• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘প্রার্থী হতে বাধা নেই মাশরাফির’   

  অধিকার ডেস্ক    ২৭ নভেম্বর ২০১৮, ১৮:৩৪

মাশরাফি বিন মর্তুজা
মাশরাফি বিন মর্তুজা। (ছবি : সংগৃহীত)

সংসদ সদস্য প্রার্থী হতে মাশরাফি বিন মর্তুজার আইনি কোনো বাধা নেই। জাতীয় ক্রিকেট দলের সদস্য হিসেবে সুবিধা পেলেও সেটি আইন অনুযায়ী লাভজনক পদ হিসেবে বিবেচিত না হওয়ায় তার মনোনয়ন বৈধ হতে বাধা নেই।

মঙ্গলবার (২৭ নভেম্বর) সংবিধান বিশেষজ্ঞ মিজানুর রহমান খান সংবিধানে এ সংক্রান্ত ধারা উল্লেখ করে এ তথ্য জানিয়েছেন।

এ ব্যাপারে তিনি বলেন, জাতীয় ক্রিকেট দলের একজন সদস্য হলেও মাশরাফির কোনো অফিসিয়াল সুবিধা ভোগ করেন না। তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) হতে ভাতাদি পেয়ে থাকেন। বিসিবি আবার সুবিধাদি গ্রহণ করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) থেকে। প্রজাতন্ত্রের বা কোনো সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের কাছে দায়বদ্ধ নয় বিসিবি। এটি আইসিসির কাছে দায়বদ্ধ।

গণপ্রতিনিধিত্ব আদেশের ১২ অনুচ্ছেদের প্রার্থীর অযোগ্যতায় বলা হয়েছে- (গ) প্রজাতন্ত্রের বা কোনো সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের কোনো লাভজনক পদে অধিষ্ঠিত থাকলে তিনি প্রার্থী হতে পরবেন না। উল্লেখ্য যে ‘লাভজনক পদ’ (office of profit)) অর্থ প্রজাতন্ত্র কিংবা সরকারি সংবিধিবদ্ধ কর্তৃপক্ষ কিংবা সরকারের ৫০ শতাংশের অধিক অংশীদারিত্ব সম্পন্ন কোম্পানিতে সার্বক্ষণিকভাবে নিয়োজিত কোনো পদ বা অবস্থান।

এর আগে সোমবার এ বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘সাংবিধানিক পদে থাকলে এবং সংবিধান ও অন্যান্য আইনের ধারায় লাভজনক পদে থাকলে সংসদ নির্বাচনে অংশ নিতে তাদের পদত্যাগ করতে হবে।’

আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই ২ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহার ৯ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ হবে ১০ ডিসেম্বর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড