• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

মান্নার সিদ্ধান্তে হোঁচট খেল বিএনপি

  অধিকার ডেস্ক    ২০ মে ২০১৯, ২২:৫৮

মাহমুদুর রহমান মান্না
নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না (ফাইল ফটো)

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ না নেওয়ায় শূন্য ঘোষিত বগুড়া-৬ আসনে উপনির্বাচন নিয়ে বিপাকে আছে বিএনপি। বগুড়া-৬ ছিল দলের চেয়ারপারসন খালেদা জিয়ার আসন। খালেদা কারাগারে থাকায় ফখরুল নির্বাচন করেছিলেন। ‘প্রেস্টিজিয়াস’ এ আসনে মনোনয়নের ক্ষেত্রে বিএনপি সিরিয়াস। এমন কাউকে দলের টিকিট দিতে চায় যিনি জয়ী হয়ে আসতে পারবেন। আবার সংসদে গিয়ে জোরালো ভূমিকাও রাখতে পারেন।

এ ক্ষেত্রে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাকে প্রস্তাব দিয়েছিল বিএনপি। কারণ মাহমুদুর বগুড়ার সন্তান, এখানে তার আলাদা গুরুত্ব রয়েছে। বিএনপির চেয়ারপারসনের মুক্তির বিএনপি ও ঐক্যফ্রন্টের সভা-সমাবেশে মান্না বড় কণ্ঠসর। মান্না ডাকসুর সাবেক দুইবারের ভিপি, এ ছাড়াও তার রাজনৈতিক ঐতিহ্য আছে। কিন্তু মান্না প্রস্তাব প্রত্যাখ্যান করায় রীতিমতো হোঁচট খেল বিএনপি। নতুন করে প্রার্থীর কথা ভাবতে হচ্ছে দলটিকে। দলের অনেকে বলছেন, মান্না ছাড়া বিএনপিতে এমন কেউ-ই কি নেই যে সংসদ উত্তাল রাখতে পাবেন? দলটির কেন্দ্রীয় অনেক নেতা মান্নার পেছনে ছোটাছুটির সমালোচনা করছেন।

বিএনপির কেন্দ্রীয় নেতাদের মত, আসনটিতে আবার কাউকে দলীয় প্রার্থূ ঘোষণা করতে হলে দলের সিনিয়ল কাউকে মনোনয়ন দেওয়া উচিত। কেউ কেউ আবার বলছেন- আবার নির্বাচনে যেতে হচ্ছে, তাহলে আসনটি ছেড়ে দেওয়ার যৌক্তিকতা কী ছিল?

দলটির স্থায়ী কমিটির একাধিক সূত্র বলছে, বগুড়া-৬ উপনির্বানে বিএনপি অংশ নেওয়ার ব্যাপারটি এখন পর্যন্ত চূড়ান্ত। তবে প্রার্থী বাছাইয়ে জটিলতা দেখা দিয়েছে, কারণ আসনটি বেগম খালেদা জিয়ার। বিএনপির প্রস্তাব মাহমুদুর রহমান মান্না ফিরিয়ে দিয়েছেন। তাই নতুন করে সমস্যা তৈরি হয়েছে। এখন আসনটির জন্য আলোচনায় আছে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু ও যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল ও স্থানীয় নেতার জিএম সিরাজের নাম।

এরই মধ্যে বগুড়া-৬ আসনের উপনির্বাচনে প্রার্থী দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। প্রার্থী বগুড়া আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক টি জামান নিকেতা।

রবিবার (১৯ মে) সন্ধ্যায় কেন্দ্রীয় আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড দলীয় বৈঠকে প্রার্থী হিসেবে নিকেতাকে চূড়ান্ত করে। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ সাংবাদিকদের বিষয়টি জানান।

গেল ৩০ ডিসেম্বরের একাদশ সংসদ নির্বাচনে এ আসনে নির্বাচিত হন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আসনটি ধানের শীষের দুর্গ হিসেবে খ্যাত।

মির্জা ফখরুল শপথ না নেওয়ায় শূন্য ঘোষণা করা বগুড়া-৬ আসনে ২৪ জুন উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন গত ৮ মে এ নির্বাচনের তফসিল ঘোষণা করে।

এর আগে ৩০ এপ্রিল মির্জা ফখরুল শপথ না নেওয়ায় আসনটি শূন্য ঘোষণা করেন স্পিকার। সংবিধান অনুযায়ী শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা আছে।

উপনির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ২৩ মে। মনোনয়নপত্র বাছাই ২৭ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৩ জুন। এ আসনে ভোটগ্রহণ হবে ইভিএম মেশিনে। ভোট হবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দুটি আসন থেকে নির্বাচন করে একটিতে জয়লাভ করেন। বগুড়া-৬ আসনে ২ লাখ ৫ হাজার ৯৮৭ ভোট পেয়ে বিজয়ী হন তিনি। তার প্রতিদ্বন্দ্বী মহাজোটের জাতীয় পার্টির প্রার্থী নূরুল ইসলাম ওমর পান ৩৮ হাজার ৯৬১ ভোট। বগুড়া-৬ আসন থেকে এর আগে খালেদা জিয়া নির্বাচনে দাঁড়াতেন। তিনি জেলে থাকায় মির্জা ফখরুল ওই আসনে নির্বাচন করেন।

তবে ঠাকুরগাঁও-১ (সদর) আসনে আওয়ামী লীগের রমেশ চন্দ্র সেনের কাছে হেরে যান তিনি। এ আসনে ধানের শীষ প্রতীকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর পান ১ লাখ ২৭ হাজার ১০৭ ভোট। তার প্রতিদ্বন্দ্বী রমেশ চন্দ্র সেন নৌকা প্রতীকে ২ লাখ ২৫ হাজার ৭৯৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড