• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্দোলন মানে হরতাল জ্বালাও-পোড়াও না : ফখরুল 

  নিজস্ব প্রতিবেদক

১৫ এপ্রিল ২০১৯, ১৪:১৫
মির্জা ফখরুল
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম (ছবি : ফাইল ফটো)

চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে বিএনপির আন্দোলন চলমান বলে জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তবে আন্দোলন মানে শুধু হরতাল জ্বালাও-পোড়াও না, এর বিভিন্ন ধাপ ও কৌশল রয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।

সোমবার (১৫ এপ্রিল) দুপুরে রাজধানীর চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন তিনি।

বিএনপির গণতান্ত্রিক আন্দোলন চলমান রয়েছে বলে জানিয়ে মির্জা ফখরুল বলেন, গণতন্ত্রকে পুনরুদ্ধার এবং দেশনেত্রীকে মুক্ত করার জন্য আমরা আজকে শপথ নিয়েছি আমাদের আন্দোলন বেগবান করার জন্য।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে আন্দোলন কর্মসূচি না দেওয়ায় তৃণমূল নেতাকর্মীরা ক্ষোভ প্রকাশ করছেন— এমন প্রশ্নের জবাবে ফখরুল বলেন, ব্যাপারটা হচ্ছে আন্দোলনের বিভিন্ন ধাপ থাকে, কৌশল থাকে, আন্দোলন বলতে শুধু হরতাল জ্বালাও-পোড়াও না। আমি এই বিষয়টার সাথে একমত হতে পারি না।

তিনি আরও বলেন, আমরা আন্দোলন বলতে বুঝি জনগণকে সঙ্গে নিয়ে সোচ্চার হতে হবে। সেটাকে আমরা আন্দোলন বলছি। তার জন্য আমরা কাজ করছি, প্রস্তুতি নিচ্ছি। ইনশাল্লাহ দেশ নেত্রী এবং গণতন্ত্রকে মুক্ত করতে আমরা সক্ষম হব।

খালেদা জিয়ার প্যারোলে মুক্তির বিষয়ে জানতে চাইলে বিএনপি মহাসচিব বলেন, প্যারোল আমাদের দলের বিষয় না, দেশনেত্রী খালেদা জিয়া অসুস্থ এটা তার একটা বিষয়, আরেকটা তার পরিবারের বিষয়। সুতরাং এটা নিয়ে আমরা আলোচনা করিনি।

এ দিকে রোববার বাংলা নববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতের প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, অনেকদিন পর গতকাল বাংলা নববর্ষে প্রচলিত নিয়ম অনুযায়ী সীমিত পরিসরে আমরা তিনজন দেখা করার অনুমতি পেয়েছি। এ সময় মূলত নেত্রীর স্বাস্থ্য নিয়ে আলোচনা হয়েছে, চিকিৎসার ব্যাপারে কথা হয়েছে এবং তার মামলার আইনগত দিক নিয়ে আলোচনা হয়েছে।

সাক্ষাতে বিএনপি চেয়ারপারসন দলীয় নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকার নির্দেশ দিয়েছেন বলে জানান ফখরুল। তিনি বলেন, দেশনেত্রী দলের খোঁজখবর নিয়েছেন, দলের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকতে বলছেন, জাতীয় ঐক্য অটুট রাখতে বলেছেন এবং দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন।

সংসদে যাওয়ার বিষয় নিয়ে আলোচনা হয়নি জানিয়ে ফখরুল আরো বলেন, এটাকে তো আমরা নির্বাচিত বলছি না, আমরা ফলাফল প্রত্যাখ্যান করেছি। কেউ কেউ বলছেন খালেদা জিয়ার মুক্তির বিনিময়ে বিএনপি সংসদে যাবে— এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ফখরুল বলেন, এরকম কোনো ইনফর্মেশন আমাদের কাছে নেই।

এ সময় অন্যদের মধ্যে- ওলামা দলের আহ্বায়ক শাহ মো. নেছারুল হক, সদস্য সচিব নজরুল ইসলামসহ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ওডি/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড