীয়ভাবে তাদেরও মূল্যায়নের চিন্তা করছে আওয়ামী লীগ। এর বাইরে সারা দেশে প্রায় এক হাজারের মতো জনপ্রিয় নেতা রয়েছেন যারা জাতীয় নির্বাচনে প্রার্থিতা করার মতো যোগ্যতা থাকা সত্ত্বেও দলীয় মনোনয়নবঞ্চিত হয়েছেন। স্থানীয়ভাবে ভাগ্য খোলার তালিকায় তাদের নামও রয়েছে।

দলীয় সূত্রে জানা যায়, অক্টোবরে আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের আগে দলে ও সরকারে সমন্বয় করতে মন্ত্রিসভায় বড় পরিবর্তন আসতে পারে।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, মন্ত্রিপরিষদে এখনও ৯টি মন্ত্রণালয়ে পূর্ণ মন্ত্রী নেই। সেগুলো হচ্ছে- প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান, মৎস্য ও প্রাণিসম্পদ, নৌ পরিবহন, প্রাথমিক ও গণশিক্ষা, পানিসম্পদ, সংস্কৃতি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন এবং ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজের কাছে যে চারটি মন্ত্রণালয় রেখেছেন, তার মধ্যে কমপক্ষে তিনটি- জনপ্রশাসন; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়েও কেউ কেউ মন্ত্রী হিসেবে নিয়োগ পেতে পারেন।

খোঁজ নিয়ে জানা যায়, জাতীয় নির্বাচনে এমপি পদে দলীয় মনোনয়নবঞ্চিত ৪৫ এমপি, মন্ত্রিসভায় স্থান না পাওয়া ৩৬ জন সাবেক মন্ত্রী, সংরক্ষিত আসনে পুনরায় মনোনয়নবঞ্চিত ৪২ জন নারী এমপি পুরোদমে রাজনৈতিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন। উপজেলা চেয়ারম্যান পদে দলীয় মনোনয়নবঞ্চিতরাও এখন তৃণমূলে সক্রিয় ভূমিকা পালন করছেন।

আওয়ামী লীগ সূত্রে জানা যায়, দলীয় মনোনয়ন না পাওয়ার ক্ষোভ আর হতাশা থেকে যাতে বঞ্চিতরা নিষ্ক্রিয় না হয়ে পড়েন সেজন্য আওয়ামী লীগ সভাপতি গণভবনে ডেকে অনেককে সান্ত্বনা দিয়েছেন। বিভিন্নভাবে আশ্বস্ত করেছেন।

বরিশাল-২ আসনে মনোনয়নবঞ্চিত সাবেক সংসদ সদস্য তালুকদার মো. ইউনুস বলেন, এখন এলাকায় বেশি সময় দিচ্ছি। রোজার মধ্যে ইফতারসহ কেন্দ্রীয় নেতাদের নিয়ে কর্মসূচি করেছি। কেন্দ্র থেকেও নির্দেশনা দেয়া আছে। মূল্যায়নের কথা শুনেছি।

একই কথা বলেছেন পটুয়াখালী-৩ আসনের সাবেক এমপি আ খ ম জাহাঙ্গীর হোসাইন।

১৯ মে (রবিবার) মন্ত্রিসভা পুনর্বিন্যাস করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান সরকারের এক বছরের মাথায় আসে এ পরিবর্তন। স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানকে তথ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী করা হয়। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারকে একই মন্ত্রণালয়ের অধীন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। এ মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের দায়িত্ব পেয়েছেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী করা হয়েছে তাজুল ইসলামকে। একই মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন স্বপন ভট্টাচার্য।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড