• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আ. লীগের কার্যনির্বাহী সংসদের সভা

মেয়র জাহাঙ্গীর আলমের ভাগ্য নির্ধারণ আজ

  নিজস্ব প্রতিবেদক

১৯ নভেম্বর ২০২১, ০৯:২৪
মেয়র জাহাঙ্গীর আলমের ভাগ্য নির্ধারণ আজ
গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র জাহাঙ্গীর আলম (ছবি : সংগৃহীত)

সদ্য সমাপ্ত ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সহিংসতার ঘটনায় বর্তমানে ভীষণ বিব্রতকর পরিস্থিতিতে রয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এমন সংকটময় সময় থেকে উত্তরণের কর্মকৌশল নির্ধারণে শুক্রবার (১৯ নভেম্বর) অনুষ্ঠিত আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা অনুষ্ঠিত হবে। সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধের শহীদদের নিয়ে কটূক্তি করার অভিযোগে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র জাহাঙ্গীর আলমের বিষয়েও সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

এর আগে আওয়ামী লীগের পক্ষ থেকে জাহাঙ্গীর আলমকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছিল। যদিও পরবর্তীকালে সেই নোটিশের জবাব দিয়েছেন তিনি। এবার তার ওই জবাব নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত জানানো হবে। দলের কেন্দ্রীয় নেতারা গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেন।

সর্বশেষ গত ৯ সেপ্টেম্বর গুরুত্বপূর্ণ ওই সভা অনুষ্ঠিত হয়। সভায় দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের সর্বস্তরের নেতৃবৃন্দকে সাধারণ নির্বাচনের প্রস্তুতি গ্রহণের নির্দেশ প্রদান করেন।

আওয়ামী লীগ নেতারা বলেছেন, কার্যনির্বাহী বৈঠকে সম্প্রতি অনুষ্ঠিত ইউপি নির্বাচনের সহিংসতা নিয়ে আলোচনা হবে। এছাড়া গাজীপুর সিটির মেয়র জাহাঙ্গীর আলম বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে যে কটূক্তি করেছেন সেটা নিয়েও আলোচনা হবে। পরিস্থিতি দেখে মনে হচ্ছ- গাজীপুরের রাজনীতিতে জাহাঙ্গীর থাকবেন কি-না সেটা নির্ধারণ করা হবে কার্যনির্বাহী সংসদের এই সভায়।

শুক্রবার আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে স্বাস্থ্যবিধি মেনে দলটির কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন আ. লীগ সভাপতি শেখ হাসিনা।

বৈঠকে আওয়ামী লীগের ৮১ সদস্যের কার্যনির্বাহী কমিটির ৪৯ সদস্যকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানা গেছে। সভাপতিমণ্ডলীর ১০ সদস্য, যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকদের সবাই। বাকি সদস্যরা সম্পাদকমণ্ডলীর সদস্য ও কার্যনির্বাহী সদস্য।

বৈঠকের বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি করপোরেশন মেয়র জাহাঙ্গীর আলমের বিষয়ে সিদ্ধান্ত হতে পারে। একই সভায় চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনের বিষয়েও আলোচনা হবে।

চলতি বছরের সেপ্টেম্বর মাসে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিয়ো ক্লিপে মেয়র জাহাঙ্গীর আলম বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধাদের নিয়ে আপত্তিকর কথা বলতে শোনা যায়। ওই ভিডিয়ো প্রকাশের পর জাহাঙ্গীরকে দল থেকে বহিষ্কার ও পদ থেকে অপসারণের দাবিতে আন্দোলন করেন গাজীপুর আওয়ামী লীগের নেতাকর্মীরা।

এ ঘটনার পর ৩ অক্টোবর জাহাঙ্গীর আলমকে আওয়ামী লীগের পক্ষ থেকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। এরপর সেই নোটিশের জবাবও দেন তিনি। নোটিশের জবাব নিয়ে গত ২২ অক্টোবর আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের বৈঠকে আলোচনা হয়। সেখানে তার জবাব নিয়ে দলটির হাইকমান্ড অসন্তোষ প্রকাশ করে।

উল্লেখ্য, গাজীপুরের মেয়রের বিষয়টি ছাড়াও বৈঠকে ইউপি নির্বাচন, দলীয় কোন্দল, বিদ্রোহী প্রার্থী ও সাংগঠনিক শৃঙ্খলা নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে। এক নেতা বলেন, ইউপি নির্বাচনে বিদ্রোহী প্রার্থী ঠেকানো যাচ্ছে না। মাদারীপুর, গোপালগঞ্জ ও শরীয়তপুরের কিছু ইউপি উন্মুক্ত রাখা হয়েছিল। দেশের বিভিন্ন অঞ্চল থেকে ইউপিতে প্রতীক না রাখার অনুরোধ এসেছে। বিষয়টি নিয়ে আলোচনা হবে। আলোচনায় থাকবে বিদ্রোহী প্রার্থীদের বিষয়টিও।

আরও পড়ুন : মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৯৫ অভিবাসী আটক

বৈঠকের বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী বলেন, কার্যনির্বাহী বৈঠকে আমাদের সাংগঠনিক কর্মকাণ্ড নিয়ে আলোচনা হবে। আর গাজীপুর সিটির মেয়রের বিষয়টি নিয়েও কথা হবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড