• সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

কেসিসি নির্বাচনে নৌকার প্রার্থীর ৪০ দফা ইশতেহার ঘোষণা

পরিকল্পিত, পরিচ্ছন্ন-সুন্দর, স্বাস্থ্যকর, উন্নত ও স্মার্ট খুলনা গড়ার প্রত্যয় খালেকের

  শেখ শান্ত ইসলাম, খুলনা

০৬ জুন ২০২৩, ১৬:৫৬
কেসিসি নির্বাচনে নৌকার প্রার্থীর ৪০ দফা ইশতেহার ঘোষণা

পরিকল্পিত, পরিচ্ছন্ন-সুন্দর, স্বাস্থ্যকর, উন্নত ও স্মার্ট খুলনা গড়ার লক্ষ্যে ৪০ দফা ইশতেহার ঘোষণা করেছেন খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে অংশ নেওয়া আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক। এর মধ্যে তিনি আধুনিক পদ্ধতিতে বর্জ্য ব্যবস্থাপনা, জলাবদ্ধতা নিরসন, সড়ক ও ড্রেনের উন্নয়ন, মহানগরী সম্প্রসারণ, স্বাস্থ্যসেবার মান উন্নয়ন, সড়কে পর্যাপ্ত আলোর ব্যবস্থা, পথচারী বান্ধব ফুটপাতসহ নানা বিষয়কে গুরুত্ব দিয়েছেন।

আওয়ামী লীগ মনোনীত ও ১৪ দল সমর্থিত মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক মঙ্গলবার (৬ জুন) দুপুরে খুলনা প্রেসক্লাবের শহীদ শেখ আবু নাসের ব্যাংকুয়েট হলে এ ইশতেহার ঘোষণা করা হয়।

ইশতেহার ঘোষণাকালে সদ্য বিদায়ী মেয়র বিগত দিনে অনিচ্ছা সত্ত্বে তার আচরণে কেউ কণ্ঠ পেলে তার জন্য তিনি দুঃখ প্রকাশ করেন।

প্রতিশ্রুত ৪০ দফার মধ্যে রয়েছে-

পার্ক-উদ্যান নির্মাণ ও বনায়ন সৃষ্টি, স্বয়ংক্রিয় পদ্ধতিতে ড্রেন পরিষ্কার, বৃক্ষ পরিচর্যা ও সংরক্ষণ, স্বাস্থ্যসেবার মানোন্নয়ন, সুলভ মূল্যে চিকিৎসা ও স্বাস্থ্য সেবা, সূর্যোদয়ের আগেই পরিচ্ছন্নতা কার্যক্রম, মানবিক উন্নয়নের খুলনা, বিনিয়োগ ও কর্মসংস্থান উপযোগী নগরী, সিভিক সেন্টার গড়ে তোলা, অনুদান তহবিল চালু, মিডিয়া সেন্টার চালু ও সেরা সংবাদ পুরস্কার প্রবর্তন, কবরস্থান ও শ্মশান ঘাটের উন্নয়ন, মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য প্রতিবছর প্রতিযোগিতার আয়োজন, অংশগ্রহণমূলক ও সুশাসিত খুলনা, ওয়ান স্টপ ক্রাইসিস মিটিগেশন সেল স্থাপন, হটলাইন নগর তথ্য কেন্দ্র চালু, পরিকল্পনা প্রণয়নে পরামর্শক কমিটি গঠন, সাংস্কৃতিক কর্মকাণ্ডের উন্নয়ন ও বিকাশ ঘটানো, জলাশয় ও পুকুরগুলো সংরক্ষণ, শিশুদের সাঁতার শেখানোর বিশেষ উদ্যোগ, নগরীর বাজারগুলো আধুনিকায়ন, হোল্ডিং ট্যাক্স না বাড়িয়ে সেবার মান বৃদ্ধি, নারী উন্নয়ন ও অধিকার প্রতিষ্ঠায় সহযোগিতা, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় কার্যকর ভূমিকা গ্রহণ, ওয়াসা, কেডিএ, রেলওয়ে, টেলিকমিউনিকেশন ও বিদ্যুৎ পরিষেবা উন্নয়ন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত প্রভৃতি। এছাড়া মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট ব্যক্তিদের নামে সড়কের নামকরণ, বধ্যভূমিগুলোর স্মৃতি সংরক্ষণ, ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন, শিক্ষা ব্যবস্থার উন্নয়ন, কেসিসিতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করাসহ নানা প্রতিশ্রুতি দেন তিনি।

আওয়ামী লীগের নগর সভাপতি ও মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক বিগত সময়ের উন্নয়নের ফিরিস্তি তুলে ধরেন। তিনি বলেন, ২০১৮ সালে নির্বাচনে ৩১ দফা ইশতেহারের অনেকগুলো বাস্তবায়িত হয়েছে। করোনা ও বৈশ্বিক পরিস্থিতিতে উন্নয়ন কাজ বাধাগ্রস্ত হয়েছে। বিগত সময়ে খুলনায় সড়ক, ড্রেনেজ ও জলাবদ্ধতা নিরসনে ব্যাপক কাজ হয়েছে।

তিনি আরও বলেন, নগরীর ৫৭১টি সড়ক, ২০৬টি ড্রেন উন্নয়ন ও সংস্কার কাজ হচ্ছে। জলবায়ু উদ্বাস্তুদের পুনর্বাসন, সহযোগিতা দেওয়া হয়েছে। ইতিমধ্যে জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবেলায় ৪৯১ কোটি ২৮ লাখ টাকার প্রকল্প অনুমোদন লাভ করেছে।

মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক বলেন, করোনায় থমকে যাওয়া অনেক উন্নয়ন কাজই বর্তমানে চলমান রয়েছে। তাই এসব কাজের ধারাবাহিকতা রক্ষা ও অসমাপ্ত কাজ শেষে আসন্ন নির্বাচনে আরেক বার সুযোগ চান তালুকদার আব্দুল খালেক।

তালুকদার খালেক তার ইশতেহার ঘোষণাকালে দুর্নীতিবাজ, মাদক কারবারিদের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, আমি সব সময়ই দুর্নীতিবাজ, মাদকের বিরুদ্ধে আছি, ছিলাম ও থাকবো। আমি দুর্নীতিবাজ হলে আপনারা আমাকেও বর্জন করুন। কোনভাবেই মাদকের পক্ষে থাকা যাবে না। কাউন্সিলর প্রার্থীদের কেউ মাদক কারবারি হলে তাকে ভোট দেবেন না। তার সাথে থাকবেন না।

ইশতেহার ঘোষণাকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক ও এস এম কামাল হোসেন, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য পারভীন জাহান কল্পনা, জেলা আওয়ামী লীগ সভাপতি শেখ হারুনুর রশিদ, নগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজান, বর্তমান সাধারণ সম্পাদক এমডি এ বাবুল রানা, জেলা সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুজিৎ অধিকারী, কেসিসি নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক কাজী আমিনুল হকসহ জেলা ও আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড