• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাতক্ষীরায় সংরক্ষিত আসনে এমপি হতে চান ১১ নেত্রী

  নিজস্ব প্রতিবেদক

০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৩৪
এমপি হতে চান ১১ নেত্রী
ছবি : সংগৃহীত

মো. মুশফিকুর রহমান (রিজভি), সাতক্ষীরা প্রতিনিধি: একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত (সাতক্ষীরা ৩১২) নারী আসনে সাতক্ষীরা থেকে এমপি হতে চান ১১ নারী নেত্রী।

গত ১৫ জানুয়ারি মনোনয়ন ফরম বিক্রি শুরু হওয়ার পর রাজধানীর ধানমন্ডিতে দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়ন সংগ্রহ ও জমা দিয়েছেন তারা।

বাংলাদেশের ৩৫০ আসনের জাতীয় সংসদে ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত। ৩০০ আসনে সরাসরি ভোট হলেও সংরক্ষিত আসন বণ্টন হয় ভোটে জয়ী দলগুলোর আসনসংখ্যার অনুপাতে। এ পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩ আসন পেতে পারে।

একাদশ জাতীয় নির্বাচনের আগে ৩০০ আসনে সরাসরি নির্বাচনের জন্য আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছিলেন ৪ হাজার ২৩ জন। গড়ে প্রতিটি আসনের জন্য ফরম কিনেছিলেন ১৩ জন। সরাসরি আসনের সংখ্যার অনুপাতে সংরক্ষিত নারী আসনে দলটির ফরম বিক্রি হয়েছে বেশি। মনোনয়ন ফরম বিক্রি শুরুর পর থেকে আওয়ামী লীগের ধানমন্ডির কার্যালয়ে সাতক্ষীরার নারীদের ভিড় ছিল লক্ষ্যনীয়।

সংরক্ষিত আসনের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন জেলা মহিলা আ.লীগের সাধারণ সম্পাদিকা ও পৌর কাউন্সিলর জ্যোৎস্না আরা, সাতক্ষীরার সাবেক এসপি চৌধুরী মঞ্জুরুল কবির পত্মী, পৌর যুবলীগ নেত্রী চৌধুরী নূরজাহান মঞ্জুর, জেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সদস্য সচিব ও জেলা মহিলা আ.লীগের যুগ্ম সম্পাদক লায়লা পারভীন সেঁজুতি, সাতক্ষীরা জেলা পরিষদ’র সদস্য এড. শাহনেওয়াজ পারভীন মিলি, কষ্ঠশিল্পী চৈতালী মুখার্জী, পৌর কাউন্সিলর ফারহা দিবা খান সাথী, মহিলা আওয়ামী লীগ নেত্রী শাহানা মুহিত, বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় রোকেয়া হল শাখার সাবেক সভানেত্রী মাসুদা খানম মেধা, সাতক্ষীরার মেয়ে ঢাকা মহানগর উত্তরের সাবেক স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক সম্পাদক ডেন্টিস্ট আদেলী এদিব খান, কলারোয়া উপজেলা মহিলা আওয়ামী লীগের আহবায়ক সুরাইয়া ইয়াসমিন রত্মা, জেলা মহিলা আওয়ামী লীগের নেত্রী কবি সালেহা আক্তার।

তবে এ ১১ জনের মধ্যে সবচেয়ে আলোচিত নাম চৌধুরী নূরজাহান মঞ্জুর। তিনি সাতক্ষীরার সাবেক পুলিশ সুপার চৌধুরী মঞ্জুরুল কবিরের স্ত্রী। একই সাথে তিনি সাতক্ষীরা পৌর যুবলীগের সহ-সভাপতি ও সাতক্ষীরা পুলিশ নারী কল্যাণ সমিতির সাবেক সভানেত্রী।

সংরক্ষিত আসনে নির্বাচনের বিষয়ে তিনি বলেন, ২০১৩-১৪ সালে জামায়াত-বিএনপির সহিংশতার সময় আমি আমার স্বামীর সাথে সাতক্ষীরায় ছিলাম। খুব কাছ থেকে আমি সাতক্ষীরার মানুষদের দেখেছি। সেসময় সাতক্ষীরা পুলিশ নারী কল্যাণ সমিতির সভানেত্রী থাকার কল্যাণে আমি অশান্ত সাতক্ষীরায় শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য নিজের জায়গা থেকে যথাসাধ্য চেষ্ঠা করেছি। এবং জেলার মানুষগুলোকে খুব কাছ থেকে দেখেছি।

তিনি আরো বলেন, সাতক্ষীরার মানুষ অত্যন্ত বন্ধুপ্রিয় এবং শান্তিপ্রিয়। তাদের জন্য কিছু করার ইচ্ছা আমার বহুদিনের। কাজ করার জন্যতো একটা প্লাটফ্রম দরকার। সে প্লাটফ্রম হিসেবে আমি সংরক্ষিত নারী আসনকে বেছে নিয়েছি। আমি যদি সংসদ সদস্য হতে পারি তবে সাতক্ষীরার সবাইকে সাথে নিয়ে কাজ করতে চাই।

এ আসনটিতে আলোচনায় আছেন জেলা মহিলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক, জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সদস্য সচিব লায়লা পারভিন সেজুঁথি। তিনি সাতক্ষীরার তালা উপজেলার একটি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। তার মরহুম পিতা সাতক্ষীরার বহুল প্রচারিত দৈনিক পত্রদূত পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক স. ম আলাউদ্দিন সাতক্ষীরা-১ আসনের এমপি ছিলেন। ১৯৯৬ সালের ১৯ জুন নিজ পত্রিকা অফিসে কর্মরত অবস্থায় আততায়ির গুলিতে তিনি নিহত হন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাতক্ষীরা-১ আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পাওয়ার জন্য লায়লা পারভিন সেজুঁথি দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছিলেন। কিন্তু আসনটি শরীক দলের হাতে ছেড়ে দেওয়ার কারণে সে ইচ্ছা আর পূরণ হয়নি। দীর্ঘদিন ধরে লায়লা পারভিন সেজুঁথি মাঠে কাজ করছেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি জেলার বিভিন্ন এলাকায় গণসংযোগ করে সাধারণ মানুষের মনে জায়গা করে নিয়েছেন। সংরক্ষিত আসনে এমপি হওয়ার জন্য তিনি এবার কোমর বেঁধে নেমেছেন।

নির্বাচনের ব্যাপারে লায়লা পারভিন সেজুঁথি বলেন, আমার পিতা ছিলেন প্রখ্যাত রাজনীতিবীদ। ছোট বেলা থেকেই বাবার কাছে শিখেছি কিভাবে মানুষের সেবা করতে হয়। আমি এমপি হতে পারলে মানুষের সেবা নিশ্চিত করবো, জেলার সার্বিক উন্নয়নে কাজ করবো।

সংরক্ষিত আসনের নির্বাচন দৌড়ে আছেন সাতক্ষীরা জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সাতক্ষীরা পৌরসভার মহিলা কমিশনার জ্যোসনা আরা। তিনিও লবিং, তদবির, দৌড়ঝাপে পিছিয়ে নেই। জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন এমপি হওয়ার জন্য।

জ্যোসনা আরা বলেন, আমি দলের জন্য পরীক্ষিত কর্মী। দল আমাকে মনোনয় দিলে দেশের সার্বিক উন্নয়নে কাজ করবো।

সংরক্ষিত নারী আসনে এমপি হওয়ার জন্য সাতক্ষীরা জেলা যুব মহিলা লীগের সভাপতি, সাতক্ষীরা পৌরসভার মহিলা কমিশনার ফারহা দীবা খান সাথি মাঠে নেমেছেন। তিনি দর্ঘিদিন ধরে সাতক্ষীরা পৌরসভার মহিলা কমিশনার হিসেবে মানুষের সেবা করে যাচ্ছেন। তিনি বলেন, এমপি হতে পারলে সাতক্ষীরার সার্বিক উন্নয়নে ভূমিকা রাখবো।

সাতক্ষীরা জেলা পরিষদের মহিলা সদস্য, সাতক্ষীরা জজ কোটের এপিপি অ্যাডভোকেট শাহানাজ পারভিন মিলি। সংরক্ষিত আসনে তিনিও সংসদ সদস্য হতে চান। সাতক্ষীরা সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হিসেবে পাঁচ বছর কাজ করেছেন। বাল্য বিবাহ, যৌতুকের বিরুদ্ধে তিনি লড়াই চালিয়ে যাচ্ছেন।

সংরক্ষিত নারী আসনে আরেক আলোচিত নাম কন্ঠশিল্পী চৈতালী মুখার্জ্জী। তিনি সাতক্ষীরা জেলা বঙ্গবন্ধু ফাউন্ডেশানের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক ও জেলা শিল্পী ঐক্যজোটের সাংস্কৃতিক সম্পাদক।

তিনি বলেন, আমি আওয়ামী লীগ পরিবারের সন্তান। আমি জানি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা শিল্পিদের জন্য নিবেদিত প্রাণ।

এছাড়াও, পৌর কাউন্সিলর ফারহা দিবা খান সাথী, মহিলা আওয়ামী লীগ নেত্রী শাহানা মুহিত, বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় রোকেয়া হল শাখার সাবেক সভানেত্রী মাসুদা খানম মেধা, সাতক্ষীরার মেয়ে ঢাকা মহানগর উত্তরের সাবেক স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক সম্পাদক ডেন্টিস্ট আদেলী এদিব খান, কলারোয়া উপজেলা মহিলা আওয়ামী লীগের আহবায়ক সুরাইয়া ইয়াসমিন রত্মা, জেলা মহিলা আওয়ামী লীগের নেত্রী কবি সালেহা আক্তার এ আসনটি থেকে এমপি হতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

সাতক্ষীরার এমপি হতে চাওয়া এ ১১ জন নারীই সংরক্ষিত আসনের এমপি হয়ে জাতীয় সংসদে কার্যকর অবদান রাখতে চান। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এবার কেন্দ্রীয় লবিং-এ ব্যস্ত সময় পার করছেন জেলার এ ১১ নারী। এদের মধ্যে শেষ হাসিটা কে হাসবেন তা নির্ভর করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর।

ওডি/ এজেড

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড