• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কৃষক ধান উৎপাদন করে পাচ্ছে শাস্তি : ড. কামাল

  অধিকার ডেস্ক

২২ মে ২০১৯, ১৫:১২
ড. কামাল
ড. কামাল হোসেন (ফাইল ছবি)

কৃষক ধান উৎপাদন করে মূল্যের পরিবর্তে এখন শাস্তি পাচ্ছে বলে মন্তব্য করে গণফোরাম সভাপতি ও সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন বলেছেন, কৃষক ধানের ন্যায্য মূল্য পাচ্ছে না। এ অবস্থার জন্য সরকার দায়ী।

বুধবার (২২ মে) সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন মিলনায়তনে অনুষ্ঠিত গণফোরামের এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

এ সময় ধান উৎপাদনের জন্য কৃষককে এমন শাস্তি পেতে হবে এটা অকল্পনীয় উল্লেখ করে ড. কামাল বলেন, ধান চাষ করে মূল্য না পেয়ে কৃষক তার ধান মাঠেই পুড়িয়ে ফেলছে। এই অবস্থা শুধু কৃষিক্ষেত্রে নয়, দেশের সব ক্ষেত্রে। এ অবস্থার জন্য সরকার দায়ী।

গণফোরাম সভাপতি বলেন, সরকারে কোনো কৃষিজীবী নেই। তাই কৃষি বিষয়ে তারা যেসব কথা বলেন তা নিজেরাই মানেন না এবং করেন না।

সংবিধান লঙ্ঘন করে দুইবার নির্বাচন করেছে সরকার বলে মন্তব্য করে ড. কামাল বলেন, ‘এখন তারা বলছে তৃতীয়বার নির্বাচিত হয়েছে। তার মানে তারা যে আগামী পাঁচবছর ক্ষমতায় থাকছে তাও বলে দিচ্ছে। এটা দেশবাসীর প্রতি চরম অবজ্ঞা।’

বর্তমান ক্ষমতাসীন সরকারকে ‘অনির্বাচিত’ দাবি করে দেশের এই সংবিধান প্রণেতা বলেন, ‘এ জন্যই এ সরকারকে বহন করার মূল্য সমগ্র দেশবাসীকে দিতে হচ্ছে।’ এ সময় সবাইকে ঐক্যবদ্ধ হয়ে নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে একটি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

‘কৃষক জনতা এক হও, সরকার হটাও-দেশ বাঁচাও’ শীর্ষক সংবাদ সম্মেলনে গণফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক আমিন আহমেদ আনসারীর পরিচালনায় লিখিত বক্তব্য পাঠ করেন অধ্যাপক আবু সাঈদ। এতে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন- গণফোরাম সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া, নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, অধ্যাপক আবু সাঈদ, মেসবাহ উদ্দিন, কৃষি বিষয়ক সম্পাদক আব্দুল আওয়াল, প্রেসিডিয়াম মেম্বার জগলুল হায়দার আফ্রিক প্রমুখ।

সংবাদ সম্মেলনে অবিলম্বে ইউনিয়ন পর্যায়ে ক্রয় কেন্দ্র খুলে কৃষকের কাছ থেকে সরাসরি ধান ক্রয় করাসহ আরও ৪টি দাবি তুলে ধরেছে গণফোরাম।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড