• রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘মুজিব থেকে সজীব’ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করলেন তথ্যমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

২৭ জুলাই ২০২০, ১৯:৪২
মোড়ক উন্মোচন ও বইয়ের প্রচ্ছদ
মোড়ক উন্মোচন ও বইয়ের প্রচ্ছদ

বঙ্গবন্ধুর দৌহিত্র ও প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ৫০তম জন্মদিন উপলক্ষে জয়ীতা প্রকাশনী থেকে প্রকাশিত ‘মুজিব থেকে সজীব’ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি।

সোমবার (২৭ জুলাই) তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, গ্রন্থটির প্রকাশক জয়ীতা প্রকাশনীর স্বত্বাধিকারী সাংবাদিক ইয়াসিন কবীর জয় ও প্রচ্ছদশিল্পী শাহরিয়ার খান বর্ণ।

এ সময় অনলাইনে সংযুক্ত ছিলেন গ্রন্থটির সম্পাদক কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ ও পদ্মা ব্যাংকের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত। ‘মুজিব থেকে সজীব’ গ্রন্থটির উপদেষ্টা সম্পাদক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। তথ্যপ্রযুক্তি ছাড়া পৃথিবী অচল। যুগের সঙ্গে তাল মিলিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তথ্যপ্রযুক্তির সুবিধা দেশের সব মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে বিশেষ গুরুত্ব দিয়েছেন।

সে কারণে ২০০৮ সালের নির্বাচনী ইশতেহারে তিনি ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ে তোলার প্রতিশ্রুতি ঘোষণা করেন। নির্বাচনে বিপুল বিজয়ের পরে প্রধানমন্ত্রী তাঁর প্রতিশ্রুতি পূরণের উদ্যোগ নেন। যথোপযুক্ত কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের ভেতর দিয়ে দেশ দ্রুত ডিজিটালাইজেশনের পথে এগিয়ে যায়।

এ ক্ষেত্রে নেপথ্যে থেকে প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় কাজ করে চলেছেন তাঁর আইসিটি উপদেষ্টা ও পুত্র তথ্যপ্রযুক্তিবিদ সজীব ওয়াজেদ জয়। তাঁর প্রচেষ্টার ফলেই জীবনযাত্রার বিভিন্ন ক্ষেত্রে দেশবাসী তথ্যপ্রযুক্তির সুফল পাচ্ছেন।

প্রযুক্তি ও প্রাতিষ্ঠানিক কাজের পাশাপাশি সজীব ওয়াজেদ জয় দেশের তরুণ প্রজন্মকে উৎসাহিত করে চলেছেন চাকরির জন্য হাপিত্যেশ না করে আইটি খাতে দক্ষতা অর্জন করে আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে। স্বাবলম্বী হয়ে উঠতে।

ইতিমধ্যে সজীব ওয়াজেদ জয় তাঁর কাজের স্বীকৃতি হিসেবে আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃতি ও সম্মাননা লাভ করেছেন। জয়ীতা প্রকাশনীর ‘মুজিব থেকে সজীব’ গ্রন্থটিতে সজীব ওয়াজেদ জয়ের এই বিপুল কর্মযজ্ঞের বিবরণ সংক্ষিপ্ত আকারে তুলে ধরা হয়েছে।

১১২ পৃষ্ঠার বইটিতে ব্যবহার করা হয়েছে দেড় শতাধিক সংবাদচিত্র। জয়ীতা প্রকাশনীর ‘মুজিব থেকে সজীব’ বইটির প্রচ্ছদ ও অঙ্গপরিকল্পনা করেছেন শাহরিয়ার খান বর্ণ। গ্রন্থটির দাম রাখা হয়েছে ৬০০ টাকা। পাওয়া যাবে ২০-২১ বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ জয়ীতা প্রকাশনীর কার্যালয়ে। উল্লেখ্য, ‘মুজিব থেকে সজীব’ বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদ জয়ের ৫০তম জন্মদিন উপলক্ষে জয়ীতা প্রকাশনী থেকে প্রকাশিত দ্বিতীয় গ্রন্থ। ২৬ জুলাই, রোববার জয়ীতা প্রকাশনীর ‘সজীব ওয়াজেদ জয় : সমৃদ্ধ আগামীর প্রতিচ্ছবি’ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি।

সেতুমন্ত্রীর বাসভবনে মোড়ক উন্মোচনের সময় তথ্য ও যোগাযোগপ্রযুক্তিবিষয়ক প্রতিমন্ত্রী ও গ্রন্থের প্রকাশক জুনাইদ আহ্মেদ পলক এমপি, প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব এবং গ্রন্থের সম্পাদক আশরাফুল আলম খোকন ও গ্রন্থের পরিকল্পনাকারী ইয়াসিন কবীর জয় উপস্থিত ছিলেন।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড