• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভোট সহিংসতায় এ পর্যন্ত প্রাণ গেল যাদের!

  অধিকার ডেস্ক    ৩০ ডিসেম্বর ২০১৮, ১৪:১৮

নির্বাচনি সহিংসতা
দেশব্যাপী নির্বাচনি সহিংসতা। (ছবি : সম্পাদিত)

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সৃষ্ট সহিংসতায় দেশের বিভিন্ন স্থানে প্রাণহানি হয়েছে। এরইমধ্যে আওয়ামী লীগের ৬ জন, বিএনপির ৩, আর জাতীয় পার্টির একজনসহ সারাদেশে মোট ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

বগুড়া : বগুড়ার কাহালু উপজেলার নন্দি গ্রামে বাগইল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নির্বাচনি সহিংসতায় আওয়ামী লীগের কর্মী আজিজুল হক (৩২) নিহত হয়েছেন। এ ঘটনায় নাজমুল হক জুয়েল নামে আওয়ামী লীগের আরও এক কর্মী আহত হন। সিনিয়র সহকারী পুলিশ সুপার (সদর) আব্দুর রাজ্জাক খান এ হত্যাকাণ্ডের বিষয়টি নিশ্চিত করেছেন।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার এক ভোটকেন্দ্রে গুলিবিদ্ধ হয়ে ইসরাইল মিয়া (১৯) নামে এক যুবকের প্রাণহানি হয়েছে। রবিবার (৩০ ডিসেম্বর) বেলা ১১টায় ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার নাটাই (উত্তর) ইউনিয়নের রাজঘর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। নিহত ইসরাইল একই ইউনিয়নের রাজঘর গ্রামের ছাওয়াল মিয়ার ছেলে।

প্রত্যক্ষদর্শীদের মতে, এ দিন সকাল ১১টার দিকে রাজঘর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে এক ভয়াবহ সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ ও গুলিবর্ষণ করলে ইসরাইল নামের সেই যুবক গুলিবিদ্ধ হন।

রাজশাহী : রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের মোহনপুর উপজেলায় নির্বাচনে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থকদের মধ্যে সৃষ্ট সংঘর্ষে মিরাজ উদ্দিন নামে এক আওয়ামী লীগ কর্মী নিহত হন। রবিবার (৩০ ডিসেম্বর) বেলা ১১টার দিকে মোহনপুরের পাকুন্দিয়া বিদ্যালয় কেন্দ্রে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

কুমিল্লার চান্দিনা: কুমিল্লার চান্দিনা উপজেলার পশ্চিম বেলাস্বর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে পুলিশের গুলিতে মজিবুর রহমান (৩৮) নামের বিএনপির এক কর্মী নিন। এসময় মিজানুর রহমান নামের অপর এক ব্যক্তিও গুলিবিদ্ধ হন। এ দিন সকাল সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে। নিহত মজিবুর রহমান স্থানীয় মুরাদনগর উপজেলার লাজুর গ্রামের বাসিন্দা।

কুমিল্লা: কুমিল্লা-১০ আসন নাঙ্গলকোটে বাচ্চু মিয়া (৪৮) নামে আরও এক বিএনপি কর্মীকে হকিস্টিক দিয়ে পিটিয়ে হত্যার অভিযোগ পাওয়া গেছে। এ দিন সকালে এ ঘটনা ঘটে। পরে ঘটনার সত্যতা নিশ্চিত করে নাঙ্গলকোট থানার ওসি নজরুল ইসলাম বলছেন, ‘হামলাকারীদের এখনও শনাক্ত করা যায়নি। ঘটনাস্থলে পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।’

রাঙ্গামাটি: রাঙ্গামাটির কাওয়ালীর ঘাঘরা ইউনিয়নে আ. লীগ ও বিএনপি সমর্থকদের মধ্যে সৃষ্ট সংঘর্ষে বসির উদ্দিন নামের এক যুবলীগ নেতা নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও কমপক্ষে ১০ জন। উপজেলার নির্বাহী কর্মকর্তা এ হত্যাকাণ্ডের বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘বর্তমানে সেখানে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।’

বাঁশখালী: চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) সংসদীয় আসনের বরইতলী এলাকায় পুলিশ সদস্যদের গুলিতে আহমদ কবির নামে জাপার এক কর্মী নিহত হয়েছে।

আসনের জাতীয় পার্টির মনোনীত প্রার্থী মাহমুদুল ইসলাম চৌধুরী বলেন, ‘এ দিন ভোরে ডাকাতের গুজব ছড়ানোর পর সেখানে পুলিশ গিয়ে গুলি করলে সেই জাপা কর্মী গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারান।’ তবে এ বিষয়ে সম্পূর্ণ ভিন্ন মত জানিয়েছে পুলিশ।

এ দিকে চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) আফরুজুল হক টুটুল সাংবাদিকদের বলেন, ‘রাতে কেন্দ্র দখলকে কেন্দ্র করে দুদলের সমর্থকদের মধ্যে সংঘর্ষে জড়িয়ে পড়ে। সে সময় গোলাগুলিতে সেই ব্যক্তি প্রাণ হারান। ইতোমধ্যে আমরা তার মরদেহ উদ্ধার করেছি। তবে নিহতের রাজনৈতিক পরিচয় এখনও জানা যায়নি।’

অপরদিকে স্থানীয়দের মতে, এ দিন ভোর রাতের দিকে আওয়ামী লীগ কর্মীরা বাঁশখালীর বরইতলী কেন্দ্র দখলের চেষ্টা করে। সে সময় জাতীয় মাহমুদুল ইসলামের সমর্থকরা সেখানে গিয়ে তাদের প্রতিহত করা চেষ্টা করলে তাৎক্ষণিক মাইকে ডাকাত এসেছে বলে ঘোষণা দিয়ে আওয়ামী লীগ সমর্থকরা পালিয়ে যায়।

সেখানে জাপার সমর্থকরা থেকে যাওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে গুলি ছোড়ে। এতে গুলিবিদ্ধ হয়ে একজন প্রাণ হারায়।

সুনামগঞ্জ: সুনামগঞ্জ-১ আসনের ধর্মপাশায় পূর্ব শত্রুতার জেরে ও নির্বাচনি আলোচনাকে কেন্দ্র করে সাইফুল ইসলাম (৪০) নামে এক আওয়ামী লীগ কর্মীকে হত্যা করা হয়েছে। শনিবার (২৯ ডিসেম্বর) রাতে উপজেলার জয়শ্রী ইউনিয়নের মহিষপুর গ্রামে এ ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ সেই গ্রামের জায়েদ আলীর ছেলে মিস্টার মিয়া ও তার স্ত্রী রোজিনাকে আটক করেছে।

পটিয়া: চট্টগ্রামের পটিয়ায় দ্বীন মোহাম্মদ (২৮) নামে এক যুবলীগ কর্মী নিহত হয়েছেন। তিনি কুসুমপুরা ইউনিয়নের গুরনখাইন এলাকার বাসিন্দা। শনিবার রাত সাড়ে নয়টায় উপজেলার কুসুমপুরা ইউনিয়নের গোরনখাইন এলাকায় এই ঘটনা ঘটে।

জানা যায়, নিহত দিল মোহাম্মদ কুসুমপুরা ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য ছিলেন। স্থানীয় আওয়ামী লীগ কর্মীদের দাবি, সেই ব্যক্তিকে বিএনপি-জামায়াতের লোকজন কুপিয়ে হত্যা করেছে।

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের সদর উপজেলার দত্ত পাড়া ইউনিয়নের বড়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্র এলাকায় দুর্বৃত্তদের গুলিতে অজ্ঞাত এক যুবক (৩৫) নিহত হয়েছেন। এতে ইউনিয়ন ছাত্রলীগের প্রচার সম্পাদক রাকিব হোসেন ও ১ নম্বর ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি মো. জহির গুলিবিদ্ধ হন।

নিহত সেই ব্যক্তির নাম ও রাজনৈতিক পরিচয় এখনও নিশ্চিত হওয়া যায়নি। আহতদের উদ্ধারের পর চিকিৎসার জন্য স্থানীয় সদর হাসপাতালে পাঠানো হয়েছে। শনিবার রাত ১০ টার দিকে এ হতাহতের ঘটনা ঘটে।

টাঙ্গাইল: টাঙ্গাইলের গোপালপুরে হাজী আব্দুল আজিজ (৬৫) নামের এক ব্যক্তির নিখোঁজের একদিন পর ধানক্ষেত থেকে তার মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। রবিবার (৩০ ডিসেম্বর) সকালে উপজেলার নগদা শিমলা এলাকা থেকে মৃতদেহ উদ্ধার করা হয়। আব্দুল আজিজ নগদা শিমলা ওয়ার্ড বিএনপির সভাপতি।

তাছাড়া নাটোরে একজন আওয়ামী লীগ কর্মী নিহত, নরসিংদী শিবপুরে একজনকে কুপিয়ে হত্যাসহ নোয়াখালী বেগমগঞ্জে এক আনসার সদস্য নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড