• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

খালেদার প্রার্থিতা বহালের রিটে আদালতের প্রতি আইনজীবীদের অনাস্থা

  অধিকার ডেস্ক    ১৪ ডিসেম্বর ২০১৮, ০৬:৪৪

খালেদা জিয়া
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। (ছবি : সম্পাদিত)

নির্বাচনে অংশ গ্রহণের জন্য প্রার্থিতা ফিরে পেতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা রিটের শুনানি করতে প্রধান বিচারপতির ঠিক করে দেওয়া বেঞ্চের প্রতি অনাস্থা জানিয়েছেন তার আইনজীবীরা।

বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) ওই বেঞ্চে শুনানি শুরু হলে খালেদা জিয়ার আইনজীবীরা এ বিষয়ে মৌখিকভাবে অনাস্থা প্রকাশ করেন। পরে বিচারপতি জে বি এম হাসান শুনানি আগামী সোমবার (১৭ ডিসেম্বর) পর্যন্ত মুলতবি করেন। ফলে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খালেদা জিয়ার প্রার্থিতার বিষয়টি এখনো অনিশ্চয়তার মধ্যেই রয়ে গেল।

খালেদা জিয়ার মনোনয়নপত্রের বৈধতা প্রসঙ্গে হাইকোর্টের একটি বেঞ্চ বিভক্ত আদেশ দেওয়ার পর বুধবার (১২ ডিসেম্বর) হাইকোর্ট বিভাগের বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বে একক বেঞ্চ গঠন করে দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। পরে রিট শুনানির জন্য বৃহস্পতিবার দুপুর ২টায় সময় নির্ধারণ করেন আদালত।

এদিন শুনানির শুরুতেই খালেদা জিয়ার আইনজীবী এ জে মোহাম্মদ আলী বলেন, ‘ন্যায়বিচার পাওয়া নিয়ে আপনার আদালতের প্রতি আমাদের আস্থা নেই।’ বিচারক তখন আইনজীবীকে লিখিত আবেদন করার পরামর্শ দিয়ে বলেন, ‘আপনারা তো এ বিষয়টি প্রধান বিচারপতিকে জানাতে পারতেন।’

তখন মোহাম্মদ আলী বলেন, ‘আমাদের কিছু করার ছিল না। আমরা দেখেছি যে বেলা ২টায় এই আদালতে মামলার শুনানি হবে, যা বলার এই আদালতেই বলতে হবে।’

পরে নির্বাচন কমিশনের (ইসি) পক্ষ থেকে শুনানিতে আসা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ‘উনারা এ কথা এ আদালতে বলতে পারেন না। প্রধান বিচারপতিকে বলতে পারতেন। কালক্ষেপণের কৌশল থেকে এই অনাস্থা জানিয়েছেন।’

এর জবাবে মোহাম্মদ আলী বলেন, ‘আমরা হলাম সংক্ষুব্ধ পক্ষ। আমাদের এজেন্সি বেশি। উনি (অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম) তো রাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল। এ মামলায় উনার এত মাথা ব্যথার কারণ কী?’

বিচারপতি এ কথার জবাবে বলেন, ‘উনি ব্যক্তি মাহবুবে আলম হিসেবে নির্বাচন কমিশনের পক্ষে দাঁড়িয়েছেন।’

এ পর্যায়ে খালেদা জিয়ার আইনজীবী মোহাম্মদ আলী বিষয়টির শুনানি না করার জন্য আর্জি জানালে আদালত তাতে সম্মতি দেন। পরে বিচারপতি জে বি এম হাসান শুনানি আগামী সোমবার পর্যন্ত মুলতবি ঘোষণা করেন।

উল্লেখ্য, আদালতে খালেদা জিয়ার পক্ষে ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, নওশাদ জমির, অ্যাডভোকেট ফারুক হোসেন এবং এ কে এম এহাসানুর রহমানসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

অপরদিকে রাষ্ট্র পক্ষে ছিলেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহের হোসেন সাজু। তাছাড়া নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড