• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকা উত্তর সিটি নির্বাচন পরিস্থিতি

মিডিয়া কাভারেজ পাচ্ছেন না ৪ মেয়রপ্রার্থী

  নিজস্ব প্রতিবেদক

১৬ জানুয়ারি ২০২০, ১২:৫৩
মেয়রপ্রার্থী
ঢাকা উত্তরের চার মেয়রপ্রার্থী (ছবি : সম্পাদিত)

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন আতিকুল ও তাবিথ। কিন্তু বাকি চার প্রার্থীর প্রচারণা তেমন চোখে পড়ছে না। নেই তারা কোনো আলোচনায়ও।

ইসি সূত্রে জানা গেছে, ঢাকা উত্তর সিটিতে আওয়ামী লীগ ও বিএনপি মনোনীত প্রার্থী ছাড়াও মেয়র পদে নির্বাচন করছেন আরও চারজন। বাঘ মার্কায় নির্বাচন করছেন পিডিবির মেয়রপ্রার্থী শাহিন খান, হাতপাখা মার্কা নিয়ে নির্বাচন করছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের শেখ মোহাম্মদ ফজলে বারী মাসউদ, কাস্তে মার্কায় নির্বাচন করছেন সিপিবির আহমেদ সাজেদুল হক ও আম মার্কা নিয়ে নির্বাচন করছেন এলডিপির আনিসুর রহমান দেওয়ান।

বড় দুই দল আওয়ামী লীগ ও বিএনপির হেভিওয়েট দুই প্রার্থীর চাপে তারা অনেকটাই নীরব। তারা যেন ভোটে থেকেও নেই। এ দিকে তাদের প্রচারণার খবর গণমাধ্যমেও আসছে না বলে অভিযোগ দেন তারা। এমনকি মহানগরের অলিগলি পাড়া-মহল্লায় তাদের পোস্টারও দেখা যায়নি।

ঢাকার দুই সিটিতে ভোটগ্রহণ ৩০ জানুয়ারি। প্রতীক বরাদ্দের সঙ্গে সঙ্গেই প্রার্থীরা গত ছয় দিন ধরে চালাচ্ছেন আনুষ্ঠানিক প্রচারণাও। সরেজমিনে দেখা গেছে, দুই সিটিতেই প্রচারে প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপির হেভিওয়েট প্রার্থীরাই এগিয়ে রয়েছেন।

প্রচারের ষষ্ঠ দিন পার হলেও কোথাও তাদের পোস্টার, লিফলেট বা ব্যানার চোখে পড়েনি। এমনকি নৌকা-ধানের শীষ বাদে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতাকারী আর কোনো প্রতীকের পক্ষে মাইকিংও শোনা যাচ্ছে না।

উত্তরের চার মেয়রপ্রার্থীই প্রচারে না থাকার বিষয়টি মানতে নারাজ। নির্বাচনি মাঠে নিজেদের অবস্থান শক্ত বলেই জানান তারা। গণসংযোগ থেকে শুরু করে ভোটের আনুষ্ঠানিক সকল কার্যক্রমই তারা চালাচ্ছেন।

তবে বড় দুই দলের বাইরে প্রচারের মাঠে থাকার কথা বললেও আলোচনায় না থাকার পেছনে মিডিয়া কাভারেজ না পাওয়াকে দায়ী করেছেন তারা। তাদের দাবি, গণমাধ্যম বড় দুই দলের প্রার্থীদের নিয়ে ব্যস্ত থাকায় তারা উপেক্ষিত।

পিডিবি মনোনীত মেয়রপ্রার্থী শাহিন খান বলেন, ‘সকল জায়গায় আমার পক্ষে মাইকিং চলছে। আমি নিজেও গণসংযোগ করছি। জনগণেরও সাড়া পাচ্ছি। জনগণ বড় দুটি দলের ওপরই বিরক্ত। তারা নতুন কাউকে চায়।’

উত্তরে কাস্তে প্রতীক নিয়ে মেয়র পদে লড়ছেন সিপিবির আহমেদ সাজেদুল হক। নির্বাচনের মাঠে থাকলেও গণমাধ্যম উপেক্ষা করছে জানিয়ে তিনি বলেন, ‘অন্য দলের প্রার্থীদের কোটি টাকার পোস্টারের বিপরীতে আমাদের লাখ টাকার পোস্টার দেখা যাবে না। এটাই স্বাভাবিক। তবুও আমরা পোস্টার লাগাচ্ছি। নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী প্রচারণা করছি। কিন্তু মিডিয়া আমাদের কাভারেজ দিচ্ছে না।’

সাজেদুলের মতোই মিডিয়া কাভারেজ না পাওয়ার অভিযোগ ইসলামি আন্দোলন বাংলাদেশের মেয়রপ্রার্থী শেখ মোহাম্মদ ফজলে বারী মাসউদের। এ ছাড়া তার পোস্টার ছিঁড়ে ফেলা হচ্ছে বলেও অভিযোগ করেছেন তিনি।

তিনি বলেন, ‘আমরা জনগণের কাছে গিয়ে প্রচারণা করছি, ভোট চাচ্ছি। কিন্তু আমাদের প্রচারণা চোখে পড়ছে না, কারণ আমাদের মিডিয়া কাভারেজ নেই।’

উত্তর সিটির নানা প্রান্তে গণসংযোগ চালাচ্ছেন কর্নেল অলির দল এলডিপির প্রার্থী আনিসুর রহমান দেওয়ান। তিনি বলেন, ‘আমার পোস্টার লাগানো শুরু হয়েছে। মালিবাগ এলাকা থেকে এই কার্যক্রম শুরু করেছি। পুরো উত্তর সিটিতে ব্যাপক হারে আমরা গণসংযোগ চালিয়ে যাচ্ছি। প্রচারণা থেমে নেই।’

ওডি/এমআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড