• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরকারের উচিত তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়া : ডা. জাফরুল্লাহ

  আশিকুর রহমান, গবি প্রতিনিধি

১২ অক্টোবর ২০২১, ১০:১৩
ডা. জাফরুল্লাহ চৌধুরী
সেমিনারে বক্তব্য রাখছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশ সরকারের উচিত তালেবান সরকারকে স্বীকৃতি দিয়ে সেদেশে দূতাবাস চালু করা। এমনটা দাবি করেছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী। এছাড়া এনজিওগুলাকে আফগানিস্তানের উন্নয়নে কাজ করার আহ্বান জানান তিনি।

সোমবার (১১ অক্টোবর) গণ বিশ্ববিদ্যালয়ে রাজনীতি ও প্রশাসন বিভাগ আয়োজিত 'ইঙ্গ-মার্কিন প্রচারণা এবং আফগানিস্তান প্রশ্নে তালেবান' শীর্ষক বিশেষ সেমিনারে এসব কথা বলেন সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের অন্যতম ট্রাস্টি ডা. জাফরুল্লাহ।

উক্ত সেমিনারে দেশের পুরো নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়েছে বলে দাবি করেছেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব:) ড. এম সাখাওয়াত হোসেন।

তিনি বলেন, বর্তমান নির্বাচন কমিশনাররাই বলছে তারা নিজেরাই ভেঙে পড়েছে৷ মাহবুব তালুকদার তো সবার সামনে বলেছে৷ আরেকজন বলেছে দেশের নির্বাচন যেভাবে হয়েছে আমার ইউনিয়নে যেনো সেভাবে নির্বাচন না হয়। তারা নিজেরাই বলেছে তারা ভেঙে পড়েছে, তারা আর করতে পারছে না।

তিনি আরও বলেন, কোনো দেশেই শত ভাগ বলবে না নির্বাচন সুষ্ঠ হয়েছে। আমেরিকা এবং ইংল্যান্ডও বলেতে পারবে না সুষ্ঠ নির্বাচন হয়েছে। যদি কোনো দেশের নাগরিকরা মনে করেন ৭০ ভাগ ভোট নিজেরা নিজেদের মনোনীত জায়গায় দিতে পেরেছে সেটাকে আমরা বলি সুষ্ঠ নির্বাচন হয়েছে। আমাদের দেশে যদি কোনো পার্টি হারে তাহলে তারা বলবে যে আমাদের বিরুদ্ধে সবাই ছিল। তবে নির্বাচন কমিশন একা যে নির্বাচন সুষ্ঠ করাতে পারবে এটা দুনিয়ার কেউ বলতে পারবে না।

এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গণ বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও প্রশাসন বিভাগের চেয়ারম্যান ড. রাহমান চৌধুরী। তালেবান কীভাবে গঠিত হলো, কীভাবে সক্রিয় হলো, কোন পথে হাঁটছে তারা সেসব বিষয়ে বিস্তর আলোচনা করেন আলোচকরা।

ড. রাহমান চৌধুরী বলেন, আমি চিনতে চেষ্টা করেছি তালেবান কারা। সে বিষয়েই আজকের সেমিনার। তিনি আরও বলেন, বাংলাদেশে বিশ্ববিদ্যালয় আছে দেড়শটি। বিশ্ববিদ্যালয়গুলো হতাশা ছাড়া আর কিছু তৈরি করতে পারছে না। তারা আলোচনায় নেই, তারা গবেষণায় নেই।

সাবেক রাষ্ট্রদূত এম সিরাজুল ইসলাম বলেন, আমি নিজেই আমেরিকার ওয়াশিংটনে ছিলাম, সেখানে মেয়েরা যতটা না নিরাপদ আফগানিস্তানে বর্তমানে মেয়েরা তার চেয়ে বেশি নিরাপদ। আফগানিস্তান থেকে লিথিয়াম লুট করার চেষ্টাই ছিল আমেরিকানদের প্রধান লক্ষ্য।

এ সেমিনারের সভাপতিত্ব করেন গবি উপাচার্য (চলতি দায়িত্ব) অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু। এ সময় আরও উপস্থিত ছিলেন গণ বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের ডীন, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান ও শিক্ষকগণ।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড