• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সংগীতশিল্পী খালিদ হোসেনের মৃত্যুতে বিএনপির শোক

  অধিকার ডেস্ক

২৩ মে ২০১৯, ১৭:১২
খালিদ হোসেন
সংগীতশিল্পী খালিদ হোসেন (ফাইল ছবি)

একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট নজরুল সংগীতশিল্পী, গবেষক, স্বরলিপিকার, সংগীতপ্রশিক্ষণ খালিদ হোসেনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে বিএনপি।

দলের পক্ষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই শোক প্রকাশ করেন বলে জানিয়েছেন চেয়ারপারসনের গণমাধ্যম শাখার সদস্য শায়রুল কবির খান।

তিনি বলেন, বরেণ্য এই একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট নজরুল সংগীতশিল্পীর মৃতুতে গভীর শোক প্রকাশ করে তার আত্মার মাগফিরাত কামনা করে বিএনপি মহাসচিব শোক প্রকাশ করেছেন। পাশাপাশি শোকার্ত পরিবারের প্রতি তিনি সমবেদনাও জানিয়েছেন।

প্রসঙ্গত, বুধবার (২২ মে) রাত সোয়া ১০টায় সংগীতশিল্পী খালিদ হোসেন রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

১৯৩৫ সালের ৪ ডিসেম্বর পশ্চিবঙ্গে জন্মগ্রহণ করেন খালিদ হোসেন। কিন্তু দেশ বিভাগের পরে পরিবারসহ বাংলাদেশে স্থায়ী হন তিনি।

খালিদ হোসেন সংগীত প্রশিক্ষক ও নিরীক্ষক হিসেবে জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, দেশের সকল মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ও বাংলাদেশ টেক্সট বুক বোর্ড এ দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি নজরুল ইনস্টিটিউটে নজরুলগীতির আদি সুরভিত্তিক নজরুল স্বরলিপি প্রমাণীকরণ পরিষদের সদস্য।

খালিদ হোসেনের গাওয়া ছয়টি নজরুলসংগীতের অ্যালবাম প্রকাশিত হয়েছে। এছাড়া আধুনিক গানের একটি ও ইসলামি গানের ১২টি অ্যালবাম প্রকাশ পেয়েছে গুণী এই শিল্পীর কণ্ঠে।

সংগীতে অসামান্য অবদানের জন্য ২০০০ সালে একুশে পদক পান খালিদ হোসেন। এছাড়া পেয়েছেন নজরুল একাডেমি পদক, শিল্পকলা একাডেমি পদক, কলকাতা থেকে চুরুলিয়া পদকসহ আরও অসংখ্য পুরস্কার ও সম্মাননা।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড