• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

খালেদার মুক্তি নিয়ে হতাশ বিএনপি

  নিজস্ব প্রতিবেদক

২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৩৩
খালেদা
খালেদা জিয়া (ফাইল ফটো)

বিএনপির কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি পেতে আইনি পথ ধীরে ধীরে সংকুচিত হয়ে আসছে। দ্বিতীয়বারের মতো দেশের উচ্চ আদালতে খালেদার জামিন না হওয়ায় হতাশ ও ক্ষুব্ধ বিএনপির নীতিনির্ধারকরা। একই অবস্থা বিএনপির তৃণমূল নেতাকর্মীদেরও। একই সঙ্গে বেগম জিয়ার মুক্তির জন্য এ পর্যন্ত কোনো বড় কর্মসূচি না দেওয়ায় কেন্দ্রীয় নেতাদের ওপর ক্ষুব্ধ তৃণমূল বিএনপি। তারা খালেদার মুক্তিতে আন্দোলনেই ভরসা দেখছেন।

দলের সর্বোচ্চ নীতিনির্ধারকরা বলছেন, আগামীতে বেগম জিয়ার প্যারোলে মুক্তির আবেদন করতে হবে, অথবা দুর্বার আন্দোলনের পথেই ফিরে যেতে হবে। এরই মধ্যে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান করণীয় নির্ধারণ করতে সিনিয়র নেতা ও আইনজীবীদের সঙ্গে ফোনে কথা বলেছেন। তাদের কাছে পরবর্তী করণীয় জানতে চেয়েছেন। জানা গেছে, খুব শিগগিরই আবার আপিল বিভাগে আবেদন করা হবে।

খালেদার আইনজীবী ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, এখনো আইনি পথ সম্পূর্ণ রূপে রুদ্ধ হয়ে যায়নি। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা নিয়ে আমরা আবার আপিল বিভাগেও যেতে পারি। তবে সেখানে ফলাফল কী হবে তা নিয়ে আমি মোটেও আশাবাদী নই। আবার সর্বোচ্চ আদালত অ্যাডভান্স ট্রিটমেন্টের কথা বলেছে। অ্যাডভান্স ট্রিটমেন্ট নিতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ অনেকেই বিদেশে যান। সেই যুক্তিতে বেগম জিয়াকেও সর্বোচ্চ আদালত সুযোগ দিতে পারেন।

তিনি আরও বলেন, এই মামলাটি রাজনৈতিক। তাই সরকারের সদিচ্ছা ছাড়া খালেদা জিয়ার মুক্তি মিলবে না। আমাদের আইনি লড়াইয়ের পাশাপাশি আন্দোলন চালিয়ে যেতে হবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, এই মামলায় হাইকোর্টের আদেশে আমরা স্তম্ভিত। আইনি লড়াইয়ে বেগম খালেদা জিয়ার মুক্তির সম্ভাবনা একেবারেই কম। এ কারণে আমরা সামনে বড় কর্মসূচি দিতে আলোচনা করছি। দরকার হলে দুর্বার আন্দোলন গড়ে তুলে আমরা নেত্রীকে মুক্ত করব।

রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেন, খালেদা জিয়ার কারাগারে থাকা দলের নেতাদের জন্য চরম ব্যর্থতা। আমাদের এমন কর্মসূচি দিতে হবে, যাতে সরকার বাধ্য হয় বেগম জিয়াকে মুক্তি দিতে।

আরও পড়ুন : পুরুষদের নিয়ে বিস্ফোরক মন্তব্য পাপিয়ার

বিএনপির তৃণমূল নেতাকর্মীরা জানান, নেত্রীর মুক্তির জন্য রাজপথের আন্দোলনে ফিরে যেতে হবে। মাঠপর্যায়ের নেতাকর্মীদের ভাষ্য, তৃণমূল প্রস্তুত থাকলেও বিএনপির দলের সর্বোচ্চ নীতিনির্ধারকদের সিদ্ধান্ত গ্রহণে ক্ষুব্ধ ও ক্ষোভ প্রকাশ করেছে মাঠের কর্মী-সমর্থকরা। সামনে সকল কমিটিতে আন্দোলন সংগ্রামে থাকা নেতাদের দায়িত্ব দিতে দলের নীতিনির্ধারকদের প্রতি অনুরোধ জানিয়েছেন তৃণমূল নেতাকর্মীরা।

এ দিকে, বেগম জিয়ার পারিবারিক সূত্র জানিয়েছে, তারা খালেদা জিয়ার মুক্তির জন্য দরকার হলে প্যারোলের আবেদন করতেও প্রস্তুত। কিন্তু এ বিষয়ে খালেদা জিয়ার সম্মতি পাচ্ছেন না তারা।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড