• মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুর্যোগ ব্যবস্থাপনাকে আরও আধুনিক করতে হবে

  নিজস্ব প্রতিবেদক

২৩ মে ২০২০, ১২:২৭
জেএসডি
জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি (ছবি : সংগৃহীত)

দুর্যোগ ব্যবস্থাপনাকে আরও আধুনিক করার আহ্বান জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)। শুক্রবার এক  বিবৃতিতে এ আহ্বান জানান দলের সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক ছানোয়ার হোসেন তালুকদার।

বিবৃতিতে নেতারা বলেন, সুপার সাইক্লোন আম্ফানের প্রভাবে লণ্ডভণ্ড হয়েছে দেশের বিভিন্ন জেলা। বিধ্বস্ত হয়েছে বাড়িঘর। ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। ফসলের ক্ষতি হয়েছে ব্যাপক। বিদ্যুৎহীন রয়েছে প্রায় দেড় কোটি মানুষ।

এছাড়া শত শত কিলোমিটার কাঁচাপাকা গ্রামীণ সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে গেছে ব্রিজ-কালভার্ট। প্রায় দেড়শ কিলোমিটার বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেসে গেছে পুকুরের মাছ, ঘেরের চিংড়ি। ভেঙে গেছে কাঁচা ঘরবাড়ি।

‘বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগের দেশ। বন্যা, খরা, ঘূর্ণিঝড় নদী ভাঙন এগুলো নিত্য ঘটনা। দুর্যোগের পর প্রশাসনের মাধ্যমে কিছু চাল, ঢেউটিন টাকা দেওয়া আমলাতান্ত্রিক এ ব্যবস্থা স্বাধীন দেশের জন্য সম্মানজনক নয়।

তারা আরও বলেন, দুর্যোগ ব্যবস্থাপনায় আমাদের ব্যাপক পরিবর্তন আনা প্রয়োজন। দুর্যোগ মোকাবিলায় পর্যাপ্ত আশ্রয়কেন্দ্র, জলোচ্ছ্বাস ঠেকানোর জন্য বেড়িবাঁধসহ নানা ধরনের পরিকল্পনা গ্রহণ করতে হবে। দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী করণীয় ব্যবস্থাপনাকে অনেক আধুনিক করতে হবে। দুর্যোগ পরবর্তী পুনর্বাসনে আমলাতান্ত্রিক ব্যবস্থাপনা নয় গণপ্রতিনিধিদের সঙ্গে সমাজ শক্তির প্রতিনিধি যুক্ত করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড