• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কয়েক দফা বৈঠক, অতঃপর নির্বাচনে যাচ্ছে বিএনপি : বিবিসি

  অধিকার ডেস্ক    ১১ নভেম্বর ২০১৮, ১২:২৬

বিএনপি
সংবাদ সম্মেলনে বিএনপি নেতারা (ফাইল ছবি)

ড. কামাল হোসেনের নেতৃত্বে বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্ট একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশের নতুন রাজনৈতিক ঐক্যের শীর্ষ পর্যায়ের একাধিক নেতার সঙ্গে কথা বলে এমন তথ্য প্রকাশ করেছে বিবিসি বাংলা।

বিবিসি বাংলা বলছে, বিএনপির আরেকটি জোট ২৩ দলও একই সিদ্ধান্ত নিয়েছে। ঐক্যফ্রন্টের নেতারা বলছেন,আন্দোলনের অংশ হিসেবে তারা শর্তসাপেক্ষে নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে পারেন। তবে ২৩ ডিসেম্বরের নির্বাচনকে পেছানোর দাবি জানাবেন তারা। রোববার (১১ নভেম্বর) সংবাদ সম্মেলন থেকে সিদ্ধান্তের কথা জানাবেন ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল।

সম্প্রতি গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দু'দফা সংলাপ করে ঐক্যফ্রন্ট। সেখানে তারা সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ সরকার গঠন করাসহ ঐক্যফ্রন্টের সাত দফা দাবি জানান। তবে সংলাপে কোন সমাধান হয়নি বলে দাবি করছে ঐক্যফ্রন্টের অন্যতম শীর্ষ দল বিএনপি। বরং তাদের মূল দাবিগুলোই নাকচ হয়ে গেছে।

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির একাধিক সদস্য বিবিসি বাংলার সঙ্গে সাক্ষাৎকারে জানান, যেহেতু নির্বাচনের তফসিল ঘোষণা হয়ে গেছে, ফলে নির্বাচনী প্রক্রিয়ার বাইরে থেকে তারা কোনো কর্মসূচি নিলে তাতে পুলিশের অনুমতি না দেয়ার বা আইনগত প্রশ্ন তোলার সুযোগ থাকে। এসব রাজনৈতিক বিষয় বিবেচনায় এনে তারা নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে চাইছেন। এছাড়া নির্বাচনে অংশ নেয়ার ব্যাপারে বিএনপি নেতৃত্ব তাদের তৃণমূলের নেতাকর্মীদের চাপে রয়েছেন।

বিএনপি বলছে, তারা নির্বাচনী মাঠ ছেড়ে দিতে রাজী নয়। খালেদা জিয়ার মুক্তিসহ দাবিগুলোতে আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নেবে তারা। মনোনয়নপত্র জমা দেয়ার তারিখ এবং নির্বাচনের সময় পিছিয়ে তফসিল নতুনভাবে সাজানোর বা পুনঃতফসিলের দাবি জানাতে পারে।

অধিকার

বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে ঐক্যফ্রন্টের বৈঠক

জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম একজন নেতা মাহমুদুর রহমান মান্না বলেন, ‘নির্বাচনের তফসিল যেটা ঘোষণা করা হয়েছে, এই অল্প সময়ে প্রক্রিয়াগুলো করা প্রায় অসম্ভব। সেজন্য আমরা তফসিল ঢেলে সাজাতে বলবো। গ্রেফতার বন্ধ করতে হবে। রাজনৈতিক মামলা প্রত্যাহার করতে হবে। বন্ধ করতে হবে নতুন নতুন মামলা দেয়া। এর সঙ্গে সবার জন্য সমান সুযোগ আমরা চাইবো। এই বিষয়গুলো আমরা এখন হাইলাইট করবো।'

কোন দল কোন জোট থেকে অংশ নিলে কিংবা এককভাবে নির্বাচন করলে আজই নির্বাচন কমিশনকে জানাতে হবে। ২৩ দলীয় জোটের কয়েকটি শরিক দলের নেতারা জানান, জোটের কোন কোন দল ধানের শীষ প্রতীক নেবে এবং কয়টি আসন চায়, তা জানতে চেয়ে বিএনপি ইতিমধ্যে তাদের চিঠি দিয়েছে।

বিএনপির নেতারা দাবি করছেন, আসন ভাগাভাগিতে সমস্যা হবে না। আওয়ামী লীগের মত তাদেরও প্রস্তুতি আছে। তবে নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে নির্বাচন কমিশনের কাছে তারা সময় চাইবেন।

শনিবার মধ্যরাত পর্যন্ত নিজেদের মধ্যে এবং জোটের শরিকদের সঙ্গে বিএনপি কয়েকদফা বৈঠক করেছে শনিবার মধ্যরাত পর্যন্ত। প্রথমত স্থায়ী কমিটির বৈঠকে নিজেদের অবস্থান ঠিক করেছে। এরপর বিএনপি বৈঠক করেছে তাদের পুরোনো ২০ দলীয় (বর্তমানে ২৩ দলীয়) জোটের শরিকদের সঙ্গে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড