• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছাত্রলীগ সম্মেলন

নেতা বাছাই প্রক্রিয়া নিয়ে কঠোর প্রধানমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

০৬ মে ২০১৮, ১০:০৮

বর্তমান সরকারের ভ্যানগার্ড এবং মেধা-মননের সংগঠন হিসেবে খ্যাত ছাত্রলীগের সম্মেলন বেশ গুরুত্ব পাচ্ছে আওয়ামী লীগের ভিতরে। দলটির নীতি-নির্ধারণী পর্যায়ের নেতারা বলছেন, ছাত্রলীগের সম্মেলনকে গুরুত্ব দিচ্ছেন তারা। এমনকি আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে ছাত্রলীগের সম্মেলনকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছাত্রলীগের সর্বোচ্চ অভিভাবক হিসেবে আগামী ১১ ও ১২ মে অনুষ্ঠিতব্য সম্মেলনের বিষয়ে সার্বক্ষণিক খোঁজ রাখছেন। ছাত্রলীগের নেতা বাছাই প্রক্রিয়া থেকে শুরু করে নেতা নির্বাচনী প্রক্রিয়ার বিষয়ে ইতোমধ্যে স্পষ্ট নির্দেশনা দিয়েছেন। আওয়ামী লীগের শীর্ষ নেতারা বলছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার ছাত্রলীগের বিষয়ে কঠোর অবস্থানে।

আওয়ামী লীগের শীর্ষ নেতারা বলছেন, প্রধানমন্ত্রী চান না ছাত্রলীগ আর কোনো সিন্ডিকেট দ্বারা পরিচালিত হোক। তাই এবারের সম্মেলনে লোকদেখানো নির্বাচনের মধ্য দিয়ে ছাত্রলীগের নেতা নির্বাচনের পক্ষে না তিনি। প্রধানমন্ত্রী চান, গণভবন থেকে প্রেস রিলিজের মাধ্যমেই ছাত্রলীগের কমিটি হবে। এজন্য প্রধানমন্ত্রী তার পার্সোনাল উইং দিয়ে ছাত্রলীগের পদপ্রত্যাশী নেতাদের বিষয়ে খোঁজখবর নিতে শুরু করেছেন। সরকারি গোয়েন্দা সংস্থা দিয়ে পদপ্রত্যাশীদের পরিবারের তথ্যও সংগ্রহ করছেন। প্রধানমন্ত্রী চান, কয়েক প্রজন্ম থেকে আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় এমন পরিবার থেকে ছাত্রলীগের নেতা বানাতে। বয়সের বিষয়টি এখনো চূড়ান্ত করেননি।

আসন্ন সম্মেলনের প্রধান নির্বাচন কমিশনার আরিফুর রহমান লিমন সাংবাদিকদের জানান, ‘এখন পর্যন্ত সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ৩০০-এর বেশি প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।’

একটি নির্ভরযোগ্য সূত্র জানাচ্ছে, গঠনতন্ত্রে ছাত্রলীগের নেতাকর্মীদের বয়স অনূর্ধ্ব ২৭ বছর। দুই বছরমেয়াদি ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি সর্বশেষ সম্মেলন করে চার বছর পর। সেজন্য গত সম্মেলনে বয়স দুই বছর বাড়িয়ে অনূর্ধ্ব ২৯ করা হয়। এবারের সম্মেলন হচ্ছে গত সম্মেলনের প্রায় তিন বছর পর।

সংগঠনের একাধিক বর্তমান ও সাবেক নেতা জানান, এবারের সম্মেলনে ছাত্রলীগ নেতাদের বয়স হয় ২৭ না হয় ৩০ করা হোক। কারণ সামনে নির্বাচন। নির্বাচনের আগে অভিজ্ঞ ও সাংগঠনিক দক্ষতাসম্পন্ন নেতৃত্ব দরকার ছাত্রলীগে।

যুক্তি দেখিয়ে সাবেক এক ছাত্রনেতা বলেন, এবার যেহেতু ছাত্রলীগে অনেক কিছুই সংস্কার হচ্ছে তাই বয়সের ব্যাপারটিও সংস্কার করা প্রয়োজন। কারণ জেলা কমিটি ও কেন্দ্রীয় কমিটির নেতাদের বয়স এক হওয়ার কারণে অনেক সময় চেন অব কমান্ডে সমস্যা হয়। সেক্ষেত্রে কেন্দ্রীয় কমিটির বয়স ৩০ করে বাকিদের বয়স ২৯ করা হলে সংগঠন লাভবান হবে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পদের এক নেতা জানান, গত বৃহস্পতিবার রাতে রাজধানীর একটি অভিজাত হোটেলে ছাত্রলীগের বিশেষ সিন্ডিকেটের ১১ সদস্য গভীর রাত পর্যন্ত বৈঠক করেন। বৈঠকের খবর শুনে চরম বিরক্ত হন আওয়ামী লীগ সভাপতি। তিনি তার এক সহকারীর মাধ্যমে সিন্ডিকেটের ওইসব সদস্যের প্রতি বিশেষ বার্তাও পাঠান।

সূত্রগুলো জানিয়েছে, প্রধানমন্ত্রী তাদের উদ্দেশে বলেন, ওদের এত টাকা হয়েছে যে তারা পাঁচতারকা হোটেলে বসে মিটিং করে। তাদের কত টাকা হয়েছে, আমার কাছে নিয়ে আসতে বলো। ছাত্রলীগের কমিটি এবার আমি দেব। দেখি তারা মিটিং করে কী করে! রাজধানীর গুলশান এলাকায় অনুষ্ঠিত ওই বৈঠকে আওয়ামী লীগের এক যুগ্ম সাধারণ সম্পাদক, এক প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের বর্তমান ও সাবেক দুই কর্মকর্তা, নারায়ণগঞ্জের এক আলোচিত সংসদ সদস্য, যুবলীগের দুজন প্রভাবশালী নেতা, ছাত্রলীগের একজন প্রভাবশালী সাবেক সভাপতি, সদ্য লন্ডন ফেরত ছাত্রলীগের এক সাবেক সাধারণ সম্পাদকসহ ১১ জন উপস্থিত ছিলেন বলে একাধিক সূত্রে জানা গেছে। সম্মেলনের আগে সিন্ডিকেটের এসব সদস্যের গতিবিধির খোঁজখবরও রাখছেন প্রধানমন্ত্রী।

গত শনিবার রাতে ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে যান। কেন্দ্রীয় সম্মেলনের আগে ছাত্রলীগের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটি দিয়ে যেতে চান বলে জানান সোহাগ ও জাকির। প্রধানমন্ত্রী আপত্তি জানিয়ে বলেন, সব কমিটি একসঙ্গে দেওয়া হবে।

এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান বলেন, গত চার কমিটিতে ছাত্রদের হাতে ছাত্রলীগের নেতা নির্বাচনের ক্ষমতা দেওয়া ছিল। কিন্তু ওই প্রক্রিয়ার মধ্য দিয়ে যারা নেতা হয়েছেন তাদের নিয়ে আমরা অসন্তুষ্ট। ছাত্রলীগের প্রতিটি নেতাকর্মীর প্রত্যাশা সংগঠনের সাংবিধানিক নেত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ নির্দেশনায় ছাত্রলীগের আগামীদিনের নেতা নির্বাচিত হোক।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম বলেন, ছাত্রলীগের সাংবিধানিক নেত্রী হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তই চূড়ান্ত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড