• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নির্বাচন পেছানোর দাবি পূজা উদযাপন পরিষদের

  নিজস্ব প্রতিবেদক

০৭ জানুয়ারি ২০২০, ১৪:২১
সিটি নির্বাচন
দুই সিটি ও ইসির লোগো (ছবি : সম্পাদিত)

৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশনে নির্বাচনের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আর ওই দিনেই অনুষ্ঠিত হবে সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা। পূজার কারণে ইসির কাছে এই দাবি করল বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

মঙ্গলবার (৭ জানুয়ারি) নির্বাচন কমিশনে এমন দাবি সম্বলিত একটি আবেদন জমা দেয় সংগঠনটির নেতৃবৃন্দ।

ওই আবেদনে বলা হয়, তিথি মোতাবেক ২৯ ও ৩০ জানুয়ারি সনাতন ধর্মের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রীশ্রী সরস্বতী পূজা। উভয় সিটি করপোরেশন এলাকায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। একটি ভোটকেন্দ্রের নিরাপত্তা নিশ্চিতকল্পে এবং সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য অন্ততপক্ষে একদিন আগেই নির্বাচন পরিচালনাকারী কর্তৃপক্ষকে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানটি তাদের নিয়ন্ত্রণে নিতে হবে। এমতাবস্থায় একই দিনে একই অঙ্গনে কীভাবে পূজা হবে বা কীভাবে ভোটগ্রহণ করা যাবে তা আমাদের নিকট বোধগম্য নয়।

আবেদনে আরও বলা হয়, ৩০ জানুয়ারি নির্ধারিত ভোটের দিন পিছিয়ে নিয়ে অন্য কোনো দিন নির্ধারণ করা হোক। অন্যথায় যেসব শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পূজা হবে সেখানে ভোটকেন্দ্র না কারার জন্য অনুরোধ করছি।

এর আগে ২৭ ডিসেম্বর একই দাবি জানিয়ে নির্বাচন কমিশনসহ আরও তিন রাজনৈতিক সংগঠনকে চিঠি দেওয়া হয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, সরকার অনুমোদিত সরস্বতী পূজা ২৯ জানুয়ারি। যদি মন্ত্রিসভা থেকে সরস্বতী পূজার দিন ২৯ থেকে পরিবর্তন করে ৩০ জানুয়ারি করা হয়, তখন আমরা কিছু করতে পারব। এটা ছাড়া কমিশন নির্বাচনের দিন পরিবর্তন করতে পারবে না।

ঢাকার দুই সিটির তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩১ ডিসেম্বর, বাছাই ২ জানুয়ারি, প্রত্যাহারের শেষ দিন ৯ জানুয়ারি, ভোট গ্রহণ ৩০ জানুয়ারি।

ওডি/এমআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড