• শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘সর্বস্তরে বাংলা ভাষা প্রয়োগ নিশ্চিত করতে হবে’

  হাবিবুর রহমান

২১ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৫২
অধিকার
সভায় বক্তব্য রাখছেণ ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সৈয়দ বেলায়েত হোসেন (ছবি : দৈনিক অধিকার)

সর্বস্তরে বাংলা ভাষা প্রয়োগ নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ এর কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সৈয়দ বেলায়েত হোসেন।

রবিবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে গাজীপুর মহানগরের দলীয় কার্যালয়ে‘আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস’উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

সৈয়দ বেলায়েত হোসেন বলেন, যে চেতনা ও লক্ষ্য নিয়ে ভাষা আন্দোলন হয়েছিল, তা হলো মায়ের ভাষাকে সর্বত্র প্রতিষ্ঠা করা। এ জন্যই বাংলার দামাল ছেলেরা জীবনের মায়া উপেক্ষা করে হায়েনাদের বুলেটের সামনে নিজেদের বক্ষকে উন্মোচিত করে দিয়েছিল। বাংলা ১৩৫৯ সালের ৮ ফাল্গুন থেকে আজ পর্যন্ত ৬৭ বছর পরও ভাষা আন্দোলনের সে চেতনার প্রতিফলন তথা মাতৃভাষা বাংলার ব্যবহার সর্বস্তরে প্রতিষ্ঠা লাভ করেনি। হিন্দি সিনেমা ও সিরিয়াল দেখে শিশুরা হিন্দি কথা বলতে অভ্যস্ত হয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, উচ্চবিত্তরা তাদের সন্তানদের ইংরেজি মাধ্যমে পড়ানোর প্রতি আগ্রহী হয়ে উঠছেন। এটিকে অনেকে এক ধরণের আভিজাত্য মনে করছেন। বাংলা ভাষার প্রতি এ জুলুম সত্যিই বড় নিষ্ঠুর। লজ্জা জনক। অপমান জনক। বাংলা ভাষার প্রতি এ অসদাচরণ বন্ধ করা এখন সময়ের দারি। রাষ্ট্রকে এর দায়-দায়িত্ব নিয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে।

ইসলামী আন্দোলন বাংলাদেশ, গাজীপুর মহানগর সভাপতি আলহাজ্ব মুহাম্মদ ফাইজ উদ্দিনের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- ইসলামী আন্দোলন বাংলাদেশ গাজীপুর মহানগরের সেক্রেটারি, মুফতি হুসাইন আহমদ, জয়েন্ট সেক্রেটারি, মাওলানা অধ্যক্ষ মাওলানা শহিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মাওলানা আবু জাফর মু.সালেহ মিয়াজি,দফতর সম্পাদক, মাওলানা তৈয়বুর রহমান, সহ-দফতর সম্পাদক মাওলানা আ. হালিম চৌধুরী,অর্থ ও প্রকাশনা সম্পাদক মাওলানা মু.খাইরুল ইসলাম, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক, মুহাম্মদ সেলিম হোসাইন সরকার, দ্বীনি সংগঠনের জেলা কোষাধ্যক্ষ আলহাজ্ব আ. মোতালেব মেম্বার, ইসলামী শ্রমিক আন্দোলনের নগর সভাপতি, মুহাম্মদ ইকবাল হোসেন হাওলাদার,গাছা থানা আন্দোলনের সভাপতি, মাওলানা মোহাম্মদুল্লাহ প্রমুখ।

সভায় মাতৃভাষার মর্যাদা রক্ষার লড়াইয়ে শাহাদাৎ বরণকারীদের মাগফিরাতের জন্য দোয়া করা হয়।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড