• শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অর্থনীতিতে অস্থিতিশীলতা তৈরি হয়েছে: ফখরুল

  নিজস্ব প্রতিবেদক

১৮ মে ২০২২, ২১:৫২
মির্জা ফখরুল
মির্জা ফখরুল ইসলাম আলমগীর (ফাইল ফটো)

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশের অর্থনীতিতে এখন এক ধরনের অস্থিতিশীলতা ও অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। বিশেষ করে আমদানি ব্যয় বেড়ে যাওয়া, রফতানি ও রেমিটেন্স আয়ে ঘাটতির ফলে বৈদেশিক লেনদেনের ভারসাম্যে বড় ধরনের সমস্যা তৈরি হচ্ছে।

বুধবার (১৮ মে) বিকেলে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

ফখরুল বলেন, রিজার্ভ নিয়ে আত্মতুষ্টিতে থাকার কিছু নেই। এটি কিন্তু দ্রুত কমে আসছে। গত ১৩-১৪ বছরের মধ্যে সবচেয়ে চাপে রয়েছে দেশের সামষ্টিক অর্থনীতি। টাকার বিপরীতে মার্কিন ডলারের দাম বৃদ্ধিসহ অনেক কারণে অসহনীয় হয়ে উঠছে জিনিসপত্রের মূল্য। আগামীতে পরিস্থিতি আরও বেসামাল হয়ে উঠতে পারে।

তিনি বলেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে সরকারের পাশাপাশি এখন কেন্দ্রীয় ব্যাংকও অসত্য কথা বলছে। সম্প্রতি বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে প্রশ্ন তুলেছে আইএমএফ। সংস্থাটির হিসাব মতে, চলতি বছরের জুনের শেষ দিকে বাংলাদেশ ব্যাংকের ৪৬ বিলিয়ন ডলারের যে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থাকার কথা বলা হয়েছে, সেটি মূলত ১৫ শতাংশ বাড়িয়ে বলা হয়েছে। প্রকৃতপক্ষে বৈদেশিক মুদ্রার রিজার্ভ হবে ৩৯ বিলিয়ন ডলার।

আরও পড়ুন: আরও ৫ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

তিনি আরও বলেন, আইএমএফ রাষ্ট্রায়ত্ত ব্যাংকের উচ্চ খেলাপি ঋণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। আন্তর্জাতিকভাবে খেলাপি ঋণের হার সর্বোচ্চ ৩ শতাংশ সহনীয় বলে ধরা হয়। কিন্তু বাংলাদেশে এই হার ৮ শতাংশের বেশি। সরকারি ব্যাংকে এই হার ২০ শতাংশের বেশি।

ওডি/আজীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড