• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চসিক নির্বাচন

সম্পদে এগিয়ে বিএনপির শাহাদাত, পিছিয়ে আ. লীগের রেজাউল

  নিজস্ব প্রতিবেদক

২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬:০০
চসিক
ডা. শাহাদাত হোসেন ও রেজাউল করিম চৌধুরী (ছবি : সংগৃহীত)

আসন্ন চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী খরচ করবেন ১৯ লাখ টাকা। আর বিএনপির মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন ২০ লাখ টাকা খরচ করবেন।

নির্বাচনি হলফনামায় রেজাউল জানিয়েছেন, নির্বাচনের জন্য ১৯ লাখ টাকার মধ্যে নিজের উপার্জন থেকে ১ লাখ টাকা খরচ করবেন তিনি। তার স্ত্রী ৫ লাখ টাকা দেবেন, এক ভাই সাড়ে ৩ লাখ এবং অন্য দুই ভাই ৫ লাখ টাকা করে দেবেন। অপরদিকে, ভোটের জন্য ২০ লাখ টাকার মধ্যে শাহাদাত নিজের আয় থেকে ১০ লাখ খরচ করবেন। আর তার দুই বোনের কাছ ঋণ করবেন ৫ লাখ করে মোট ১০ লাখ টাকা। হলফনামায় দেখা যায়, সম্পদের দিক দিয়ে এগিয়ে রয়েছেন বিএনপির শাহাদাত আর পিছিয়ে আছেন আ. লীগের রেজাউল।

হলফনামা অনুযায়ী, আওয়ামী লীগের প্রার্থী রেজাউল করিম চৌধুরীর ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে কোনো ঋণ নেই। তবে তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী ডা. শাহাদাত হোসেনের ঋণ রয়েছে। রেজাউলের নামে কোনো মামলা নেই, কিন্তু বিভিন্ন অভিযোগে শাহাদাতের বিরুদ্ধে ৪৮টি মামলা রয়েছে। নির্বাচন কমিশন কার্যালয়ে জমা দেওয়া দুই প্রার্থীর হলফনামা বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া গেছে।

রেজাউল করিম চৌধুরী হলফনামায় মোট ৭১ লাখ ৬৫ হাজার ৪৩৮ টাকার অস্থাবর সম্পদ দেখিয়েছেন। রেজাউল করিম উল্লেখ করেছেন, নিজের ও নির্ভরশীলদের মিলে তার বার্ষিক আয় ৯ লাখ ৬৪ হাজার টাকা। অন্যদিকে, শাহাদাত হোসেন হলফনামায় মোট ৪ কোটি ২৩ লাখ ৯ হাজার ২২৭ টাকার সম্পদ দেখিয়েছেন। শাহাদাত উল্লেখ করেছেন নানাখাতে তার মোট বার্ষিক আয় ২০ লাখ ৭৪ হাজার টাকা।

হলফনামা অনুসারে, রেজাউল করিম চৌধুরীর স্থাবর সম্পদের মধ্যে নিজের নামে কোনো কৃষি ও অকৃষি জমি নেই। তবে তার স্ত্রীর নামে দুই গন্ডা দুই কড়া অকৃষি জমি আছে। দালান, আবাসিক ও বাণিজ্যিক সম্পদের মধ্যে নিজ নামে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত ভূমির ওপর আবাসিক গৃহ মূল্য ১ লাখ টাকা ও যৌথ মালিকানার ক্ষেত্রে প্রাপ্ত ৪ ভাগের এক অংশ। নিজ নামে ৪টি অ্যাপার্টমেন্ট যার মূল্য ১ কোটি ৯ লাখ ১৬ হাজার ৬৬৭ টাকা।

শাহাদাত হোসেনের স্থাবর সম্পদের মধ্যে নিজ নামে ১ কোটি ৮৬ লাখ ৫৬ হাজার টাকার সম্পদ আছে। এর মধ্যে নিজ নামে ১৭ লাখ ৭০ হাজার টাকা মূল্যের ১৮ শতক এবং ছয় লাখ ৬০ হাজার টাকা মূল্যের ১ দশমিক ৫ কাঠা অকৃষি জমি আছে। নিজ নামে ৬৭ লাখ ৮৬ হাজার টাকার আট তলা একটি দালানের এক অংশ আছে। এছাড়া ৩৫ লাখ টাকা দামের একটি অ্যাপার্টমেন্ট আছে।

আরও পড়ুন : নাজমা-অপুর ওপর চটেছেন প্রধানমন্ত্রী

এর আগে, ২০১৫ সালের ২৮ এপ্রিল চট্টগ্রাম সিটি করপোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। বিএনপির এম মনজুর আলমকে হারিয়ে মেয়র হয়েছিলেন আ জ ম নাছির উদ্দীন। এই সিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের ৫ আগস্ট। নির্বাচনি আইন অনুযায়ী, ৫ আগস্টের আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৯ মার্চ চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড