• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকাকে সচল করতে চান তাপস

  নিজস্ব প্রতিবেদক

০৯ জানুয়ারি ২০২০, ২২:৪১
তাপস
ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস (ফাইল ফটো)

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ঢাকার বর্তমান অবস্থাকে অচল আখ্যা দিয়ে তা সচল করার প্রত্যয় ব্যক্ত করেছেন।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) রাতে ঢাকা আইনজীবী সমিতির জিল্লুর রহমান অডিটোরিয়ামে আইনজীবীদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি। ঢাকা আইনজীবী সমিতি এই মতবিনিময় সভার আয়োজন করে।

তাপস বলেন, ঢাকা এখন অচল হয়ে গেছে। কর্মজীবী নারী-পুরুষ সবাইকে সকাল থেকে রাত অবধি চিন্তা করতে হয় কখন বাড়ি ফিরে যাব। এই শহরের নিরাপত্তাও আজ প্রশ্নবিদ্ধ! সেই অচল ঢাকাকে আমরা সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে সচল করতে চাই। তার অন্য পরিকল্পনাগুলোর মধ্যে রয়েছে- ঐতিহ্যের ঢাকা, সুন্দর ঢাকা, সুশাসিত ঢাকা ও উন্নত ঢাকা।

তাপস তার পঞ্চ পরিকল্পনা তুলে ধরে বলেন, প্রথমত ঢাকাকে ঘিরে রয়েছে বুড়িগঙ্গা ও শীতলক্ষা নদী। এটা এই শহরের ঐতিহ্য। সেই ঐতিহ্য এখন মৃতপ্রায়। আমি নির্বাচিত হলে সেই মৃতপ্রায় ঢাকাকে পুনরুজ্জীবিত করব।

দ্বিতীয়ত, বিগত ২০ বছরে ঢাকা শহরে কোনো সবুজায়নের কাজ হয়নি। আমরা পর্যাপ্ত পরিমাণ খেলার মাঠ, পার্কসহ উন্মুক্ত স্থানের ব্যবস্থা করব। যার মাধ্যমে আমরা ঢাকাকে সুন্দর করব।

তৃতীয়ত, ঢাকায় মেট্রোরেল, ফ্লাইওভারসহ অনেক প্রকল্প হয়েছে। এরপরও ঢাকা শহর আজকে অচল। আমি নির্বাচিত হলে সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে অচল ঢাকাকে সচল করব।

চতুর্থত, প্রধানমন্ত্রী সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দেশটাকে সাজাতে কাজ করছেন। বাজেটকে তিনি পাঁচ লাখ কোটি টাকায় নিয়ে গেছেন। এসব অর্থ উইপোকায় খাচ্ছে। আমি নির্বাচিত হলে ঢাকা দক্ষিণকে সেই উইপোকামুক্ত করব। এখানে কোনো দুর্নীতি বরদাশত করা হবে না। ঢাকা হবে সুশাসিত।

পঞ্চমত ও সর্বশেষ আমরা উন্নত ঢাকা গড়ব। আমরা ঢাকাকে ৩০ বছর মেয়াদি মহাপরিকল্পনার মাধ্যমে উন্নত ঢাকায় পরিণত করব।’

তিনি বলেন, নির্বাচিত হলে অন্য সংস্থাগুলোর সঙ্গে সমন্বিতভাবে কাজ করব। আমরা পহেলা বৈশাখের মধ্যে সব সংস্থাকে তাদের কাজ শেষ করতে বলব। এরপর সিটি করপোরেশনের উন্নয়ন শুরু করব। আমাদের উন্নয়ন কাজ শেষ হওয়ার পর অন্তত তিন বছর কোনো সংস্থাকে এই রাস্তা খোঁড়াখুঁড়ি করতে দেব না। অন্য সংস্থাগুলো মন্ত্রণালয়ের কাছে দায়বদ্ধ। কিন্তু ঢাকা সিটি করপোরেশন শুধু ঢাকাবাসীর কাছে দায়বদ্ধ। তাই ঢাকাবাসীর দুর্ভোগ সৃষ্টি হয় এমন কোনো কাজ করতে দেওয়া হবে না।

উপস্থিত আইনজীবীরা তাপসকে ডেঙ্গু বিষয়ে কথা বলতে বললে তিনি বলেন, বাংলাদেশের পরেও অনেক দেশ স্বাধীন হয়েছে। এর চেয়ে অনেক গরিব দেশও আছে। কিন্তু সেসব দেশের রাজধানীর রাস্তায় এমন ময়লা নেই। কোনো দেশের মানুষ মশার কামড়ে জীবন দেবে তা হতে পারে না। আমাদের জন্য কাজটা কঠিন, তারপরও প্রতিশ্রুতি দিচ্ছি, নির্বাচিত হলে ৯০ দিনের মধ্যে মশকনিধন থেকে শুরু করে যাবতীয় নাগরিক সুবিধা নিশ্চিত করা হবে।

ঢাকা আইনজীবী সমিতির সভাপতি গাজী শাহ আলমের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আসাদুজ্জাজামন খান রচির পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী আমীর হোসেন আমু, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন, বার কাউন্সিলের সদস্য কাজী সৈয়দ রেজাউর রহমান, আওয়ামী লীগের আইন সম্পাদক কাজী নজিবুল্লাহ হিরুসহ সিনিয়র আইনজীবীরা।

এ সময় ঢাকা বারের সাবেক সম্পাদক ও গণফোরাম নেতা আব্দুল বাতেন আনুষ্ঠানিকভাবে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদে যোগ দেন।

ওডি/এসএইচএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড