• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জামায়াত থেকে পদত্যাগ করলেন ব্যারিস্টার রাজ্জাক

  অধিকার ডেস্ক

১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১২:০৭
আবদুর রাজ্জাক
ব্যারিস্টার আবদুর রাজ্জাক। ছবি : সংগৃহীত

জামায়াতে ইসলামীকে বিলুপ্ত এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ভূমিকার জন্য জাতির কাছে ক্ষমা চাওয়ার পরামর্শ দিয়ে দল থেকে পদত্যাগ করেছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ও দলটির সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আবদুর রাজ্জাক। খবর বিবিসির।

বাংলাদেশ জামায়াতে ইসলামী আমীর মকবুল আহমদ বরাবর পদত্যাগপত্র পাঠিয়েছেন তিনি। এই পদত্যাগের কারণ হিসেবে তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় জামায়াতের ভূমিকাকেই সামনে এনেছেন। বর্তমানে যুক্তরাজ্যে অবস্থান করা ব্যারিস্টার রাজ্জাক পদত্যাগপত্রে উল্লেখ করেন- তিনি দুই দশক ধরে দলের শীর্ষ নেতাদের বোঝাতে চেয়েছেন যে, জামায়াত যেন একাত্তরের ভূমিকার জন্য জাতির কাছে ক্ষমা চায়। কিন্তু স্বাধীনতার চার দশক পরও জামায়াত সেটি করেনি।

জামায়াতের এই শীর্ষ নেতা পদত্যাগপত্রে উল্লেখ করেছেন, স্বাধীনতায় বিরোধিতার জন্য তিনি জামায়াতকে বিলুপ্ত করে দেয়ারও প্রস্তাব করেছিলেন দলীয় ফোরামে। কিন্তু জামায়াত সেটি করেনি।

মানবতাবিরোধী অপরাধের মামলায় সে সময়ে আটক থাকা জামায়াত নেতাদের প্রধান কৌঁসুলি হিসেবে দায়িত্ব পালন করা এই নেতা যুক্তরাজ্যের এসেক্সের বারকিং থেকে চিঠিটি আমিরে জামায়াত বরাবর পাঠিয়েছেন।

পদত্যাগপত্রে তিনি আরও বলেছেন, ওই ইস্যুতে তিনি জামায়াতকে বিলুপ্ত করে দেওয়ারও প্রস্তাব করেছিলেন দলীয় মজলিসে শুরার সর্বশেষ প্রকাশ্য অধিবেশনে।

যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত দল জামায়াতে ইসলামী নিষিদ্ধ করার ব্যাপারে যখন জোর আলোচনা হচ্ছে এবং পরিবর্তিত পরিস্থিতিতে জামায়াত যখন নতুন কোন নামে রাজনীতি সচল করার চিন্তা করছে, তখন দলটির এই শীর্ষ নেতার পদত্যাগের সংবাদ এলো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড