• শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

ডাকসু নির্বাচন প্রত্যাখ্যান করেছে ‘ছাত্রদল’ : আ. লীগ  

  নিজস্ব প্রতিবেদক ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০০:৩৯

ডাকসু নির্বাচন
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন (ছবি : সম্পাদিত)

মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনের মাধ্যমে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনকে প্রত্যাখ্যান করেছে বলে মন্তব্য করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।  

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) বিকালে রাজধানীর গুলিস্তানের বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ডাকসু নির্বাচনকে কেন্দ্র করে আয়োজিত মতবিনিময় সভায় এ মন্তব্য করেন ডাকসু নির্বাচন পরিচালনার দায়িত্বপ্রাপ্ত ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক।  

তিনি বলেন, ‘ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণার পর ছাত্রদল মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে ঘোষিত তফসিলকে প্রত্যাখ্যান করেছে। এর মধ্য দিয়ে তারা মূলত নির্বাচন প্রত্যাখ্যান করেছে।’

তিনি আরও বলেন, ‘কাজেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের অছাত্র ছাত্রনেতাদের উপস্থিতিতে আমরা আতঙ্কিত। যে অছাত্র নেতারা মধুর ক্যান্টিনে গিয়ে বাগাড়ম্বর করছেন, আমরা এই বিষয়টিকে সহজভাবে নিতে পারি না।’ 

ছাত্রলীগের নেতাদের উদ্দেশে নানক বলেন, ‘গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ডাকসুর আসন্ন নির্বাচন জাতির কাছে রাজনৈতিক আঙ্গিনায় অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর গুরুত্বপূর্ণ বিধায় আমরা আপনাদের সঙ্গে মতবিনিময় করছি। আমরা বিশ্বাস করি, গত ১০ বছর যাবত একটানা এবং গত সংসদ নির্বাচনে মানুষের বিপুল ভোটে জয়লাভ করার মধ্য দিয়ে জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশে যে পরিবর্তন এনেছেন, সেই পরিবর্তনের ভাগীদার হল ঢাকা বিশ্ববিদ্যালয়ের আপামর শিক্ষার্থী ও শিক্ষক সমাজ। কাজেই তাদের দ্বারা আমরা নিগৃহীত হবো না। তাদের ভোট থেকে আমরা বঞ্চিত হবো না, এটা আমরা বিশ্বাস করি।’
 
ডাকসু নির্বাচনের বিষয়ে প্রধানমন্ত্রীর দেওয়া নির্দেশনার প্রসঙ্গে নানক বলেন, ‘গত পরশুদিন আমাদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রায় আড়াই ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক হয়েছে। বৈঠকে তিনি বলেছেন, “ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) দ্বিতীয় পার্লামেন্ট। এই ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় পার্লামেন্টে নির্বাচন চাই। এই ডাকসু নির্বাচন চাই। আমি চাই লিডারশীপ সৃষ্টি হোক”।’

এই নির্বাচন অত্যন্ত সুন্দর, সুষ্ঠু ও নিরপেক্ষ করার ব্যাপারেও প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন বলেও জানিয়েছেন নানক। 

এছাড়াও এরইমধ্যে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয় ও হল শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে ডাকুস নিয়ে ধারাবাহিকভাবে বৈঠক ও মতবিনিময় সভা করা হয়েছে। সেসব সভায় বিভিন্ন কৌশল ও নির্দেশনা নির্ধারণ করা হয়েছে বলেও উল্লেখ করেছেন নানক। 

৯ বছর পর মধুর ক্যান্টিনে ‘ছাত্রদল’

বুধবার (১৩ ফেব্রুয়ারি) দীর্ঘ নয় বছর পর আনুষ্ঠানিকভাবে মধুর ক্যান্টিনে প্রবেশ করে ছাত্রদল। এরপর সংবাদ সম্মেলনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের তফসিল ৩ মাস পেছানোসহ ৭ দফা দাবি জানায় তারা। 

ছাত্রদলের সাত দফা দাবিগুলো হলো- অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের লক্ষ্যে ক্যাম্পাস ও হলগুলোয় সব ক্রিয়াশীল ছাত্র সংগঠনের সহাবস্থান নিশ্চিত হওয়ার ন্যূনতম তিন মাস পর তফসিল ঘোষণা, অংশগ্রহণমূলক ও ভীতিহীন পরিবেশে ডাকসু নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে হলগুলো থেকে ভোটকেন্দ্র একাডেমিক ভবনে স্থানান্তর, সব শিক্ষার্থীকে ভোটার ও প্রার্থী হওয়া নিশ্চিত করতে ৩০ বছরের বয়সসীমা বাতিল, ছাত্র সংগঠনগুলোর কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় নেতাদের নির্বাচনী প্রচারের ক্ষেত্রে কোনো প্রতিবন্ধকতা না রাখা, ছাত্র সংগঠনগুলোর কোনো প্রার্থী ও নেতাকর্মীকে কোনো ধরনের হয়রানি, মামলা অথবা গ্রেফতার না করা, ডাকসু নির্বাচন কেন্দ্র করে গঠিত কমিটির পুনর্গঠন, ডাকসু গঠনতন্ত্রে সন্নিবেশিত ৫ (এ) অগণতান্ত্রিক ধারাটি সংশোধন করে ছাত্র সংসদ বিলুপ্তি অথবা কার্যক্রম স্থগিত করার সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সভাপতি ও ছাত্র সংসদের যৌথ সিদ্ধান্তের বিষয় সংযোজন করতে হবে।

এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আল মেহেদী তালুকদার, সাধারণ সম্পাদক বাশার সিদ্দিকী, কেন্দ্রীয় কমিটির সাহিত্য ও প্রকাশনা সম্পাদক মিনহাজুল ইসলাম ভুঁইয়া প্রমুখ। 

এদিকে মধুর ক্যান্টিনে ছাত্রদলের আগমনের খবরে সেখানে উপস্থিত হয়ে তাদের ফুল দিয়ে ক্যাম্পাসে স্বাগত জানায় বাংলাদেশ ছাত্রলীগ। 

ছাত্রলীগের পক্ষ থেকে সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন ছাত্রদলের নেতা-কর্মীদের মধুর ক্যান্টিনে স্বাগত জানান।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড