• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

এখন ভেদাভেদ ভুলে এক হওয়ার সময় : রব

  অধিকার ডেস্ক

০১ এপ্রিল ২০২০, ১৮:০৫
রব
জেএসডি সভাপতি আ স ম আবদুর রব (ছবি : ফাইল ফটো)

করোনা ভাইরাসের কারণে সৃষ্ট অভাবনীয় সংকটে জাতিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব।

বুধবার (১ এপ্রিল) আ স ম আবদুর রবের রাজনৈতিক সচিব শহীদুল্লাহ ফরায়জী স্বাক্ষরিত এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

বিবৃতিতে তিনি বলেন, করোনা ভাইরাস কারণে জাতি হিসেবে আমরা এক অভাবনীয় সংকটের সম্মুখীন হয়েছি। এর তীব্রতা এবং বিস্তৃতি আমাদের জাতিকে এখন এক মৌলিক আর দীর্ঘ দিনের অমীমাংসিত প্রশ্নের মুখোমুখি দাঁড় করিয়েছে। আমরা কী এই বিপত্তি মোকাবিলার জন্য আবার জাতি হিসেবে ১৯৭১ সালের মতো একতাবদ্ধ হতে পারি না?

রব বলেন, সরকার আর সরকারের বাইরে এখন সবার এক কাতারবন্দী হওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে। সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক সব ভেদাভেদ ভুলে এখন সবার একজোট হওয়ার সময়।

তিনি বলেন, যিনি চিকিৎসক বা চিকিৎসার সঙ্গে জড়িত তিনি তো বটেই, কিন্তু এছাড়া সমাজের প্রতিটি অংশকেই এই প্রচেষ্টার সাথে একাত্ম হতে হবে। সরকার করোনা প্রটোকল অনুযায়ী সবার বিচরণ সীমিত করে তাদেরকে ঘরে আবদ্ধ রেখেই নিজের একক প্রচেষ্টায় এই বিপদ থেকে উত্তরণের পথ খুঁজছে। এতে বৃহত্তর জনগোষ্ঠী জাতীয় প্রয়াসের সাথে একাত্ম হচ্ছে না। সবাই ঘরে থাকাটাই জাতীয় কর্তব্য পালন বলে মনে করছে এবং সরকার, চিকিৎসক আর প্রশাসনের ওপর বাকি দায়িত্ব চাপিয়ে দিয়েছে।

রব বলেন, যিনি যে পেশায়ই থাকুন না কেন, সবাইকে এই সংকটে ভূমিকা নিতে হবে। এর মানে এই নয় সবাইকে রাস্তায় বেরিয়ে আসতে হবে। যিনি ওষুধের কারখানা বা পোশাকের কারিগর তার সরাসরি অবদান দৃষ্টিগ্রাহ্য, যিনি লেখক কবি বা বুদ্ধিজীবী তার অনুপ্রেরণা দানকারী লেখা এখন প্রার্থনীয়, যিনি প্রকৌশলী তার চিন্তায় করোনা মোকাবিলার জন্য স্বল্প প্রয়াসে আপদকালীন হাসপাতাল উদ্ভাবন, যিনি রাজনীতিবিদ, ক্ষমতার ভেতরে বা বাইরে যেখানেই থাকুন, তার কাজ এখন মানুষকে উদ্বুদ্ধ আর সংগঠিত করা, যাতে বিত্তবানরা তাদের ভূমিকা পালন করে, ক্ষুদ্র ব্যবসায়ী পণ্যমূল্য স্থিতিশীল রাখে ইত্যাদি। যিনি নিজের জীবিকা নির্বাহের জন্য শুধুই খেটে খান তাকেও মনে মনে একাত্ম হতে হবে এই প্রয়াসের সাথে, যা কি-না জাতীয়ভাবে আমাদের এক লৌহ কঠিন ঐক্যের বেদীতে দাঁড়াতে সাহায্য করবে।

তিনি বলেন, আমরা ৭১- এ ঐক্যই গড়ে তুলেছিলাম। আমরা সকলে অস্ত্র হাতে যুদ্ধে যাইনি, দেশের ভেতরে থেকেও স্ব স্ব অবস্থানে হতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছি। তেমনি আজও সকলের রাস্তায় বেরিয়ে চিকিৎসা সেবা দিতে ঝাঁপিয়ে পড়তে হবে না, কায়মনোবাক্যে আমাদের এই প্রয়াসে নিজেকে শামিল করতে হবে।

আব্দুর রব আরও বলেন, সরকার আর ক্ষমতাসীন দলকে এই উদ্যোগের কান্ডারি হতে হবে। তাদেরকে সকল রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক গোষ্ঠী, একক ব্যক্তি, সব শ্রেণি-পেশা দল-মত ও সর্বস্তরের জনগণকে একই প্লাটফরমে এসে এই বিপর্যয় মোকাবিলার জন্য খোলা মন নিয়ে আহ্বান করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড