• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

খালেদার জামিন আবেদন খারিজের প্রতিবাদে বিক্ষোভ

  নিজস্ব প্রতিবেদক

২৮ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৫৮
বিক্ষোভ মিছিল
ছবি : সংগৃহীত

কারাহেফাজতে চিকিৎসাধীন দুর্নীতির মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদন হাইকোর্টে খারিজের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে দলটির ঢাকা মহানগর দক্ষিণের নেতাকর্মীরা।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) ঢাকা মহানগর বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় যুগ্মমহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল এবং সাধারণ সম্পাদক কাজী আবুল বাশারের নেতৃত্বে এ মিছিল অনুষ্ঠিত হয়। বিক্ষোভ মিছিলটি রায়েরসাহেব বাজার মোড় থেকে শুরু হয়ে ধোলাইখাল মোড়ে গিয়ে শেষ হয়।

মিছিলে অন্যদের মধ্যে ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় স্বেচ্ছাসেবক দলের নেতা সফিউদ্দিন সেন্টু, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক নাসির উদ্দিন নাসিরসহ প্রায় শতাধিক নেতাকর্মী।

প্রসঙ্গত, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ করে দিয়েছেন আদালত। বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি একেএম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে উন্নত চিকিৎসার জন্য রাজি হননি খালেদা জিয়া। বিএসএমএমইউ থেকে পাঠানো চিকিৎসা সংক্রান্ত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। হাইকোর্টে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর প্রতিবেদনটি জমা দেন।

শুনানির প্রথম দিকে আদালত খালেদা জিয়ার চিকিৎসা সংক্রান্ত প্রতিবেদনটি পাঠ করে শোনান। এরপর আদালত জামিন সংক্রান্ত আবেদনের আদেশ দিতে চাইলে খালেদা জিয়ার আইনজীবী জয়নুল রবিবার পর্যন্ত সময় চান। কিন্তু আদালত রাজি না হলে তিনি (জয়নুল) দুপুর দুইটা পর্যন্ত সময় দেওয়ার আবেদন জানান। আবেদনের প্রেক্ষিতে এ বিষয়ে আদেশের জন্য দুপুর ২টা সময় নির্ধারণ করেন আদালত।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও দুদকের পক্ষে খুরশীদ আলম খান।

গত ২৩ ফেব্রুয়ারি উন্নত চিকিৎসার জন্য বিএনপি চেয়ারপারসন সম্মতি দিয়েছেন কি না, সম্মতি দিলে চিকিৎসা শুরু হয়েছে কি না এবং শুরু হলে কী অবস্থা তা জানাতে বিএসএমএমইউয়ের উপাচার্যকে হাইকোর্ট নির্দেশ দেন। বুধবার (২৬ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল কার্যালয়ে বিএসএমএমইউ থেকে প্রতিবেদন পাঠানো হয়। এ বিষয়ে আদেশের জন্য বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) দিন রাখেন হাইকোর্ট।

জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির দুই মামলায় ১৭ বছরের সাজা মাথায় নিয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে বিএনপির চেয়ারপারসন কারাবন্দি রয়েছেন। তিনি ২০১৯ সালের এপ্রিল থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন। দল ও পরিবারের সদস্যরা তাকে অন্য হাসপাতালে নিতে চাইলে তাতেও অনুমতি মেলেনি।

আরও পড়ুনবিদ্যুতের দাম বৃদ্ধিতে বিএনপির উদ্বেগ

এ দিকে, খালেদার জামিন আবেদন খারিজের বিরুদ্ধে ফের আপিল বিভাগে আবেদন করবে বলে বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড