• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইভিএম ব্যবহার সংবিধান লঙ্ঘন : ঐক্যফ্রন্ট

  নিজস্ব প্রতিবেদক

১৮ জানুয়ারি ২০২০, ১৮:৫৫
ঐক্যফ্রন্ট
জাতীয় ঐক্যফ্রন্টের সংবাদ সম্মেলনে অথিতিরা (ছবি : সংগৃহীত)

নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার বিতর্কিত এবং সাংবিধানিকভাবে অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি আ স ম আব্দুর রব। তিনি বলেন, ইভিএমে ভোটের কোনো গোপনীয়তা থাকে না। এটি সত্যিকারের গণতন্ত্রের মৌলিক অধিকার ও সংবিধান লঙ্ঘন।

শনিবার (১৮ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব কথা বলেন তিনি।

লিখিত বক্তব্যে তিনি বলেন, নির্বাচন কমিশন (ইসি) ও সরকারের ওপর জনগণের আস্থা, বিশ্বাস নেই। তারা সুষ্ঠু ভোট ছাড়াই ক্ষমতা দখল ও ক্ষমতা চিরস্থায়ী করার নতুন নতুন কূটকৌশলের আশ্রয় নিচ্ছে। দেশের জনগণকে বিভিন্নভাবে হয়রানি, ভয় দেখিয়ে, সন্ত্রাস ও গ্রেপ্তারের মাধ্যমে নির্বাচন বিমুখ করা হয়েছে। নির্বাচনে নিত্যনতুন পদ্ধতিতে প্রতারণার ফাঁদ পেতেছে ইসি ও সরকার। আর ইভিএম হচ্ছে ভোট চুরি নতুন পদ্ধতি। তিনি নির্বাচনে ইভিএম পদ্ধতি বাদ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

আব্দুর রব বলেন, যে কোনো যন্ত্র বা প্রযুক্তি চলে মানুষের দ্বারা, কিন্তু নির্বাচনের দায়িত্বে যারা আছে তারা উদ্দেশ্যপ্রণোদিতভাবে ইভিএমের মাধ্যমে জনগণের ভোটের অধিকার হরণ করবে এ কথা বলাই বাহুল্য। ইভিএম পদ্ধতি বিতর্কিত এবং সাংবিধানিকভাবে অগ্রহণযোগ্য।

তিনি বলেন, বাংলাদেশের সংবিধানে নির্বাচন সম্পর্কে প্রকাশ্যে ব্যালট পেপারের কথা বলা হয়েছে। সেখানে বলা হয়েছে, ভোটের গোপনীয়তা রক্ষিত হবে।‌ কিন্তু ইভিএম মেশিনে ভোটের গোপনীয়তা থাকে না। এমনকি, ভোটারদের কাছে কোনো প্রমাণও থাকে না। তাই এটি সত্যিকারের গণতন্ত্রের মৌলিক অধিকার ও সংবিধান লঙ্ঘন। দেশের জনগণ সকল ক্ষমতার মালিক। গণতান্ত্রিক পদ্ধতি ও প্রক্রিয়ার মাধ্যমে জনগণ সেই মালিকানা প্রতিষ্ঠা করেন।

আরও পড়ুন : হঠাৎ জরুরি বৈঠকে বসছে ইসি

আগামী ৩০ জানুয়ারি ঢাকার দুই (ঢাকা উত্তর ও দক্ষিণ) সিটি করপোরেশন নির্বাচনে কোনো অবস্থাতেই ইভিএমের ব্যবহার মেনে নেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। এভাবে ভোট করলে তা পুরো নির্বাচনি প্রক্রিয়া পদ্ধতি ও ব্যবস্থাকে অশুভ অভিঘাতের দিকে নিয়ে যাবে বলেও জানান ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারা।

এ সময় উপস্থিত ছিলেন—বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, অধ্যাপক আবু সাঈদ, নুরুল আমিন বেপারী, ঐক্যফ্রন্টের দপ্তর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু প্রমুখ।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড