• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিএনপির কৌশলের কাছে হেরেছে জামায়াত

  খন্দকার আলমগীর হোসাইন

২৯ নভেম্বর ২০১৮, ২১:৩৭
খন্দকার আলমগীর হোসাইন
ছবি : সংগৃহীত

২৩ দলীয় (২০ দলীয়) জোট থেকে জামায়াতকে ২৫টি আসন দেয়ার নিশ্চয়তা পাওয়া গেছে। সেগুলোতে জামায়াত ধানের শীষ নিয়ে নির্বাচনের সিদ্ধান্ত নেয়। এরই মধ্যে রংপুর-৫ আসনে গোলাম রব্বানী মনোনয়নপত্র জমা দিতে পারেননি গায়েবি কারণে। ৯ ডিসেম্বর নাগাদ আরও ১০-১৫ জনের নানা অজুহাতে মনোনয়ন বাতিল হয়ে যাওয়ার আশঙ্কা তো উড়িয়ে দেয়া যায় না। যদি এমনটি হয়, তাহলে জামায়াত আবারও কৌশলের কাছে মার খেল।

এখানে জামায়াত রক্ষা পেতো যদি বিএনপির মতো একাধিক প্রার্থী বিকল্প মনোনয়ন দিতো। দ্বিতীয়-তৃতীয় প্রার্থী হিসেবে যাদের মনোনয়ন দিত, তারা নিজেকে এমপি হিসেবে যোগ্য মনে করত এবং তাদের আত্মবিশ্বাস হতো যে, দল আমাকে এমপি প্রার্থী করেছে।

এতে নতুন নেতৃত্ব সৃষ্টি হতো। জোটের বাহিরে স্বতন্ত্র যে ২২টি আসনে মনোনয়ন দিয়েছে জামায়াত, সেগুলোর মধ্যে ৮-১০টিতে প্রতিদ্বন্দ্বিতা করার মতো আছে। সেখান থেকেও অনেকের মনোনয়ন বাতিল হয়ে যাবে নানা গায়েবি কারণে।

উল্লেখ্য, আসন সমঝোতার ক্ষেত্রে বিএনপির কাছে দুটি অনুরোধ রেখেছিল জামায়াত। এক- যে ২৫টি আসনে সমঝোতা হয়েছে, সেগুলোতে যাতে বিএনপির কাউকে মনোনয়ন দেওয়া না হয়। দুই- ওই ২৫ আসনে যেন জামায়াতের দুজনকে মনোনয়নের চিঠি দেওয়া হয়, যাতে তাদের মূল প্রার্থী কোনো কারণে বাছাইয়ে বাদ গেলে দ্বিতীয়জন ভোট করতে পারেন।

কিন্তু বিএনপি প্রতিটি আসনেই জামায়াতকে একটি করে চিঠি দেয়। পাশাপাশি প্রায় সব কটি আসনেই বিএনপি নিজেদের প্রার্থীও মনোনয়ন দেয়। এ নিয়ে দুই দলের মধ্যে সন্দেহ তৈরি হয়।

জামায়াত যেটা ভুল করেছে, একাধিক মনোনয়নপত্র না দেয়া। আর এখানেই বিএনপির কৌশলের কাছে হেরেছে জামায়াত।

বিএনপি বলছে, শেষ মুহূর্তে জামায়াতের প্রার্থী মনোনয়নপত্র দাখিল করতে না পারলে বা কোনো কারণে প্রার্থিতা বাতিল হলে ওই আসনটি একেবারে ফাঁকা হয়ে যেতে পারে। এই আশঙ্কা থেকে তারা বিকল্প প্রার্থী দিয়ে রেখেছে।

লেখক :

খন্দকার আলমগীর হোসাইন

সাংবাদিক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড