• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিদায় খালেদা!

জাতীয় সংসদ নির্বাচনে তিন আসনে খালেদা জিয়ার মনোনয়ন অবৈধ

  অধিকার ডেস্ক    ০৮ ডিসেম্বর ২০১৮, ১৮:০৯

খালেদা
বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া (ছবি : সংগৃহীত)

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফেনী-১, বগুড়া-৬ ও ৭ আসন থেকে মনোনয়ন প্রত্যাশী খালেদা জিয়ার প্রার্থিতা চূড়ান্ত বাতিল করেছেন নির্বাচন কমিশন (ইসি)। ইসির এ সিদ্ধান্তের পর নির্বাচন থেকে ছিটকে পড়লেন তিনি।

এর আগে বগুড়া-৬, বগুড়া-৭ ও ফেনী-১ আসনে খালেদা জিয়ার পক্ষে মনোনয়নপত্র দাখিল করা হলে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা তার মনোনয়নপত্র বাতিল করেন। পরবর্তী সময়ে ওই সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে বিএনপির পক্ষ থেকে আপিল করা হয়।

শনিবার (৮ ডিসেম্বর) নির্বাচন কমিশনে ওই আপিলের শুনানি শেষে এ সিদ্ধান্তের কথা জানায় ইসি।

খালেদা জিয়ার প্রার্থিতার বৈধতার পক্ষে মত দিয়েছিলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তবে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম, কবিতা খানম ও প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা তার প্রার্থিতার বিপক্ষে মত দেন। পরবর্তী সময়ে সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতে তার প্রার্থিতা বাতিল ঘোষণা করা হয়।

কারাগারে থাকায় আপিল আবেদনের শুনানিতে অংশ নিতে পারেননি খালেদা জিয়া। খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন, আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদীন।

আপিল শুনানির প্রথমদিনে ক্রমিক নম্বর অনুযায়ী ১ থেকে ১৬০, দ্বিতীয় দিন ৭ ডিসেম্বর ১৬১ থেকে ৩১০ নম্বর প্রার্থীর আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হয়। আজ শনিবার শেষ দিন ৩১১ থেকে ৫৪৩ নম্বর আপিল আবেদনের শুনানি হয়।

প্রার্থীদের আপিল শুনানি নিষ্পত্তি করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী।

গত ২ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তারা ২ হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ ও ৭৮৬টি বাতিল ঘোষণা করেন। এর বিপরিতে মনোনয়নের বৈধতা চেয়ে ৫৪৩ জন প্রার্থী আপিল করেন।

নির্বাচনী তফসিল অনুযায়ী ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেওয়া হবে। আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড