• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোমবার মুলতবি বৈঠক  

নতুন টার্গেটে ‘বৃহত্তর জাতীয় ঐক্য ফ্রন্ট’ গড়ছে বিএনপি

  অধিকার ডেস্ক    ১৩ আগস্ট ২০১৮, ০৯:১৬

‘বৃহত্তর জাতীয় ঐক্য ফ্রন্ট’ গড়ছে বিএনপি (ফাইল ফটো)

সরকারের বাইরে থাকা বেশ কয়েকটি রাজনৈতিক দল নিয়ে একটি বৃহত্তর জাতীয় ঐক্য গড়ার পথে বিএনপি। পাশাপাশি দলটির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও নির্দলীয় নির্বাচনকালীন সরকারের দাবিতে রাজপথে নামার পরিকল্পনা করছে দলটি।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ও দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে আন্দোলনে নামার পরিকল্পনা করছে বিএনপি। এই লক্ষ্যে সরকারের বাইরে থাকা বেশ কয়েকটি রাজনৈতিক দলের সাথে সংগঠিত হয়ে একটি বৃহত্তর জাতীয় ঐক্য গড়ার পথে দলটি।

বিএনপির এক নীতিনির্ধারক সূত্রে জানা যায়, ইতিমধ্যেই দলটির সাথে ঐক্য গড়ার বিষয়ে সম্মত হয়েছে ড. কামাল হোসেনের গণফোরাম, একিউএম বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারা বাংলাদেশ, আ স ম আবদুর রবের জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য ও কাদের সিদ্দিকীর কৃষক শ্রমিক জনতা লীগ।

কয়েকটি বাম দলের সঙ্গেও আলোচনা চলছে। এছাড়াও ঐক্যে ২০ দলীয় জোটকে রাখার বিষয়েও এ প্রক্রিয়ায় সংশ্লিষ্ট দলগুলোর সঙ্গে আলোচনা করছে বিএনপি।

তবে এই ঐক্য জোটে জামায়াতে ইসলামীকে নিয়ে আপত্তি রয়েছে ড. কামাল হোসেন ও বি চৌধুরীর। যদিও এমন মন্তব্যে বিএনপির নীতিনির্ধারকরা আশাবাদ ব্যক্ত করে বলছেন, ঐক্যের ক্ষেত্রে জামায়াতকে নিয়ে কোনো সমস্যা হবে না।

এদিকে আগামী দিনের পরিকল্পনা বাস্তবায়নে সোমবার সকাল ১১টায় মুলতবি বৈঠকে বসছেন দলটির নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির সদস্যরা।

সূত্র জানায়, আজকের বৈঠকে জাতীয় ঐক্যের লক্ষ্য ও উদ্দেশ্য কী হবে- এর খসড়া প্রাথমিকভাবে চূড়ান্ত করা হবে। ঐক্য প্রক্রিয়ায় সংশ্লিষ্ট এক নেতা বলেন, খসড়ায় নির্বাচনী জোট হলে জোটের সম্ভাব্য নাম কী হতে পারে তাও উল্লেখ থাকবে। তার জানামতে ‘বৃহত্তর জাতীয় ঐক্য ফ্রন্ট’- প্রাথমিকভাবে চূড়ান্ত হয়েছে।

দলীয় সূত্রে জানা গেছে, আগামী দিনের আন্দোলনের রূপরেখার একটি সারসংক্ষেপ ইতিমধ্যেই তৈরি করেছেন দলটির নীতিনির্ধারকরা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন, দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির জন্য আন্দোলনে নামবে দলটি।

এসব বিষয়কে সামনে রেখে দলের তৃণমূল পর্যায়ে নেতাদের মতামতের ভিত্তিতে আন্দোলনের রূপরেখাও করছে বিএনপি বলে জানা যায়।

এর আগে শনিবার (১১ আগস্ট) ৬ ঘণ্টা বৈঠক শেষে তা মুলতবি করা হয়। দলটির বিভিন্ন সূত্র থেকে জানা যায়, প্রথমদিনের এই বৈঠকে বৃহত্তর জাতীয় ঐক্যের খসড়া ও আন্দোলনের কর্মকৌশল নির্ধারণের খসড়া চূড়ান্ত করার বিষয়ে মতামত দিয়েছেন দলটির নীতিনির্ধারকরা।

ওই বৈঠকে থাকা এক নেতা জানান, দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির বিষয়ে কী ধরনের কর্মসূচি ভবিষ্যতে নেয়া যায় সে বিষয়টি প্রথমদিনের বৈঠকে গুরুত্ব পেয়েছে।

দলের সাংগঠনিক সম্পাদক ও যুগ্ম মহাসচিব এবং ৭৮ সাংগঠনিক জেলার নেতাদের দেয়া পরামর্শও বিচার-বিশ্লেষণ করে আগামী দিনের কর্মকৌশল নির্ধারণ করার বিষয়ে আলোচনা হয়েছে প্রথম দিনের বৈঠকে।

এদিকে আগামী সেপ্টেম্বরকে টার্গেট করে নানা পরিকল্পনা বাস্তবায়নের চিন্তাভাবনাও শুরু করেছে বিএনপি। এরই লক্ষ্যে ৫০২ সদস্যের নির্বাহী কমিটির বৈঠক করে এসব পরিকল্পনার বিষয়ে আরও মতামত নেবে দলটি।

এছাড়া সোমবারের বৈঠকে সব কিছু চূড়ান্ত করে লন্ডনে অবস্থানরত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে পাঠানো হবে। তার কাছ থেকে গ্রিন সিগন্যাল পেলেই সেই অনুযায়ী কাজ শুরু করবে বিএনপি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড