• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিইসির কাছে স্মারকলিপি দিল বিএনপি

  নিজস্ব প্রতিবেদক

০৮ ডিসেম্বর ২০২০, ২০:৩৮
বিএনপির স্মারকলিপি
বিএনপির স্মারকলিপি (ছবি: সংগৃহীত)

আগামী ১০ ও ২৮ ডিসেম্বর অনুষ্ঠিতব্য স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে সরকার দলীয় প্রার্থীরা প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রচারণায় বাধা দেওয়ার অপচেষ্টা অব্যাহত রেখেছে বলে অভিযোগ করেছে বিএনপি।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) বিকেলে বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন ও সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স প্রধান নির্বাচন কমিশন বরাবর দেওয়া স্মারকলিপিতে এসব উল্লেখ করেন।

স্মারকলিপিতে বিএনপি জানায়, স্থানীয় প্রশাসন ও নির্বাচন কমিশনকে অভিযোগ করার পরও তারা অজ্ঞাত কারণে নিরব দর্শকের ভূমিকা পালন করে আসছে। বিগত দিনেও দলীয়ভাবে নির্বাচন কমিশনে অভিযোগ করার পরও কোন প্রতিকার পাওয়া যায়নি।

কয়েকটি উপজেলা ও পৌর নির্বাচনের বর্তমান চিত্র তুলে ধরে দলটি জানায়, এ ধরনের ঘটনা প্রায় সব নির্বাচনী এলাকায় বিরাজ করছে।

ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত করার জন্য বিএনপি মনোনীত প্রার্থী মতিউর রহমান ঝালুকে জিম্মী করে অনৈতিকভাবে চাপ দিয়ে মনোনয়ন প্রত্যাহার করানো হয়েছে।

ফরিদপুর পৌরসভা নির্বাচনে আনুষ্ঠানিক প্রচারনার শুরু থেকেই স্থানীয় বিএনপি ও অঙ্গ সহযোগি নেতাকর্মীদের ওপর ক্ষমতাসীন দলের ক্যাডাররা হুমকি দিচ্ছে এবং গত ০৫ ডিসেম্বর বিএনপির মনোনীত প্রার্থী নায়াব ইউসুফের খাবাসপুরস্থ নির্বাচনী ক্যাম্প রাতের অন্ধকারে আওয়ামী লীগের সন্ত্রাসীরা গুঁড়িয়ে দিয়েছে। সিরাজগঞ্জের শাহজাদপুর পৌরসভা নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী মাহমুদুল হাসানকে মনোনয়ন প্রত্যাহারের জন্য আওয়ামী লীগ প্রার্থী হত্যা, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ও বসত ঘর জালিয়ে দেওয়ারও হুমকি দিয়েছে।

নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলা নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী ও তার সমর্থকদের ওপর হামলা-মামলা ও হয়রানি চলছে। অন্যান্য নির্বাচনের মতই এখানে গত ৫ ডিসেম্বর নির্বাচনী এলাকায় একটি পুরাতন সিএনজি অটো রিকশায় নিজেরা আগুন দিয়ে আওয়ামী লীগ বিএনপি ও এর অঙ্গ সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মীদের বিরুদ্ধে গায়েবী মামলা দিয়ে এলাকা ছাড়া করেছে।

পাবনা জেলার ঈশ্বরদী ও বেড়া উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে বিএনপি মনোনীত প্রার্থীদের হুমকি দেওয়া হচ্ছে, তাদের প্রচার প্রচারণায় প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে।

বরগুনা জেলার বেতাগী পৌরসভার নির্বাচনকে কেন্দ্র করে সেখানে আওয়ামী লীগের নেতাকর্মীরা ত্রাসের রাজত্ব কায়েম করেছে।

বাঘারপাড়া উপজেলা নির্বাচনে গত কয়েকদিন ধরে বিএনপি দলীয় নেতা-কর্মীর বাড়িতে বাড়িতে আওয়ামী লীগ কর্মীরা গিয়ে ভোটকেন্দ্রে না যেতে পরিবারের সদস্যদের হুমকি দিচ্ছে।

নওগাঁ জেলার রাণীনগর উপজেলা নির্বাচনের প্রচারণা শুরু থেকে এখন পর্যন্ত মাইক ভাঙচুর পোস্টার, ব্যানার ছিঁড়ে ফেলেছে। সেইসঙ্গে রাতের বেলা নেতাকর্মীদের বাড়িতে গিয়ে ভোটকেন্দ্রে উপস্থিত হলে হামলা-মামলা করা হবে বলে হুমকি দেওয়া হচ্ছে।

আরও পড়ুন : ক্ষমতাবানরা বিচারহীনতা উপভোগ করছে

স্মারকলিপিতে আরও বলা হয়, এ ধরনের অস্বাভাবিক অবস্থা প্রায় সব কয়টি নির্বাচনী এলাকায় বিরাজ করছে। এলাকাগুলোতে নির্বাচনের কোন সুষ্ঠু পরিবেশ নেই। সব প্রার্থীর জন্য সমান সুযোগ তথা লেভেল প্লেয়িং ফিল্ড নেই। নির্বাচন কমিশনকে নির্বাচনের সহায়ক পরিবেশ সৃষ্টির আহ্বান জানানো হয় স্মারকলিপিতে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড