• শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

স্বাধীনতা বিরোধী জামায়াতকে ক্ষমা চাওয়ার পরামর্শ নজরুলের  

  নিজস্ব প্রতিবেদক ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০০

নজরুল ইসলাম খান
বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান (ছবি : সংগৃহীত)

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের বিরোধীতা করায় জামায়াতে ইসলামীকে ক্ষমা চাওয়ার পরামর্শ দিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।   

১৯৭১ সালের ভূমিকা নিয়ে জামায়াতের ক্ষমা চাওয়ার দাবি যুক্তিসংগত। তবে যারা গণতন্ত্র হত্যা করেছে, তারাও আজ পর্যন্ত জনগণের কাছে ক্ষমা চায়নি বলে মন্তব্য করেন তিনি।

বুধবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে এসব কথা বলেন বিএনপির এই নেতা। 

জামায়াত স্বাধীনতা যুদ্ধের বিরোধিতা করেছে বলে মন্তব্য করে নজরুল ইসলাম বলেন, এ জন্য তাদের দুঃখ, লজ্জা ও ক্ষমা প্রার্থনা করা উচিত। 

জামায়াতকে ক্ষমা চাইতে হবে এই দাবি যুক্তিসংগত বলে জানিয়ে তিনি বলেন, আরও যুক্তিসংগত দাবি আছে। স্বাধীনতার বিরোধিতা যারা করেছে, অবশ্যই তাদের শাস্তি ও বিচার চাই। 

তিনি আরও বলেন, যারা অপরাধ করেছে, তাদের সবার ক্ষমা চাওয়া উচিত। আর তারা যদি কোনো দোষ করেন, তাহলে তাদেরও উচিত জনগণের কাছে ক্ষমা চাওয়া। কিন্তু এ দেশে সেই রীতির প্রচলন নেই।

জামায়াত বিলুপ্ত করে নতুন দল গঠনের প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএনপির সিনিয়র এই নেতা বলেন, এটা তাদের নিজস্ব ব্যাপার।  

২০ দলীয় জোটে জামায়াত নেই এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, জোটে কোনো পরিবর্তন ঘটেনি। জামায়াতের পক্ষ থেকেও জোটে না থাকার মতো কোনো সিদ্ধান্ত এখন পর্যন্ত তারা জানায় নি। 

তবে জামায়াত একটি আলাদা রাজনৈতিক দল বলে জানিয়ে নজরুল ইসলাম বলেন, দলের সিদ্ধান্ত নেয়ার সুযোগ, অধিকার ও ক্ষমতা তাদের আছে। তবে জোটে না থাকার কোনো সিদ্ধান্ত জামায়াত নিয়েছে বলে শোনে নি বিএনপি। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড